Vitamin C Serum for Acne Scars: এই ভিটামিন থাকুক ডায়েটে ও ড্রেসিং টেবিলে, ব্রণর দাগ থেকে মুক্তি মাত্র ২ সপ্তাহে

Acne Care Tips: ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেয়ে আপনি ব্রণর সমস্যা কমাতে পারবেন। এতে ব্রণ কমলেও দাগ থেকেই যাবে। আর এখানেই কাজে আসবে ভিটামিন সি সিরাম।

Vitamin C Serum for Acne Scars: এই ভিটামিন থাকুক ডায়েটে ও ড্রেসিং টেবিলে, ব্রণর দাগ থেকে মুক্তি মাত্র ২ সপ্তাহে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 12:54 PM

বয়স বাড়লে ব্রণর সমস্যা পিছু ছাড়ছে না। বয়ঃসন্ধিকালের ব্রণ নিয়ে মন খারাপ হওয়াটা স্বাভাবিক। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যদি ব্রণর সমস্যা না কমে, তাহলে সচেতন হওয়া জরুরি। অনেক সময় পুষ্টির ঘাটতি থাকলে ব্রণর সমস্যা দেখা দেয়। তাই ২১ বছরের পর ব্রণ হলে চিকিৎসকেরা ডায়েটের উপর বিশেষ নজর দিতে বলেন। তারপরও অনেকের ব্রণর সমস্যা পিছু ছাড়ে না। এক্ষেত্রে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি মুখেও ভিটামিন সি সিরাম মাখতে পারেন।

রূপচর্চার দুনিয়ায় ভিটামিন সি সিরাম দারুণ জনপ্রিয়। ভিটামিন সি ত্বকের টেক্সচার উন্নত করে, উজ্জ্বলতা বাড়ায় এবং বলিরেখা দূর করে। কিন্তু ব্রণর ক্ষেত্রে কীভাবে এই ভিটামিন কাজ করে জানেন? ভিটামিন সি হল এক প্রকার দ্রবণীয় ভিটামিন, অর্থাৎ এটি জলে দ্রবীভূত হয় এবং শরীরের টিস্যু দ্বারা ব্যবহৃত হয়। তাছাড়া ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এই পুষ্টি ইমিউন সিস্টেমের কার্যকারিতা বাড়াতে এবং ত্বকের খেয়াল রাখতে সাহায্য করে। তা-ই ব্রণ সমস্যা থেকে পরিত্রাণ পেতে ভিটামিন সি সমৃদ্ধ ফল, সবজি খাওয়া জরুরি।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেয়েও আপনি ত্বকের যত্ন নিতে পারবেন, ব্রণর সমস্যা কমাতে পারবেন। কিন্তু ব্রণ কমলেও ব্রণর দাগ থেকেই যাবে। আর এখানেই কাজে আসবে ভিটামিন সি সিরাম। ভিটামিন সি সিরাম হল এমন এক প্রসাধনী পণ্য যা ব্রণর দাগ কমাতে দারুণ কার্যকর। এই সিরাম পুষ্টির মতোই ত্বকের উপর কাজ করে।

নিয়মিত ভিটামিন সি সিরাম ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়ে। ব্রণর উপর ভিটামিন সি সিরাম লাগালে এটি ব্রণর প্রদাহ, ব্যথা, জ্বালাভাব, লালচে ভাব দূর করে। অন্যদিকে, ব্রেকআউট নিয়ন্ত্রণ করে। এক্ষেত্রে ভিটামিন সি সিরাম ত্বকের উপর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান হিসেবে কাজ করে। ব্রণর সমস্যা কমে গেলেও ভিটামিন সি সিরামের ব্যবহার বন্ধ করা চলবে না। কারণ এই সিরাম আপনার ব্রণর দাগও দূর করবে।

ভিটামিন সি সিরাম ত্বকের মুক্ত র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করে, ত্বককে বিভিন্ন ধরনের ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। অন্যদিকে, এই সিরাম ত্বকের কোলাজেন গঠনে সহায়তা করে। যার জেরে বলিরেখা, সূক্ষ্মরেখার সমস্যা ধীরে ধীরে কমে যায়। সর্বোপরি হাইপারপিগমেনটেশনের সমস্যা দূর করে ভিটামিন সি সিরাম। তাই নিয়মিত ভিটামিন সি সিরাম মাখলে ব্রণর দাগও দূর হয়ে যায় এবং ত্বক আগের চেয়ে অনেক বেশি উজ্জ্বল ও নিখুঁত দেখায়। এছাড়া সানস্ক্রিন ব্যবহারের আগে আপনি ভিটামিন সি সিরাম ব্যবহার করতে পারেন। এই সিরাম সানস্ক্রিনের কার্যকারিতা বাড়িয়ে তোলে।