Skin Care Tips: শীতের বিদায়বেলায় আরও শুষ্ক হচ্ছে ত্বক? সারাদিন আর্দ্রভাব রাখতে আজ থেকেই মানুন এই সহজ টোটকা

Skin Care Routine: ঠান্ডা আবহাওয়ায় ত্বক যদি শুষ্ক, ফাটা গোড়ালি, ঠোঁটে ফাটল ধরে। তাই সারা দিন ত্বকে যাতে আর্দ্রতা বজায় থাকে, তার জন্য কয়েকটি নিয়ম মেনে চলুন।

Skin Care Tips: শীতের বিদায়বেলায় আরও শুষ্ক হচ্ছে ত্বক? সারাদিন আর্দ্রভাব রাখতে আজ থেকেই মানুন এই সহজ টোটকা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 10:41 AM

বিদায়ের সময় শীত (Winter Season) যেন আরও চেপে বসেছে। এলোমেলো হাওয়া, শিরশিরানি ঠান্ডায় ত্বক আরও শুষ্ক হয়ে ওঠে। শুষ্ক (Dry Skin) এমন পরিস্থিতিতে পৌঁছায় যে ত্বক থেকে পাতলা চামড়াও উঠতে শুরু করে। শীতকালে ত্বকের যত্ন (Skin Care) কীভাবে করবেন, তা জেনে রাখা প্রয়োজন। রুক্ষ ও শুষ্ক আবহাওয়ায় ত্বক যেমন ফেটে যায়, তেমনি আঙুল, ঠোঁট ও হাতের ত্বকেও ফাটল ধরে। তাই ঠান্ডা ঋতুতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নিজের থেকে সময় বের করে কয়েকটি সহজ টিপস মেনে চলুন।

শীতকালে ত্বকে আর্দ্রচা বজায় রাখা বেশ কঠিন। তাপমাত্রা ও শুষ্ক বাতাসের কারণে শুষ্ক, সমবেদনশীল ত্বকের জন্য শীতকালীন ত্বকের যত্ন কীভাবে করবেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শীতের মাসগুলিতে যাওয়ার সঙ্গে সঙ্গে ত্বকের যত্নের ব্যবস্থার পরিবর্তন হওয়া উচিত কারণ এই সময় আরামদায়ক আবহাওয়ায় ত্বক আরও শুষ্ক, ফ্ল্যাকি ও ডিহাইড্রেটেড হয়ে থাকে। এর অন্যতম কারণ হল, বাতাসে কম আর্দ্রতা থাকার ফলে ত্বকও আর্দ্র হারায়। ঠান্ডা আবহাওয়ায় ত্বক যদি শুষ্ক, ফাটা গোড়ালি, ঠোঁটে ফাটল ধরে। তাই সারা দিন ত্বকে যাতে আর্দ্রতা বজায় থাকে, তার জন্য কয়েকটি নিয়ম মেনে চলুন।

১. মুখ বা শরীরে পুষ্টিকর ময়েশ্চারাইজার ব্য়বহার করুন। বারবার ময়েশ্চারাইজার ব্যবহার করলে অতিরিক্ত সুবিধার মধ্যে রয়েছে অকাল বার্ধক্যের লক্ষণগুলিকে হ্রাস পায়। ব্রণর প্রবণতা থাকলে তা প্রতিরোধ করতে ও ত্বকের মধ্যে ফাইন লাইনস রোধ করতেও সাহায্য করে।

২. শীতকালে গরম জলে স্নান করলে দারুণ আরামবোধ করতে পারেন। কিন্তু জানেন কী, ত্বক কখনও গরম জলে স্নান করা উচিত নয়। ত্বকের বাইরের স্তরে পাওয়া কেরাটিন কোষগুলি গরম জলের মাধ্যমে ক্ষতিগ্রস্থ হয়। ফলে তাতে ত্বক শুষ্ক, রুক্ষ ও চুলকানি তৈরি হয়। গরম জল ত্বকের প্রাকৃতিক তৈলাক্ততা হ্রাস করে। আগের চেয়ে আরও শুষ্ক করে দেয়। তাই স্নানের সময় রুটিন মেনে শীতকালের স্কিনকেয়ারের অন্যতম প্রধান উপায়।

৩. অন্যান্য ঋতুর থেকে শীতকালে ত্বক সবচেয়ে বেশি শুষ্ক হয়। আর্দ্রতা বজায় রাখতে জল পান করা আবশ্যিক। একটি হিউমিডিফায়ার বাতাসে আরও আর্দ্রতা বজায় রাখতে সারাদিন প্রচুর পরিমাণে জল পান করুন।

৪. শীতকালে উষ্ণ রাখার জন্য শোয়েটার, চাদর পরার অভ্য়েস তৈরি হয়ে যায়। তাই ত্বককে সুস্থ ও আর্দ্র রাখতে প্রথম টোনার, তারপর সিরাম ও সবচেয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। স্কিনকেয়ার রুটিনে থাকা হায়ালুরোনিক অ্যাসিড, গ্লিসারিন, সিরামাইডের মতো উপাদান শীতকালে ত্বককে তীব্রভাবে আর্দ্রতা দেয়।

৫.শুষ্ক ত্বককে মোলায়েম করতে এক্সফোলিয়েটিং সত্যিই দরকারী। ত্বকের মৃত কোষ, ময়লা দূর করে ও ছিদ্র পরিষ্কার করতে এক্সফোলিয়েটিংয়োর প্রয়োজন। শুষ্ক শীতের বাতাস থেকে জমে থাকা মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে হালকা স্ক্রাব ব্যবহার করুন। ত্বককে আরও উজ্জ্বল করতে ও পরিষ্কার করার পরে ময়েশ্চারাইজার ব্যবহার করলে কাজ আরও ভাল হয়।

৬. সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না যেন। শুষ্ক ত্বক থেকে মুক্ত থাকতে ও ফাইনলাইনস ও বলিরেখা প্রতিরোধ করতে সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যিক।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)