Skin Care Products: ত্বকের জন্য কোনও নতুন প্রোডাক্ট ব্যবহার করার আগে অবশ্যই এই নিয়মগুলো মেনে চলুন…

কোনও নতুন স্কিন কেয়ার প্রোডাক্টের কাঙ্ক্ষিত ফলাফল দেখতে ধৈর্য রাখা খুব দরকার। ত্বকের মৃত কোষ আর ময়লা পরিষ্কার করে ত্বককে সতেজ করতে স্বাভাবিকভাবেই বেশ কিছুটা সময় লাগে।

Skin Care Products: ত্বকের জন্য কোনও নতুন প্রোডাক্ট ব্যবহার করার আগে অবশ্যই এই নিয়মগুলো মেনে চলুন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 8:21 AM

যখন স্কিনকেয়ারের কথা আসে, সেখানে একটা প্রোডাক্টেই সবার চলে যাবে এমন পন্থা নেই। কারণ প্রত্যেকের ত্বকের ধরন আলাদা। কিন্তু, আপনার স্কিন কেয়ার রুটিনে একটি নতুন স্কিন কেয়ার প্রোডাক্ট অন্তর্ভুক্ত করা কিন্তু ভয়ঙ্কর হতে পারে। বিশেষ করে যাদের সংবেদনশীল ত্বক আছে তাদের জন্য। কারণ, নতুন যেকোনও প্রোডাক্ট আপনার ত্বকের জন্য স্বাস্থ্যকর নাও হতে পারে।

দেগা অর্গানিক্সের প্রতিষ্ঠাতা অর্থী রগুরাম বলেন, “নতুন প্রোডাক্ট নিয়ে পরীক্ষা করার আগে আপনার প্রোডাক্ট এবং আপনি ঠিক কী চান এই দুটো মূল্যায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।” আপনার স্কিন কেয়ার রুটিনে কোনও নতুন প্রোডাক্ট যোগ করার আগে কয়েকটি বিষয় মনে রাখতে হবে।

বিশদ ভাবনা চিন্তা:

কোনও নতুন প্রোডাক্ট হঠাৎ করে ব্যবহার করা শুরু বা বন্ধ করবেন না। কমপক্ষে এক মাস অপেক্ষা করে আস্তে আস্তে এক একটা প্রোডাক্ট ব্যবহার করুন। একাধিক প্রোডাক্ট যোগ করা আপনার ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে। এমনকি বিভিন্ন ধরনের প্রতিক্রিয়ারও সৃষ্টি হতে পারে। তা ছাড়া, আপনার ত্বকের জন্য কোন পণ্যটি আসলে কাজ করে তা বোঝা কঠিন। তাই আপনার তাড়াহুড়ো করা উচিত হবে না এক্ষেত্রে।

Skin Care Products

প্যাচ পরীক্ষা করে দেখুন:

আপনার ত্বকের ধরণ যাই হোক না কেন, প্রথমে সব সময় একটি প্যাচ পরীক্ষা অবশ্যই করুন। সক্রিয় উপাদানযুক্ত প্রোডাক্টগুলি ত্বকে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। যা আপনার ত্বকের সমস্যা আরও খারাপ করতে পারে। ত্বকে প্রোডাক্টের প্রভাব নির্ধারণের জন্য নির্দেশাবলী, লেবেল বা বিবরণী যথেষ্ট নয়। আপনার কনুইয়ের মতো জায়গায় সামান্য পরিমাণ প্রোডাক্ট প্রয়োগ করুন। প্রতিক্রিয়া দেখার জন্য ২৪ ঘণ্টা অপেক্ষা করুন। যদি সেই জায়গায় জ্বালা ভাব থাকে, তবে প্রোডাক্টটি না নেওয়াই আপনার জন্য ভাল হবে।

সঠিক ক্রম মেনে চলুন:

প্রোডাক্টটি ঠিকঠাক ভাবে ত্বকে ঢুকছে কি না তা নিশ্চিত করার জন্য সব সময় পাতলা থেকে ভারী এই ধারা মেনে প্রয়োগ করুন। সাধারণত, স্কিনকেয়ারের জন্য সঠিক অর্ডার হল ক্লিনজার, টোনার, সিরাম (জল ভিত্তিক), স্পট ট্রিটমেন্ট, ময়েশ্চারাইজার, সানস্ক্রিন/নাইট ক্রিম। ভারী ময়েশ্চারাইজার লাগানোর পর সিরাম ব্যবহার করলে আপনি কাঙ্ক্ষিত ফলাফল নাও পেতে পারেন।

ধৈর্য:

কখনও কখনও আপনার ত্বকে একটি নতুন প্রোডাক্ট কাজ করা শুরু করতে একটু সময় লাগে। এমনকি সক্রিয় উপাদানযুক্ত প্রোডাক্ট ব্যবহার করার পরে আপনি ব্রেকআউটও অনুভব করতে পারেন। কিন্তু, এই ব্রেকআউট সংক্ষিপ্ত হয়। যদি সমস্যাটি চলতে থাকে, তাহলে প্রোডাক্টটির ব্যবহার বন্ধ করুন। এছাড়াও, কাঙ্ক্ষিত ফলাফল দেখতে ধৈর্য রাখা খুব দরকার। ত্বকের মৃত কোষ আর ময়লা পরিষ্কার করে ত্বককে সতেজ করতে স্বাভাবিকভাবেই বেশ কিছুটা সময় লাগে।

আরও পড়ুন: Skin And Hair Care: খুশকি, ব্রণর সমস্যা থেকে সারাজীবনের জন্য মুক্তি পেতে এই উপকারী তেলের কোনও বিকল্প নেই!

আরও পড়ুন: Hair Fall in Men: পুরুষদের কম বয়সে চুল পাতলা হয়ে যাওয়া বা চুল পড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তির উপায়গুলো জেনে নিন…