Shower Gel vs Body Wash: দুটোই ত্বক পরিষ্কার করে, তবু আলাদা শাওয়ার জেল ও বডি ওয়াশ, তফাৎ কোথায়?

Skin Care Tips: শাওয়ার জেল, বডি ওয়াশ এই দুটো জিনিসই ত্বক পরিষ্কার করার কাজ করে। তবু পার্থক্য রয়েছে শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে।

Shower Gel vs Body Wash: দুটোই ত্বক পরিষ্কার করে, তবু আলাদা শাওয়ার জেল ও বডি ওয়াশ, তফাৎ কোথায়?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 7:00 AM

শাওয়ার জেল আর বডি ওয়াশ আলাদা। কী ভাবছেন? দুটোই তো একই কাজ করে। নামটাই শুধু আলাদা। এটাই ভাবেন তো? কিন্তু সত্যিটা খুঁজে দেখার চেষ্টা করেছেন কখনও? বিশেষজ্ঞদের মতে, শাওয়ার জেল আর বডি ওয়াশ দুটো সম্পূর্ণ আলাদা জিনিস। শাওয়ার জেল, বডি ওয়াশ এই দুটো জিনিসই ত্বক পরিষ্কার করার কাজ করে। এই একই কাজ সাবানও করে। আর আপনি নিশ্চয়ই সাবান এবং শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে পার্থক্যটা জানেন। সে রকমই পার্থক্য রয়েছে শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে।

শাওয়ার জেল ও বডি ওয়াশের টেক্সচার সম্পূর্ণ আলাদা হয়। দুটোই তরল অবস্থায় পাওয়া যায়। কিন্তু তবু এই দুটো পণ্যের মধ্যে পার্থক্য রয়েছে। শাওয়ার জেল টেক্সচার একটু ঘন হয়। হাতে নিলে কিছুটা জেলির মতো মনে হয়। অন্যদিকে, বডি ওয়াশের টেক্সচার পাতলা। বডি ওয়াশ কিছুটা লিক্যুইড সাবানের মতো হয়।

শাওয়ার জেল ও বডি ওয়াশ তৈরিতে যে উপকরণগুলো ব্যবহার করা হয়, সেগুলোও ভিন্ন হয়। শাওয়ার জেলে এমন উপকরণ থাকে যা ত্বকের আর্দ্রতা বেশি বজায় থাকে। অন্যদিকে, বডি ওয়াশে মিনারেল অয়েল এবং পেট্রোলিয়াম জেলির পরিমাণ বেশি থাকে। ফলে এটি ত্বকের গভীরে গিয়ে ময়লা দূর করে। পাশাপাশি এটি ত্বককে পুষ্টি জোগায় ও আর্দ্রতা বজায় রাখে।

শাওয়ার জেলের মধ্যে কোনও ময়শ্চারাইজিং এজেন্ট ব্যবহার করা হয় না। সুতরাং, গরম কালে তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। শাওয়ার জেল ত্বককে অতিরিক্ত তৈলাক্ত করে না। আর শাওয়ার জেল ব্যবহার করলে ত্বকের আর্দ্রভাবও বজায় থাকে। কিন্তু শীতের সময় শাওয়ার জেল ব্যবহার করলে আপনি বিপাকে পড়তে পারেন। এটি আপনার ত্বককে টানটান ভাব তৈরি করতে পারে। সেক্ষেত্রে বডি ওয়াশ ব্যবহার করাই ভাল।

শাওয়ার জেল ও বডি ওয়াশ দুটোই যে সবার ত্বকে সুট করবে এমন নয়। হতেই পারে আপনার ত্বকের জন্য শাওয়ার জেল সেরা। আবার বডি ওয়াশ মাখলে ত্বকের সমস্যাও দেখা দিতে পারে। পুরোটাই নির্ভর করে আপনার ত্বকের ধরনের উপর। কিন্তু ভুলেও সাবান মেখে স্নান করবেন না। সাবানের মধ্যে ক্ষার থাকে, যা ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য নষ্ট করে দেয়। এতে ত্বক শুষ্ক হয়ে যায়। এই ভয় শাওয়ার জেল ও বডি ওয়াশ ব্যবহারের মধ্যে নেই। শুধু আবহাওয়া ও ত্বক বুঝে আপনি কোনটি ব্যবহার করবেন, তা বেছে নিতে হবে।