Hair Care: গরম পড়তে না পড়তেই স্ক্যাল্পে চিটচিটে ভাব দেখা দিয়েছে? মুলতানি মাটিকে ব্যবহার করুন এই ভাবে

Oily Scalp: ত্বকে যত্নে অনেকেই মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করে থাকেন, একই ভাবে চুলের জন্যও সহায়ক এই উপাদানটি। কীভাবে ব্যবহার করবেন, ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক...

Hair Care: গরম পড়তে না পড়তেই স্ক্যাল্পে চিটচিটে ভাব দেখা দিয়েছে? মুলতানি মাটিকে ব্যবহার করুন এই ভাবে
স্ক্যাল্পে উপস্থিত তেল গ্রন্থি থেকে অতিরিক্ত তেল নিঃসরণের কারণে মাথার ত্বক তৈলাক্ত হয়।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 11:48 AM

গরমে যে শুধু ত্বকে তেলতেলে ভাব দেখা দেয়, তা নয়। ত্বকের পাশাপাশি এই একই সমস্যা দেখা দেয় চুল (Hair Care Tips) ও স্ক্যাল্পেও। তৈলাক্ত স্ক্যাল্প (Oily Scalp) খুশকি ও চুলকানির সমস্যা বাড়িয়ে দেয়। অনেকের ক্ষেত্রে জেনেটিক্যালি তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা থাকে। আবার বহু মানুষের হরমোন জনিত সমস্যা এবং দূষণের কারণেও এই সমস্যায় ভোগেন। অনেকেই হয়তো জেনে থাকবেন যে, চুলের সমস্যার জন্যও মুখে, বিশেষত কপালে ব্রণও হয়। সেই ক্ষেত্রে শুধু ত্বকের যত্ন নিলেই কাজ হয় না। এই ক্ষেত্রে বিশেষ ভাবে যত্ন নিতে হয় চুলে ও মাথার স্ক্যাল্পের। প্রতিদিন শ্যাম্পু করলেই আপনি এই সমস্যা থেকে রেহাই পাবেন না। এর জন্য সঠিক হেয়ার কেয়ার রুটিন (Hair Care Routine) মেনে চলতে হবে। এর পাশাপাশি প্রাকৃতিক উপাদান (Home Remedies) ব্যবহার করলেও আপনি এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে মুলতানি মাটি (Multani Mitti)।

ত্বকে যত্নে অনেকেই মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করে থাকেন, একই ভাবে চুলের জন্যও সহায়ক এই উপাদানটি। কীভাবে ব্যবহার করবেন, ভাবছেন? চলুন দেখে নেওয়া যাক… স্ক্যাল্পে উপস্থিত তেল গ্রন্থি থেকে অতিরিক্ত তেল নিঃসরণের কারণে মাথার ত্বক তৈলাক্ত হয়। এমন অবস্থায় বারবার শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর তা বেশি পরিমাণে তৈরি হতে শুরু করে। এই পরিস্থিতিতে শ্যাম্পুর পরিবর্তে অন্য কিছু চেষ্টা করে দেখতে পারেন।

মুলতানি মাটির হেয়ার প্যাক- মুলতানি মাটির হেয়ার প্যাক তৈরির জন্য ডিমের মধ্যে মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলে দুর্গন্ধ রোধ করতে এতে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন। এটি চুলে ভাল করে লাগিয়ে ৩০-৩৫ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু করে নিন। শ্যাম্পু করার পরও ২-৩ বার জল দিয়ে ভাল করে ধুয়ে নেবেন।

শ্যাম্পুর বদলে ব্যবহার করুন মুলতানি মাটি- যদি স্ক্যাল্প অতিরিক্ত তৈলাক্ত হয় এবং আঠালো চুল থেকে মুক্তি পেতে চান তবে মুলতানি মাটি নিন এবং এর সঙ্গে লেবুর রস এবং দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি দিয়ে আপনার চুল ভালো করে ধুয়ে নিন। ধোয়ার সময় আঙুল দিয়ে স্ক্যাল্পে ম্যাসেজ করুন। এরপর আর আপনাকে শ্যাম্পু ব্যবহার করার প্রয়োজন নেই।

কন্ডিশনার হিসাবে ব্যবহার করুন মুলতানি মাটি- মুলতানি মাটি কন্ডিশনার হিসেবেও ব্যবহার করা যায়। তবে এটা একটু কঠিন পদ্ধতি। কন্ডিশনার তৈরি করতে অ্যালোভেরার জেল নিন। এবার এতে দুই চামচ মুলতানি মাটি দিয়ে দিন। কন্ডিশনার তৈরি করতে মুলতানি মাটির চেয়ে অ্যালোভেরা জেলের পরিমাণ বেশি হওয়া উচিত। এটা চুলে লাগান এবং ১০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। যদি তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে চান, তাহলে এই পদ্ধতি সপ্তাহে একবার হলেও ব্যবহার করুন।

আরও পড়ুন: চুলের সমস্যা পিছু ছাড়ছে না? ঘরোয়া পদ্ধতিতে তৈরি করে নিন হেয়ার অয়েল