Hair spa at home: সহজ টোটকায় বাড়িতে হেয়ার স্পা ক্রিম বানিয়ে নিন, স্যাঁলোর খরচ বেঁচে যাবে

DIY hair cream: স্যাঁলোর মতো হেয়ার স্পা বাড়িতে সম্ভব নয়—অনেকেই মনে করেন। বাড়িতে নিজে হাতে হেড ম্যাসাজ করা সম্ভব নয়। কিন্তু হেয়ার স্পায়ের ক্রিম বানিয়ে নেওয়া সম্ভব।

Hair spa at home: সহজ টোটকায় বাড়িতে হেয়ার স্পা ক্রিম বানিয়ে নিন, স্যাঁলোর খরচ বেঁচে যাবে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 12:04 PM

চুলের যত্ন নেয় না, এমন মানুষ খুঁজে পাবেন? হয়তো নিয়ম করে স্যাঁলোয় যাওয়া হয় না, নিয়ম করে চুলে তেল মাখেন না। কিন্তু দিনে একবার হলেও চুলে চিরুনি বুলিয়ে নিই সকলেই। তবে, কেউ কেউ রয়েছেন, যাঁরা নিয়ম করে হেয়ার টিট্রমেন্ট করান। তাঁদের কাছে ‘গুড হেয়ার ডে’ খুব গুরুত্বপূর্ণ। ব্লো-ড্রাই ছাড়া তাঁদের মন ভরে না। তেল, শ্যাম্পু, কন্ডিশনার, সিরামের সঙ্গে সমঝোতা করেন না তাঁরা। আর প্রত্যেক মাসে নিয়ম করে হেয়ার স্পা করান। এতে বেশ গাঁটের কড়িও খসে। চুলের দৈর্ঘ্য এবং হেয়ার স্পায়ের ক্রিমের উপর নির্ভর করে স্পায়ের দাম। একই কাজটা যদি বাড়িতে বিনা খরচে করা যায়, তাহলে কেমন হবে?

প্রতি মাসে অন্তত একবার করে হেয়ার স্পা করানো জরুরি। চুল পড়া, খুশকি, রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা সহজে পিছু ছাড়ে না। সেখানে হেয়ার স্পা করালে চুলের কোমলতা বজায় থাকে। পাশাপাশি এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। চুল পড়া এবং অন্যান্য চুলের সমস্যাও কমে যায়। স্যাঁলোর মতো হেয়ার স্পা বাড়িতে সম্ভব নয়—অনেকেই মনে করেন। বাড়িতে নিজে হাতে হেড ম্যাসাজ করা সম্ভব নয়। কিন্তু হেয়ার স্পায়ের ক্রিম বানিয়ে নেওয়া সম্ভব। হ্যাঁ, হেয়ার স্পায়ের ক্রিম আপনি বাড়িতেই বানাতে পারেন। এতে আপনার হাজার খানেক টাকা খরচও হবে না। কিন্তু আপনার চুল মোলায়েম এবং সুন্দর হবে।

বাড়িতে হেয়ার স্পা ক্রিম তৈরি করুন-

একটি বাটিতে তিন চামচ কোল্ড প্রেসড নারকেল তেল নিন। এতে এক চামচ তাজা অ্যালোভেরা জেল মিশিয়ে দিন। এবার এতে ২ টেবিল চামচ শিয়া বাটার যোগ করুন। একটা ডিম মেশান আর ৩ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। উপকরণগুলোকে ভাল করে একসঙ্গে মিশিয়ে দিন। ব্যস তৈরি হেয়ার স্পা ক্রিম।

যেভাবে হেয়ার স্পা ক্রিম ব্যবহার করবেন-

প্রথমে শ্যাম্পু করে নিন। শুকনো করে চুল মুছে নিন। এবার গোড়া থেকে ডগা পর্যন্ত ভাল করে চুলে ওই হেয়ার স্পা ক্রিম লাগিয়ে নিন। ক্রিম লাগিয়ে হালকা হাতে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। তারপর চুলে গরম ভিজে তোয়ালে জড়িয়ে রেখে দিন। এই অবস্থায় ৪৫ মিনিট থাকতে হবে। তারপর শ্যাম্পু করে নিন। এরপর কন্ডিশনার লাগিয়ে নেবেন।

সপ্তাহে একবার করে আপনি এই হেয়ার স্পা ক্রিম ব্যবহার করতে পারেন। এতে চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে। চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। এতে চুল পড়া, খুশকির সমস্যাও দূর হয়ে যাবে। পাশাপাশি এই হেয়ার স্পা ক্রিম আপনার অনেক টাকা বাঁচিয়ে দেবে।