Makeup Product: চোখের মেকআপ শেষ হয়ে গিয়েছে? বাড়িতে বানিয়ে নিন বিশুদ্ধ কাজল

DIY Hacks: বাড়িতে কিছু সহজ পদ্ধতি মেনে তৈরি করে ফেলতে পারেন কাজল, আইব্রো পেনসিল ও মাস্কারা।

Makeup Product: চোখের মেকআপ শেষ হয়ে গিয়েছে? বাড়িতে বানিয়ে নিন বিশুদ্ধ কাজল
বাড়িতে কিছু সহজ পদ্ধতি মেনে তৈরি করে ফেলতে পারেন কাজল, আইব্রো পেনসিল ও মাস্কারা।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 1:51 PM

পরনে শাড়ি। কাজল কালো চোখ। ছোট্ট টিপ আর ঠোঁটে হালকা লিপস্টিক। এ যেন সব নারীরই রূপকথা। এমন অনেকেই রয়েছেন, যাঁরা কাজল (Kajal), আইলাইনার ও মাস্কারা (Mascara) না পরে বাড়ির বাইরে পা রাখেন না। রোজকারের জীবনে সেই অর্থে মেকআপ না করলেও চোখে কাজল টেনে নিতে ভোলেন না অনেকেই। কারণ এই সামান্য সাজগোছই আপনাকে অনন্য করে তোলে। তাই এই তিনটি বিউটি প্রোডাক্ট সব সময় সঙ্গে থাকে। কিন্তু এখন ভাল বিউটি প্রোডাক্টের (Beauty Product) দাম যে হারে বেড়েছে তাতে অনেকেই দ্বিধা বোধ করেন নামী-দামী ব্র্যান্ড ব্যবহার করতে। অন্যদিকে, নিম্ন মানের বিউটি প্রোডাক্ট ব্যবহারে আশঙ্কা থাকে ত্বকের ক্ষয়ে। প্রশ্ন যখন চোখের, তখন এই বিষয়ে আরও সংযত হওয়া দরকার।

আপনিও যদি নিয়মিত কাজল, আইলাইনার ও মাস্কারা ব্যবহার করে থাকেন এবং দোকান থেকে এই সব পণ্য কিনতে দ্বিধা বোধ করেন তাহলে বাড়িতেই বানিয়ে নিন। বাড়িতে কিছু পদ্ধতি মেনে সহজেই তৈরি করে ফেলতে পারেন কাজল, আইব্রো পেনসিল ও মাস্কারা। এতে চোখে কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়ারও ভয় থাকবে না। যদি ভাবেন যে এটা সংরক্ষণ করবেন কীভাবে, সেই কৌশলও রয়েছে আমাদের কাছে।

এইভাবে তৈরি করুন আইব্রো পেনসিল-

আজকাল আপনি বাজারে অনেক রকমের আইব্রো পেনসিল পাবেন, তবে আপনি যদি প্রাকৃতিক উপায় চান তবে আমন্ড ব্যবহার করুন। এর জন্য একটি আমন্ড নিয়ে একদিন ভাল করে আগুনে পোড়ান। এটি কালো হয়ে গেলে, এটি দিয়ে আপনার ভ্রু আঁকা করা শুরু করুন। এই পোড়া আমন্ডকে আপনি সংরক্ষণ করতে পারবেন।

ঘরোয়া পদ্ধতিতে তৈরি করুন কাজল-

একটি প্রদীপে ঘি দিয়ে জ্বালিয়ে নিন। প্রদীপের দু’পাশে দুটি স্টিলের বাটি রাখুন, তার উপর একটা প্লেটটা বসিয়ে দিন। যেখানে প্রদীপের শিখাটি স্পর্শ করছে, ঠিক তার উপরে একটি আমন্ড রাখুন। এভাবে কয়েকটা আমন্ড দিয়ে তার ছাই বানিয়ে নিন। তারপর সেটা একটি পাত্রে সংগ্রহ করে নিয়ে কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে নিলেই তৈরি কাজল।

এইভাবে তৈরি করুন মাস্কারা-

মাস্কা‌রা তৈরি করতে ঘি ভর্তি প্রদীপ নিন। এটি জ্বালিয়ে প্লেটের সাহায্যে ঢেকে দিন। প্রদীপের ঘি অর্ধেক হয়ে গেলে প্লেটে তুলে কালো ভাব দূর করুন। এবার একটি পাত্রে স্থানান্তর করুন। এরপর এতে অ্যালোভেরা জেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। এবার এতে ১/৪ চা চামচ কর্নফ্লাওয়ার দিন। পুরোপুরি মিশে গেলে এতে ছোট দুই মোমের টুকরো মেশান। এবার একটি প্যানে জল গরম করুন যাতে এটি গলে যায় এবং এই পাত্রটি উপরে রাখুন। এটি সম্পূর্ণ গলে গেলে, এটি একটি খালি মাস্কারার বোতলে ভরে রেখে দিন।

আরও পড়ুন: গরম পড়তে না পড়তেই স্ক্যাল্পে চিটচিটে ভাব দেখা দিয়েছে? মুলতানি মাটিকে ব্যবহার করুন এই ভাবে