Salicylic Acid: ব্রণ নিয়ে বিরক্ত? দু’ফোঁটা স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করুন এই ভাবে

Acne Treatment: রূপচর্চার দুনিয়ায় সিরাম এখন জায়গা করে নিয়েছে। সেখানেই স্যালিসিলিক অ্যাসিড ব্রণর সমস্যা দূর করে বলে দাবি জানাচ্ছে ত্বক বিশেষজ্ঞেরা।

Salicylic Acid: ব্রণ নিয়ে বিরক্ত? দু'ফোঁটা স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করুন এই ভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 7:28 AM

ত্বকের সবচেয়ে সাধারণ সমস্যা হল ব্রণ। সমস্যা সাধারণ হলেও ব্রণ কমানো সহজ কাজ নয়। ব্রণর পিছনে নানা কারণ দায়ী থাকতে পারে। যদিও ব্রণ সারানোও একাধিক উপায় রয়েছে। নানা ধরনের প্রসাধনী পণ্য, ঘরোয়া টোটকা ব্যবহার করেও অনেক সময় সুরাহা মেলে না। ব্রণ দূর করার জন্য নানা ধরনের প্রসাধনী পণ্য বাজারে উপলব্ধ। এখন সেই তালিকাতেই নাম লিখিয়েছে স্যালিসিলিক অ্যাসিড। রূপচর্চার দুনিয়ায় সিরাম এখন জায়গা করে নিয়েছে। সেখানেই স্যালিসিলিক অ্যাসিড ব্রণর সমস্যা দূর করে বলে দাবি জানাচ্ছে ত্বক বিশেষজ্ঞেরা।

স্যালিসিলিক অ্যাসিড—’অ্যাসিড’ শুনে অনেকেই এই ধরনের সিরাম ব্যবহার করতে পিছু পা হন। কিন্তু স্যালিসিলিক অ্যাসিড ব্যবহারের আগে এর গুণাগুণ জানা উচিত। বিশেষত আপনি যখন ব্রণর চিকিৎসায় স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করছে। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, স্যালিসিলিক অ্যাসিড হল একটি BHA (বিটা হাইড্রক্সি অ্যাসিড)৷ স্যালিসিলিক অ্যাসিড ত্বকের উপরিতলে কাজ করে। স্যালিসিলিক অ্যাসিড ত্বকের মধ্যে অণুজীবের বৃদ্ধিকে বাধা দেয়। পাশাপাশি ত্বকে অতিরিক্ত তেলতেলে ভাব কমায়। যেহেতু তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা বেশি দেখা যায় তাই স্যালিসিলিক অ্যাসিড এক্ষেত্রে বেশ কার্যকরী।

স্যালিসিলিক অ্যাসিড হল একটি কেরাটোলাইটিক এজেন্ট যা মৃত ত্বকের কোষগুলিকে দূর করতে সাহায্য করে এবং ওপেন পোরসের সমস্যা দূর করে। স্যালিসিলিক অ্যাসিড ত্বকের ফোলাভাব ও লালচে ভাব কমিয়ে ব্রণর সমস্যা নিরাময় করে। এই পণ্যটি রোমকূপগুলোকে সঙ্কুচিত করে। ব্রণর সমস্যা দূর হওয়ার পাশাপাশি এটি ধীরে ধীরে ত্বককে পুনরুজ্জীবিত করে তোলে।

স্যালিসিলিক অ্যাসিড ব্যবহারেরও বিভিন্ন উপায় রয়েছে। এমন ফেসওয়াশ, টোনার, ক্রিম বা জেল ব্যবহার করতে পারেন যার মধ্যে স্যালিসিলিক অ্যাসিড রয়েছে। এছাড়াও স্যালিসিলিক অ্যাসিড যুক্ত সিরাম পাওয়া যায়, যা ব্রণর সমস্যা ভীষণ কার্যকর। বিশেষজ্ঞদের মতে, ত্বককে ভাল রাখতে গেলে স্যালিসিলিক অ্যাসিড সিরাম ব্যবহার করাই ভাল। প্রথমে মুখ ধুয়ে নিন। এরপর ২-৩ ফোঁটা স্যালিসিলিক অ্যাসিড যুক্ত সিরাম মুখে লাগান। এরপর মুখে ময়েশ্চারাইজার মেখে নিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই ধাপটা মেনে চলুন। রোজ স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার না করলেও সপ্তাহে অন্তত ২ দিন স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করুন।

তবে আপনার ব্রণর পিছনে ঠিক কোন কারণ দায়ী সেটা জেনে নিয়ে স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করুন। অনেক সময় খুশকির জন্যও ব্রণর সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে স্যালিসিলিক অ্যাসিড কোনও কাজ করবে না। অনেক সময় স্যালিসিলিক অ্যাসিড ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। অনেক ক্ষেত্রে স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করলে ত্বকে জ্বালাভাব, লালভাব দেখা দিতে পারেন। এতে ত্বক সংবেদনশীল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করুন।