Black Spot On Skin: হাত-পায়ে কালো ছোপ ধরেছে? ঘরোয়া টোটকায় যে ভাবে তুলবেন এই জেদি দাগ

Skin Care: ত্বকে কালো ছোপ ধরলে তার অনেক রকম লক্ষণ থাকে। সুগার বেড়ে গেলে সেখান থেকেও এই সমস্যা দেখা দেয়। লিভারের সমস্যা থেকেও এমন হতে পারে। এছাড়াও নিয়মিত পরিষ্কার করে স্নান না করলে এই সমস্যা হয়

Black Spot On Skin: হাত-পায়ে কালো ছোপ ধরেছে? ঘরোয়া টোটকায় যে ভাবে তুলবেন এই জেদি দাগ
জানুন কেন ত্বকে ধরে কাল ছোপ
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 6:22 AM

বেশিরভাগ মানুষই মুখে যত যত্ন করে ক্রিম মাখেন তচটাও যত্ন করেন না হাত-পায়ের। হাতের যত্ন যদিও বা হয় পা- বরাবরই ব্রাত্য। দীর্ঘদিন ধরে অবহেলার ফলেই কিন্তু ছোপ ধরে হাত পায়ে। অনেক সময় এই কালো ছোপ কিন্তু রোগেরও ইঙ্গিত বহন করে। অনেক সময় চ্বকের উপরের অংশে কড়া পড়ে যায়। বারবার ঘর্ষজনিত আঘাত থেকে ত্বকের উপরিভাগের অংশ মোটা হয়ে যায়। সেখান থেকেই কিন্তু এই সমস্যা হয়। বার বার ধাক্কা খেতে খেতে ত্বকের উপরের চামড়া মোটা হয়ে যায়। চামড়া মোটা হয়ে গেলে থেকে থেকে তা কালো হয়ে যায়। এছাড়াও আমাদের পায়ের গোড়ালিতে মেলিওলাস নামের একটা হাড় উঁচু হয়ে থাকে। সেখান থেকেও পায়ে কড়া পড়ে এবং চামড়ায় কালো ছোপ ধরে। তবে হাতে বা পায়ে কালো ছোপ দেখলে তা দেখতে মোটেই ভাল লাগে না। সব সময় কেমিক্যাল প্রয়োগ করে কাজও হয় না। দেখে নিন ঘরোয়া উপায়ে কী ভাবে তুলবেন এই কালো ছোপ।

অ্যালোভেরা- ত্বকের তালো দাগ ছোপ তুলতে জুড়ি মেলা ভার অ্যালোভেরার। ত্বক পরিষ্কার রাখতে এবং কোমল রাখতে জুড়ি নেই অ্যালোভেরার। এছাড়াও ত্বকের ভেতরে কোষে পুষ্টি পৌঁছে দিতেও ভীষণ ভাবে উপকারী এই অ্যালোভেরা। ১ চামচ অ্যালোভেরা জেল আর ৩ চামচ শসার রস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার তা হাতে-পায়ে লাগান। ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বকের পোড়া দাগ দূর করতে ভীষণ ভাল এই মিশ্রণ। রোজ ব্যবহার করতে পারলে ভাল ফল পাবেন।

বেসন- ঘরোয়া টোটকা হিসেবে খুবই ভাল কাজ করে বেসন। সব বাড়ির রান্নাঘরেই থাকে এই উপাদান। বেসন, কাঁচা হলুদ, লেবুর রস, গোলাপ জল এবং কাঁচা দুধ দিয়ে প্যাক বানিয়ে নিন। স্নানের আগে তা রোজ ব্যবহার করুন হাতে ও পায়ে। এই ভাবে ১০ দিন ব্যবহার করতে পারলেই উপকার পাবেন।

টকদই- টকদই এর সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগান রোজ স্নানের আগে। টানা ২ মাস ব্যবহার করুন এই টোটকা। এতেও কিন্তু ভাল ফল পাওয়া যাবে।

পাকা পেঁপে- ত্বকের পরিচর্যায় জুড়ি মেলা ভার পাকা পেঁপের। আর এই পেঁপেকে কাজে লাগাতে পারেন আপনিও। পাকা পেঁপে ভাল করে চটকে নিন। এবার ওর সঙ্গে মধু মিশিয়ে লাগিয়ে নিন হাতে পায়ে। সপ্তাহে তিনদিন এই প্যাক ব্যবহার করতে পারলে ফিরবে ত্বকের উজ্জ্বলতা।

কমলালেবুর খোসা- ত্বক ভাল রাখতে খুব ভাল কাজ করে কমলালেবুর খোসাও। কমলালেবুর খোসা আগে ভাল করে শুকনো করে নিন। এবার এই খোসার গুঁড় মিবি করে পাউজার বানিয়ে নিন। কাঁচা দুধের সঙ্গে কমলালেবুর খোসা গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে হাতে-পায়ে লাগান। এভাবে ব্যবহার করতে পারলে ত্বকের কালো দাগ-ছোপ দূর হয়ে যাবে। সেই সঙ্গে ফিরবে ত্বকের উজ্জ্বলতাও। রোজ ২০ মিনিট করে ব্যবহার করবেন এই প্যাক।

হলুদ আর টমেটো- যে কোনও রকম দাগ তুলতে ভীষণ ভাল কাজ করে টমেটো। কাঁচা হলুদ আর টমেটো একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ ব্যবহার করুন হাতে আর পায়ে। ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এভাবো নিয়মিত ব্যবহার করলে দাগ ছোপ উঠে যাবে। ত্বক থাকবে নরম।