Oil for Hair Care: তেলই যখন চুলের সব সমস্যার একমাত্র সমাধান

Homemade Hair Oil for Beautiful Hair: সময়মতো কি চুলে তেল মালিশ করেন? এখানেই লুকিয়ে আপনার চুলের সমস্যার যাবতীয় উত্তর।

Oil for Hair Care: তেলই যখন চুলের সব সমস্যার একমাত্র সমাধান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 11:50 AM

ছোটবেলায় মায়েরা জোর করে চুলে তেল মাখিয়ে দিতেন। তারপর বেঁধে দিতেন। আর বলতেন, ‘তেলে চুল তাজা’। শৈশবের ছবি দেখলে জিয়া-নস্ট্যাল হয়ে উঠলেও, চুল দেখে এখন শুধু মন খারাপ হয়। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে চুল পাতলা হয়ে গিয়েছে। আগের মতো বিনুনি আর চুলে হয় না। কারও চুল রুক্ষ শুষ্ক, আবার কেউ ভোগেন অকালপক্বতায়। আর চুল পড়ার সমস্যা এখন ঘরে ঘরে। এখন শুধু শীত নয়, সারাবছরই এখন মানুষ খুশকির সমস্যায় ভুগছে। বয়স বাড়ার সঙ্গে চুলের এত সমস্যা কেন? সময়মতো কি চুলে তেল মালিশ করেন? এখানেই লুকিয়ে আপনার চুলের সমস্যার যাবতীয় উত্তর।

মাথায় তেল মেখে রাস্তায় বেরোনো যায় না। রোজ রাতে ক্লান্ত শরীরে চুলে তেল মালিশের ক্ষমতা থাকে না। তেল মাখলে আবার সকালে শ্যাম্পুও করতে হবে। এভাবেই ধীরে ধীরে চুলে তেল না মাখার প্রবণতা বেড়ে গিয়েছে। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার চুল। এরপরই যতই আপনি মাসে একবার হেয়ার স্পা করান, নামী-দামি হেয়ার প্যাক ব্যবহার করুন খুব একটা উপযোগী হবে না। নিয়ম করে যেমন শ্যাম্পু, কন্ডিশনার করেন, একইভাবে চুলে তেল দেওয়াও জরুরি। এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে, এর জন্য কি কোনও বিশেষ তেল দরকার। একদম নয়। সস্তার কিছু তেলই আপনাকে এনে দিতে পারে শৈশবের সেই ঝলমলে চুল।

নারকেল তেল দিয়ে বানিয়ে নিন ভেষজ তেল

চুলের জন্য নারকেল তেলের বিকল্প হয় না। নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড রয়েছে যা চুলকে পুষ্টি জোগায়। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে নারকেল তেল। নারকেল তেল সামান্য গরম করে নিয়ে চুল ও স্ক্যাল্পে ভাল করে মালিশ করুন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিলেই হবে। এছাড়া আরও ভিন্ন উপায়ে আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন।

নারকেল তেলের সঙ্গে আমলকি ও মেথি দানা ভাল করে ফুটিয়ে নিন। এবার এই তেলটা ঠান্ডা করে চুলে লাগান। এই তেল আপনি সংরক্ষণ করতে পারেন। এই তেল আপনার চুল পড়ার সমস্যা কমিয়ে দেবে। পাশাপাশি চুলের বৃদ্ধি ভাল হবে এবং চুল অনেক বেশি মজবুত হবে।

চুলের অকালপক্কতা দূর করতে আপনি নারকেল তেলের সঙ্গে কারি পাতা ফুটিয়ে নিন। তেল ফুটিতে শুরু করলে এতে পেঁয়াজের রস মিশিয়ে দিন। তারপর ভাল করে ফুটিয়ে নিলেই তেল তৈরি। এই তেল আপনার পাকা চুলের সমস্যা, চুল পড়া, খুশকি সব সমস্যা দূর করবে।

নারকেল তেলের সঙ্গে জবা ফুল, জবা ফুলের পাতা, আমলকি, মেথি দানা সব একসঙ্গে ফুটিয়ে নিতে পারেন। এই তেল আপনি সংরক্ষণ করতে পারেন। এই তেল আপনার চুলের যাবতীয় সমস্যা দূর করবে। সুতরাং, হাতের কাছে এই সব উপাদানগুলো থাকলে বাড়িতেই তেল বানিয়ে নিন।