Protect your skin from UV rays: সানস্ক্রিন ছাড়া রোদে নয়, আর কোন নিয়ম মানলে এড়ানো যাবে ট্যান?

Benefits of using Sunscreen: সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করা জরুরি। আর এর সেরা হাতিয়ার হল সানস্ক্রিন।

Protect your skin from UV rays: সানস্ক্রিন ছাড়া রোদে নয়, আর কোন নিয়ম মানলে এড়ানো যাবে ট্যান?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 11:32 AM

বঙ্গে চৈত্র চললেও পুরো দমে টের পাওয়া যাচ্ছে গরম। সকাল ৯টায় রাস্তায় বেরলেই কাঠফাটা রোদ্দুর। সময় যত এগোচ্ছে সূর্যের তেজও জোরাল হচ্ছে। এই অবস্থায় সানস্ক্রিন ছাড়া বাইরে পা রাখা মুশকিল। কিন্তু তা সত্ত্বেও কি ত্বককে পুরোপুরি সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করা যায়? সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে ত্বককে রক্ষা করা জরুরি। আর এর সেরা হাতিয়ার হল সানস্ক্রিন। ক্ষতিকারক ইউভি রশ্মির হাত থেকে বাঁচতে সানস্ক্রিনের পাশাপাশি এই টিপসগুলোও মেনে চলুন।

হালকা পোশাক পরুন

গ্রীষ্মকালে ত্বককে ভাল রাখতে এবং সূর্যের তেজ থেকে বাঁচতে হালকা পোশাক পরুন। হাত দু’টোকে ট্যানের হাত থেকে বাঁচাতে অনেকেই ফুলহাতা পোশাক পরেন। সূর্যের রশ্মির হাত থেকে বাঁচতে ঢাকা পোশাকই ভাল। এতে অবশ্যই আপনি সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে পারবেন। এর পাশাপাশি হালকা রঙের এবং হালকা ফ্র্যাবিকের পোশাক পরুন। এতে ঘাম কম হবে। এবং সুতির পোশাকে ঘাম হলেও তা খুব বেশি ত্বকের উপর প্রভাব ফেলবে না।

দিনের বেলা বাইরে বেরোনো এড়িয়ে চলুন

দিনের বেলা সূর্যের তেজ বেশি থাকে। বিশেষত বেলা ১০টা থেকে দুপুর ৩.৩০টে পর্যন্ত। চেষ্টা করুন এই সময় বাইরে না বেরোনোর। দিনের প্রথম ভাগে কিংবা শেষ ভাগে আপনি বাইরে বেরোতে পারেন। কিন্তু সকালে বেরোলেও অবশ্যই সানস্ক্রিন মেখে বাইরে বেরোবেন।

সানস্ক্রিনের উপকারিতা

ক্ষতিকারক ইউভি রশ্মির হাত বাঁচার ক্ষেত্রে সানস্ক্রিনের বিকল্প কিছু নেই। বাড়িতে থেকে বেরোনোর ১৫ মিনিট আগে সানস্ক্রিন প্রয়োগ করুন। মুখের পাশাপাশি, ঘাড়, হাত ও পায়ে সানস্ক্রিন মাখতে ভুলবেন না। সানস্ক্রিন ব্যবহারের আগে ভিটামিন সি সিরাম মেখে নিতে পারেন। এতে সানস্ক্রিন মাখার পর ত্বক ঘামবে না কিংবা ত্বকের উপর আপনি কোনও তেলতেলে ভাব অনুভব করবেন না।

সানস্ক্রিন ত্বকের উপর ঢাল হিসেবে কাজ করে। সূর্যের এই ক্ষতিকারক রশ্মি ত্বক ক্যানসারেরও কারণ। সানস্ক্রিন এই ত্বক ক্যানসারের ঝুঁকি কমায়। এছাড়া ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ করে সানস্ক্রিন। সানস্ক্রিন ত্বককে বলিরেখা, সূক্ষ্ম রেখা, হাইপারপিগমেন্টেশন, শুষ্ক ত্বক এবং সানস্পট থেকে রক্ষা করে। নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করলে আপনি ট্যানের হাত থেকেও রক্ষা পাবেন। সানস্ক্রিন মূলত সূর্য ও ত্বকের মধ্যে একটি স্তর হিসেবে কাজ করে।