Oily Skin Care: বর্ষা এলেও কমেনি ত্বকের তেলতেলে ভাব, উপায় কি ঘরোয়া প্রতিকার?

Oily Skin Care: বর্ষা এলেও কমেনি ত্বকের তেলতেলে ভাব, উপায় কি ঘরোয়া প্রতিকার?
তৈলাক্ত ত্বকের সেরা সমাধান...

Skin Care Tips: তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা গরমে ত্বকের সমস্যায় নাজেহাল হয়ে পড়েন। এই সমস্যা একচুলও সরে না বৃষ্টির দিনেও। আসলে বর্ষায় আর্দ্রতার কারনের ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 22, 2022 | 8:14 AM

অবশেষে বর্ষা এল বঙ্গে। যদিও গরম কমেনি তবুও স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দক্ষিণবঙ্গ। বিকালের আবহাওয়া মনোরম হলেও, আর্দ্রতার পরিমাণ একটুও কমেনি। আর এই আর্দ্রতাই ক্ষতি করে ত্বকের। বর্ষার আগে প্রচণ্ড গরম ইতিমধ্যেই ট্যানিংয়ের সমস্যা তৈরি করে দিয়েছে। এর সঙ্গে ত্বকে র‍্যাশ, ব্রণর সমস্যা রয়েছেই। কিন্তু যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের সমস্যা বর্ষাতেও শেষ হয় না। বরং আর্দ্রতার কারণে তাঁরা এই ঋতুতেও একই সমস্যা সম্মুখীন হন।

তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা গরমে ত্বকের সমস্যায় নাজেহাল হয়ে পড়েন। এই সমস্যা একচুলও সরে না বৃষ্টির দিনেও। আসলে বর্ষায় আর্দ্রতার কারনের ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। তাই আর্দ্রতার কারণে তেলের স্তর জমতে শুরু করে ত্বকের উপরিতলে। এই সমস্যা কম-বেশি সবারই হয়। কিন্তু যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরাই বেশি এই সমস্যার সম্মুখীন হন। এই পরিস্থিতিতে ত্বককে ভাল রাখতে কিছু ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন। আসলে ঘরোয়া প্রতিকারের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না, তার উপর এতে কাজ দেয় ভাল।

গ্রিন-টিও আপনাকে সাহায্য করতে পারে-

প্রথমে গরম জলে গ্রিন টি বানিয়ে নিন। এরপর তা ঠান্ডা হলে ১ টেবিল চামচ গ্রিন টি নিন এবং তাতে ১ টেবিল চামচ গোলাপ জল নিন। এই মিশ্রণে মিশিয়ে নিন ১ চা চামচ লেবুর রস আর শশার রস। এবার এই মিশ্রণটি সংরক্ষণ করে রেখে দিতে পারেন। মুখ ধোয়ার পর এই মিশ্রণটি টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। দিনে দু’বার ব্যবহার করলে অনেক উপকার পাবেন। এটি মুখের রোমকূপগুলো পরিষ্কার করতে সাহায্য করে।

মুলতানি মাটির ফেসপ্যাক ব্যবহার করুন-

একটি পাত্রে ১ চা চামচ মুলতানি মাটি, বেসন, আলুর রস, গোলাপ জল এবং ১/২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি সারা মুখে লাগান এবং আলতো করে ম্যাসাজ করুন। এইভাবে এটা মুখে ১৫ মিনিট রেখে দিন। তারপর হালকা ভাবে স্ক্রাব করে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এরপর মুখে কোনও জেল ভিত্তিক ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

অ্যালোভেরা জেল দিয়ে ত্বককে ময়েশ্চারাইজ করুন-

এই খবরটিও পড়ুন

ত্বক যতই অয়েলি হোক না কেন, ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। একই ভাবে রাতে নাইট ক্রিম ব্যবহার করা জরুরি। এর জন্য আপনি ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। ভিটামিন ই ক্যাপসুল থেকে নির্যাস বের করে নিন। ওর সঙ্গে মিশিয়ে নিন সামান্য অ্যালোভেরা জেল। এবার এই মিশ্রণটি ত্বকের লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। এই মিশ্রণটি আপনি সকালেও ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভাল হয় যদি এটি নাইটক্রিম হিসেবে ব্যবহার করেন। এটি আপনার ত্বককে ভাল রাখবে এবং ময়েশ্চারাইজড করবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA