Homemade Body Scrubs: এবার দোলের রঙ তুলুন ঘরোয়া উপায়ে! প্রাকৃতিক বডিস্ক্রাবারে মিলবে উজ্জ্বল ও সতেজ ত্বক

Holi 2022: রাসায়নিক যুক্ত ও ক্ষতিকারক রঙ তুলতে গিয়ে রাসায়নিক-যুক্ত স্ক্রাব ও ক্লিনজার ব্যবহার করে হোলির রঙ অপসারণ করতে গিয়ে সমস্যা আরও বেড়ে যায়।

Homemade Body Scrubs: এবার দোলের রঙ তুলুন ঘরোয়া উপায়ে! প্রাকৃতিক বডিস্ক্রাবারে মিলবে উজ্জ্বল ও সতেজ ত্বক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 8:22 AM

দোলের দিন রঙের খেলায় মেতে উঠবে আপামর বাঙালি। রঙিন উত্‍সবের আনন্দে গা ভাসাতে প্রায় সকলেই নানান রঙে এমনভাবে সেজে ওঠবে, দিনের শেষে গিয়ে আর চেনার উপায় থাকে না। তবে যাঁরা ত্বক ও চুলের যত্ন নিতে অভ্যস্ত তাঁরা ভাবছেন দোলের রঙে রাঙিয়ে উঠবেন কিনা!

বছরের এই দিনটিতেই জল, রঙ, প্রেম, হাসির একটি সুন্দর ফ্রেম তৈরি হয়। তারপর ত্বক ও চুলের ক্ষতি যা হওয়ার হয়ে যায়। রাসায়নিক যুক্ত ও ক্ষতিকারক রঙ তুলতে গিয়ে রাসায়নিক-যুক্ত স্ক্রাব ও ক্লিনজার ব্যবহার করে হোলির রঙ অপসারণ করতে গিয়ে সমস্যা আরও বেড়ে যায়। তবে চিন্তার কিছু নেই, কারণ ত্বকের যত্ন নেওয়ার সঙ্গে সঙ্গে হোলির রঙও দূর করার ঘরোয়া উপায়ে তৈরি করুন বডি স্ক্রাব।

– দোল পরবর্তী ত্বকের পরিচর্যার জন্য প্রথমে দরকার ক্ষতিকারক ও জেদি রঙ তুলে ফেলা। তবে বাজারচলতি কোনও পণ্য ব্যবহার না করেই তোলা সম্ভব। ত্বকেরও যত্নের জন্য ঠান্ডা শসা বেশ উপকারী। শসার পাল্প তৈরি করুন। তাতে পেঁপে, বেসন ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপর সেই প্যাকটি সারা মুখে ও শরীরের ব্যবহার করুন। তারপর উজ্জ্বল ও লাবন্য চেহারার ত্বকের জন্য বেশ কিছুক্ষণ অপেক্ষা করে তা ধুয়ে ফেলুন। ত্বককে আরাম দিতে, উজ্জ্বল দেখাতে, ত্বক যাতে নিখুঁতভাবে পরিস্কার থাকে, ফুসকুড়ির মতো কোনও র‍্যাশেস যাতে বের না হয়, তার জন্য এই বডিস্ক্রাব অত্যন্ত উপকারী।

– দোলের দিন যাঁর বিচ্চিরিরকমভাবে আবির ও রঙ নিয়ে খেলতে পছন্দ করে, তাঁদের জন্যও রয়েছে সঠিক ও উপযুক্ত ফেসপ্যাক ও স্ক্রাবার। একটি পাত্রের মধ্যে এক টেবিল চামচ বেসন, দুই টেবিল চামচ চালের গুঁড়া, দুই টেবিল চামচ চন্দন গুঁড়া, এক টেবিল চামচ ফ্রেশ ক্রিম, এক টেবিল চামচ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ কমলালেবুর রসের সাথে কিছু পোস্ত দানা এবং সামান্য হলুদ গুঁড়ো নিন। স্নানের আগে সারা শরীর ও মুখে প্রয়োগ করুন। এই প্যাক ব্যবহারের পর ময়েশ্চারাইজিং ও এক্সফোলিয়েটিং প্যাক ব্যবহার করতে ভুলবেন না যেন।

– রান্নাঘরে অনেককিছু শেষ হয়ে গেলেও ডাল কিন্তু অবশ্যই থাকে। দোলের পর ত্বকের যত্ন ও রঙ তোলা একসঙ্গে করতে চাইলে ডালের বডিস্ক্রাব কিন্তু বেশ কার্যকরী। একটি পাত্রের মধ্যে এক টেবিল চামচ উরদ-ডালের ময়দা, এক টেবিল চামচ লাল মসুর ডালের পাউডার নিন। তাতে হালকা গরম জল দিয়ে কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখার চেষ্টা করুন। সারারাত রেখে দিলে ভাল হয়। এরপর এই ডালের মিশ্রণের সঙ্গে এক টেবিল চামচ ক্যালামাইন পাউডার, দুই টেবিল চামচ দই এবং এক চা চামচ বাদাম তেল দিন। এই স্ক্রাবটির অতি-পুষ্টিকর বৈশিষ্ট্য মাত্র কয়েক মিনিটের মধ্যে হোলির রঙের কারণে আপনার ত্বকের শুষ্কতা নিরাময় করবে।

– অ্যালোভেরা ত্বকের জন্য খুব ভালো এবং ত্বকে কোনও রাসায়নিক ভিত্তিক পণ্যের প্রভাব না দিয়ে সঠিক পদ্ধতিতে ত্বককে ময়েশ্চারাইজ করে। হোলির পরে ত্বককে ময়শ্চারাইজ করা খুবই প্রয়োজন। কারণ ক্ষতিকারক রং আপনার ত্বককে শুষ্ক ও মৃত করে তোলে। একটি পাত্রের মধ্যে এক চা চামচ তাজা অ্যালোভেরা জেলের সাথে কলা এবং চন্দনের গুঁড়া, গোলাপের পাপড়ির গুঁড়া এবং এক চিমটি হলুদ আর দই নিন। প্যাকটি ভাল করে মিশিয়ে মুখে, ঘাড়ে লাগিয়ে নিন। কমপক্ষে আধঘণ্টা অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখের মধ্যে ফুটে উঠবে সতেজ ও উজ্জ্বলভাব। শুধু হোলিতেই নয়, সপ্তাহে একবার এই স্ক্রাবার ব্যবহার করলেও উপকার পাবেন।

আরও পড়ুন: Holi 2022: রাসায়নিক-যুক্ত রঙ থেকে দূরে থাকুন! দোলের দিন ত্বককে রক্ষা করার জরুরি উপায়গুলি জানুন