Hair Straightener: শখের বশে হেয়ার স্ট্রেটনার তো কিনেছেন তবে ব্যবহার করার আগে মাথায় রাখুনন এই সব টিপস

Hair Care Tips: হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল স্ট্রেট করার আগে কিছু জরুরি বিষয় মাথায় রাখা প্রয়োজন...

Hair Straightener: শখের বশে হেয়ার স্ট্রেটনার তো কিনেছেন তবে ব্যবহার করার আগে মাথায় রাখুনন এই সব টিপস
চুল স্ট্রেট করার সময় যা কিছু মাথায় রাখবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 6:11 AM

চুল ছোট হোক বা লম্বা তা যেন স্ট্রেট থাকে, এই স্ট্রেট চুলই হল এখনকার ফ্যাশান। সকলেই চান লম্বা স্ট্রেট চুল। স্ট্রেট করা চুল দেখতে সুন্দর লাগে। সেই সঙ্গে চুলের একটা শাইনি ভাবও বজায় থাকে। বাইরে কোথাও যাওয়ার থাকলে আলাদা করে হেয়ার স্টাইল নিয়ে ভাবতে হয় না। আর এই স্ট্রেট চুলের সঙ্গে যে কোনও রকম পোশাকই মানানসই। শাড়ি, জিন্স, স্কার্ট, সবই ভাল লাগে দেখতে এই চুলের সঙ্গে। সেই সঙ্গে স্মার্ট লুকও বজায় থাকে। তবে স্ট্রেট চুল সুন্দর দেখাতে হলে তার জন্য নিয়মিত ভাবে কিছু ট্রিটমেন্টও করাতে হবে। অনেকেই পার্লারে গিয়ে পার্মানেন্ট স্ট্রেট করিয়ে নেন। এই স্ট্রেটনিং-এ বেশ কিছু কেমিক্যালও ব্যবহার করা হয়। তাই এক্ষেত্রে চুলের বেশি যত্ন নেওয়া প্রয়োজন। যদি নিজে স্ট্রেটনার কিনে চুল স্ট্রেট করার কথা ভাবেন তাহলে মেনে চলুন এই সব টিপস।

ব্যবহার করার আগে যা কিছু মাথায় রাখবেন-

চুল আগে ভাল করে শ্যাম্পু, কন্ডিশনার দিয়ে ধুয়ে শুকনো করে মুছে নিন। চুলে লতোয়ালে চেপে-চেপে মুছে নিন। এতে চুলের অতিরিক্ত জল শুষে নেয়। চুল শুকনো হলে তবেই সিরাম লাগান। যদি বাড়িতে হেয়ার ড্রায়ার থাকে তাহলে আগে আধভেজা চুলে ড্রায়ার চালিয়ে নিন।

চুল সম্পূর্ণ ভাবে শুকোলে তবেই স্ট্রেটনার ব্যবহার করুন। অফিস যাওয়ার সময় তাড়াহুড়োতে অনেকে চুলে স্ট্রেটনার চালিয়ে দেন। এতে কিন্তু ক্ষতি হয় সবচাইতে বেশি। ভেজা চুল কখনই স্ট্রেট করা উচিত নয়।

চুলে আগে থেকে শ্যাম্পু করে শুকিয়ে নিন।  বিশেষত পুজোর দিনগুলোতে। কারণ তাড়াহুড়ো করে কোনও রকমে স্ট্রেটনার চালিয়ে নিলেই যে মনের মতো স্ট্রেট চুল পাবেন এমনটা একেবারেই নয়। তবে স্ট্রেট করার আগে দেখে নিন কোনদিক থেকে শুরু করতে চান। অনেকেই না জেনে মাথার সামনের দিক থেকে শুরু করেন। এই পদ্ধতি কিন্তু ভুল। সব সময় মাথার পিছনের চুল স্ট্রেট করতে হয়। পিছন থেকে সামনের দিকে আসুন।

হেয়ার স্ট্রেটনারের তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করা জরুরি। যতক্ষণ না পর্যন্ত হেয়ার স্ট্রেটনারটি ভালভাবে গরম হচ্ছে, ততক্ষণ চুলে তা ব্যবহার করবেন না। আবার এটাও খেয়াল রাখবেন যেন তাপমাত্রা খুব বেশি না হয়। প্রয়োজনের তুলনায় তাপমাত্রা বেশি হয়ে গেলে কিন্তু চুলের কিউটিকল ড্যামেজ হওয়ার আশঙ্কা থেকে যায়।

চুল সেট করার আগে হিট প্রোটেক্টর স্প্রে ব্যবহার করুন। এতে চুলের বিশেষ কোনও ক্ষতি হয় না। চুল ভাল থাকে।