Holi 2022: দই-আলু-টমেটো-পেঁপে দিয়েই হবে ত্বকের যত্ন! হোলি-পরবর্তী স্কিনকেয়ারে থাকুক ঘরোয়া ছোঁয়া

Skin Care Tips: হালকা বা গাঢ় যে রঙই ত্বকে লাগুক না কেন, ত্বককে পুষ্টিকর ও স্বাস্থ্যকর রাখতে ঘরোয়া উপায়েই যত্ন নেওয়া দরকার।

Holi 2022: দই-আলু-টমেটো-পেঁপে দিয়েই হবে ত্বকের যত্ন!  হোলি-পরবর্তী স্কিনকেয়ারে থাকুক ঘরোয়া ছোঁয়া
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 9:33 AM

নানান রঙে ভিজে ও উত্‍সবের আনন্দে প্রচুর পরিমাণে জাঙ্ক ফুড ও ডিসার্ট-সহ খানাপিনায় ডুবে থাকার পর এবার ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ করে তোলে। হালকা বা গাঢ় যে রঙই ত্বকে লাগুক না কেন, ত্বককে পুষ্টিকর ও স্বাস্থ্যকর রাখতে ঘরোয়া উপায়েই যত্ন নেওয়া দরকার।

দই- অন্ত্রের সুস্থতা ও ত্বকের জন্য দই হল সেরা উপকরণ। ল্যাকটিক অ্যাসিড থাকায় ত্বকের উপর মৃতকোষগুলি দ্রুত অপসারণ করতে ও নতুন কোষগুলি তৈরি করতে সাহায্য করে। প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে এটি। তাতে ব্রণ ও বণের দাগ কমিয়ে প্রাকৃতিক উজ্জ্বলতা পেতে সহায়তা করে। মুখে ও ঘাড়ে দই ব্যবহার করুন। অল্প সময়ধরে মাসাজ করতে পারেন। ১০-১৫ মিনিট অপেক্ষা করার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক থাকে নরম তুবতুলে, সতেজ ও উজ্জ্বল।

অ্যালোভেরা- ত্বকের যে কোনও সমস্যাতেই অ্যালোভেরা প্রয়োজন। হোলির পরের দিনের জন্য অ্যালোভেরার প্রয়োজনয়িতাআরও বেড়ে যায়। ব্রণ, দাগ, শুষ্ক ত্বকের সমস্যা কমাতে সাহায্য করে। ত্বককে হাইড্রেটেজ রাখতে ও ক্ষতিকারক রাসায়নিক থেকে রক্ষা করতে সাহায্য করে। রঙের সঙ্গে খেলার পর ফুসকুড়ি বা শুষ্কতা দেখা দিলে অ্যালোভেরার জেল ত্বকের উপর আলতো করে ব্যবহার করুন। একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে এটি। ত্বককে নরম এবং মসৃণ করে তোলে।। অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান অক্সিন এবং জিবেরেলিন বৈশিষ্ট্য থাকায় ত্বকের প্রদাহ কমায় এবং রোদে পোড়া দাগ প্রশমিত করে।

টমেটো:পুষ্টি ও ত্বকের যত্নের দিক থেকে টমেটো একটি সমৃদ্ধ ফল। ভিটামিন এ, সি, কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন সমৃদ্ধ আপনার ত্বককে টোনড, উজ্জ্বল এবং তারুণ্য করে তুলতে সাহায্য করে। ত্বকের ছিদ্রের মুখ বন্ধ করতে,রোদে পোড়া দাগ প্রশমিত করতে ও ব্রণ কমাতে সাহায্য করে। টমেটোর একটি টুকরো শুষ্ক এবং রুক্ষ ত্বককে মসৃণ ও নরম তুলতুলে করে তোলে দ্রুত। টমেটোতে প্রচুর ভিটামিন উপাদান ত্বকের মৃত কোষ পুনরুদ্ধার করে , রোদে পোড়া ত্বককে প্রশমিত করে।

আলু: ভিটামিন বি১, বি৩, বি৬, সি এবং পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো খনিজ পদার্থের মতো স্বাস্থ্যকর উপাদান রয়েছে এতে। সমস্ত ত্বকের সমস্যার জন্য আলুকে “অলরাউন্ডার” হিসাবে কাজ করে। ত্বকের ট্যানিং এবং হাইপার-পিগমেন্টেশনের মতো সমস্যাগুলি থেকে মুক্তি পেতে, ফাইন লাইনস, বলিরেখার সমস্যা কমায়, চোখের নিচে ফোলাভাব ও কালো ছোপ থেকে মুক্তি পেতে আলুর রসের কোনও বিকল্প নেই। ত্বককে পরিবেশগত ক্ষতি থেকে রক্ষা করে। হোলির সময় সানটান এবং ডার্ক সার্কেল হল সবচেয়ে সাধারণ সমস্যা। ভিটামিন সি, পটাসিয়ামের কারণে এই সমস্যাগুলি থেকে আলুই হল সেরা উপকরণ।

পেঁপে: বিটা-ক্যারোটিন সমৃদ্ধ, পেঁপে শক্তিশালী এনজাইম এবং ফাইটোকেমিক্যালে পূর্ণ পেঁপে ত্বকের জন্য দুর্দান্ত। রঙের সাথে খেলার সময় দাগ এবং পিগমেন্টেশন সবচেয়ে সাধারণ সমস্যাগুলি। পেঁপের মধ্যে রয়েছে একটি অলৌকিক উপাদান। যেটি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলাই নয়, বলিরেখা হ্রাস করতে, নরম ও মসৃণ করে তুলতে ও ব্রণ নিয়ন্ত্রণে দারুণ কার্যকরী।

আরও পড়ুন:  Homemade Body Scrubs: এবার দোলের রঙ তুলুন ঘরোয়া উপায়ে! প্রাকৃতিক বডিস্ক্রাবারে মিলবে উজ্জ্বল ও সতেজ ত্বক