Green Tea: গ্লোয়িং স্কিন পেতে রোজ ঘরোয়া উপায়ে ব্যবহার করুন গ্রিন টি! কীভাবে করবেন, জেনে নিন

Green Tea for Glowing Skin: ত্বকের যত্নের জন্য গ্রিন টি ব্যবহার করলে কী কী উপকার পাবেন, ঘরোয়ো উপায়ে কীভাবে ব্যবহার করবেন, তার বিস্তারিত আলোচনা এখানে করা হল।

Green Tea: গ্লোয়িং স্কিন পেতে রোজ ঘরোয়া উপায়ে ব্যবহার করুন গ্রিন টি! কীভাবে করবেন, জেনে নিন
ত্বকের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 9:47 AM

গ্রিন টি (Green Tea) যে স্বাস্থ্যের জন্য আদর্শ একটি পানীয়, তা অস্বীকার করার কোনও উপায় নেই। তবে অনেকেই হয়তো জানেন না যে, এই গ্রিন টি আবার ত্বকের (Skin Care) ক্ষেত্রেও খুব ভাল একটি উপকরণ (Best Ingredients)। ত্বকের যত্নের জন্য গ্রিন টি ব্যবহার করলে কী কী উপকার পাবেন, ঘরোয়ো উপায়ে কীভাবে ব্যবহার করবেন, তার বিস্তারিত আলোচনা এখানে করা হল। প্রখ্যাত চর্মরোগ বিশেষজ্ঞ ড নিবেদিতা দাদু জানিয়েছেন, ত্বকের যত্নে গ্রিন টি ব্যবহার করতে পারেন। ওজন হ্রাস করা, য়ে কোনও রোগ নিয়ন্ত্রণে ও স্বাস্থ্যের জন্য এই চা অত্যন্ত উপকারী। ত্বকের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১. গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট. যা ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

২. এটি ত্বকের সংক্রমণ প্রতিরোধ করতে পারে কারণ এতে পলিফেনলিক যৌগ EGCG (epigallocatechin-3-gallate) রয়েছে।

৩. এটি এর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলির সঙ্গে সূর্যের ক্ষতিকে বিপরীত করতে পারে।

৪. ত্বকে একটি ময়শ্চারাইজিং প্রভাব আনতেও সাহায্য করে।

৫. পাশাপাশি গ্রিন টি সূক্ষ্ম রেখা, বয়সের ছাপ এবং বলিরেখা কমাতে পারে।

৬. এটি একটি শক্তিশালী অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট যা ব্রণ এবং ত্বকের ছিদ্র খুলে দেওয়ার জন্য আদর্শ।

৭. পলিফেনল ব্যাকটেরিয়া ঝিল্লির ক্ষতি করে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

৮. ভিটামিন বি ২ এবং ভিটামিন ই পূর্ণ এটি, উভয়ই ত্বকের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়।

ক্লিনজার হিসেবে 

সম্পূর্ণ প্রাকৃতিক এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ যার মানে আপনি এটি আপনার মুখে প্রয়োগ করে পরিষ্কার এবং মসৃণ ত্বক পাবেন। ১ টেবিল চামচ মধুর সঙ্গে ২ টেবিল চামচ গ্রিন টি ইনফিউশন ব্যবহার করুন। ভালো করে মিশিয়ে নিন। আপনার ঘাড়ের ত্বকে এটি প্রয়োগ করুন। এবার এটি দিয়ে সারা মুখে ও ঘাড়ে ২ মিনিট মাসাজ করুন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্ক্রাব হিসাবে

ত্বককে এক্সফোলিয়েট করে, মৃত কোষ, ময়লা এবং অতিরিক্ত তেল দূর করতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য, যা ত্বকের প্রয়োজনের জন্য দুর্দান্ত। একটি দুর্দান্ত ফেস স্ক্রাবের জন্য, এক চা চামচ গ্রিন টি পাতা বা টি ব্যাগের মধ্যে থাকা গ্রিন টির সঙ্গে সাধারণ ফেস ওয়াশের সমান পরিমাণে যোগ করুন। ভালভাবে মিশিয়ে নিয়ে মুখ এবং ঘাড় প্রয়োগ করুন। সমস্ত জায়গায় আলতো করে ফেস স্ক্রাবটি লাগান। ঘড়ির কাঁটার যে দিকে ঘোরে, সেইভাবে ত্বকের উপর অল্প চাপ দিয়ে মাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন।

টোনার হিসাবে

একটি ভাল টোনার স্কিনকেয়ার রুটিনের একটি অপরিহার্য অংশ কারণ এটি ময়লা এবং অতিরিক্ত তেল অপসারণ করতে এবং আপনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এবং গ্রিন টি টোনার আপনার ত্বকে ভাল কাজ করতে পারে। প্রায় ১০০ মিলিলিটার গ্রিন টি তৈরি করে তা ঠান্ডা করুন। এবার তাতে কিছু তুলোর বল ডুবিয়ে রাখুন এবং তারপর সেটি আপনার সারা মুখে লাগান। সকালে এবং রাতে উভয়ই ব্যবহার করা যেতে পারে।

 আরও পড়ুন: Facial Steamer: হেঁসেলের উপকরণ দিয়েই হবে ফেসিয়াল স্টিমার! ত্বকের জেল্লা বাড়াতে কী কী করবেন, জানুন…