Skincare: জনপ্রিয় হলেও, ত্বকের জন্য একেবারেই উপযুক্ত নয় এমন উপাদান কোনগুলি? জানুন এখানে…

সৌন্দর্য বজায় রাখতে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের পরিচর্চার জন্য সেরা হিসেবে বিবেচিত হলেও, সেগুলি আবার ত্বকের জন্য সবচেয়ে ক্ষতিকর বলে মনে করা হয়।

Skincare: জনপ্রিয় হলেও, ত্বকের জন্য একেবারেই উপযুক্ত নয় এমন উপাদান কোনগুলি? জানুন এখানে...
লেবুর রসও ত্বকের জন্য ক্ষতিকর উপাদান হতে পারে
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 9:24 AM

বিভিন্ন ধরণের ত্বকের জন্য আলাদা আলাদা যত্ন প্রয়োজন। আবহাওয়া এবং হরমোনের পরিবর্তনের কারণে অনেক পণ্য কাজে লাগে না। তবে স্কিনকেয়ার রান্নাঘরের জিনিসপত্রই সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। জৈব এবং রাসায়নিক ফিল্টার-মুক্ত পণ্য সবসময় ত্বকের জন্য ভাল নাও হতে পারে। বাজারের পণ্যগুলি যা ত্বকের পিএইচ এর জন্য সঠিক অনুপাত জানে তা DIY মিশ্রণের চেয়ে বেশি উপকারী। সৌন্দর্য বজায় রাখতে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের পরিচর্চার জন্য সেরা হিসেবে বিবেচিত হলেও, সেগুলি আবার ত্বকের জন্য সবচেয়ে ক্ষতিকর বলে মনে করা হয়।

তরমুজ

শিট মাস্ক, ফেস প্যাক, চোখের জন্য মাস্ক, ক্লিনজার এবং আরও অনেক কিছু পণ্যে শুধুমাত্র তরমুজ ব্যবহার করা হয়। এতে তাজা অনুভব করতে পারে কারণ এটি জলযুক্ত এবং ফলদায়ক। তরমুজ ত্বকের জন্য ভাল বলে খুব কম গবেষণায় দেখা গিয়েছে। প্রকৃতপক্ষে, বেশিরভাগ চর্মরোগ বিশেষজ্ঞ জানিয়েছেন, ত্বকে ছিদ্র পরিস্কার করার সময় তরমুজ ম্যাসড ব্যবহার করলে সংবেদনশীল ত্বকে জ্বালাভাব অনুভব করতে পারেন।

লেবুর রস

এটি একটি খুব জনপ্রিয় রান্নাঘর উপাদান কিন্তু ত্বকের জন্য অত্যন্ত বিরক্তিকর একটি উপকরণ। লেবুর রস অত্যন্ত অম্লীয় এবং ত্বকের চেয়েও অতিরিক্ত। অনেক ক্ষেত্রে, যদি ত্বক খুব সংবেদনশীল হয় তবে এটি ক্ষতিকর বলে প্রমাণতি। ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার DIY ফেস প্যাক থেকে দূরে রাখুন। লেবুর নির্যাস অনেক সৌন্দর্য পণ্যগুলিতে থাকে। তবে ত্বকের জন্য ভাল প্যাক বানাতে হলে অন্যান্য উপাদানের ক্ষেত্রে যথাযথ শতাংশের সঙ্গে কম ঘনত্বের উপাদান যুক্ত করতে পারেন।

নারকেল তেল

নারকেল তেল একটি কমেডোজেনিক তেল যা ছিদ্রগুলিকে বন্ধ করে রাখে। যদিও এটি অতি-শুষ্ক ত্বকযুক্ত, তাদের জন্য দুর্দান্ত। যাদের এমনকি স্বাভাবিক ত্বক রয়েছে তাদের এটি ব্যবহার করা উচিত নয়। এটি প্রয়োজনে স্পট ট্রিটমেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

গরম জল

ত্বকের জন্য সবচেয়ে খারাপ জিনিসগুলির মধ্যে একটি। শীতকালে গরম জল স্বস্তির মতো মনে হতে পারে কিন্তু এটি ত্বকের ক্ষতি করবে। পরিবর্তে, হালকা গরম জল ব্যবহার করুন যা ত্বককে ক্ষতিগ্রস্ত করে না কারণ এটি হাইড্রেটেড এবং কোমল রাখে।

আরও পড়ুন: Pedicure At Home:বাড়িতেই পারফেক্ট পেডিকিওর করার জন্য রইল কিছু সহজ টিপস…