Hair Care Tips: সিল্কি ও মসৃণ চুল পেতে সস্তার এই গোলাপ জলই সেরা! জেনে নিন যত্নে নেওয়ার জরুরি টিপস

Shiny Hair Tips: চুলের অন্যান্য সমস্যা মেটাতেও সহজলোভ্য এই উপাদান দারুণ কাজে দেয়। চুলের সমস্যা মেটাতে ও সৌন্দর্য বৃদ্ধিতে কীভাবে গোলাপজল্ ব্যবহার করবেন, তার খুঁটিনাটি এখানে জেনে নিন...

Hair Care Tips: সিল্কি ও মসৃণ চুল পেতে সস্তার এই গোলাপ জলই সেরা! জেনে নিন যত্নে নেওয়ার জরুরি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2022 | 7:58 AM

শুধু মুখের ত্বকের জন্য নয়, মাথার ত্বকের জন্যও অত্য়ন্ত উপকারী। সৌন্দর্য বজায় রাখতে গোলাপ জলের ব্যবহার বহু পুরনো। অনেকেই জানেন না যে চুলের জন্য গোলাপ জল ব্যবহার করা হয়। ত্বকের বা চুলে গোলাপ জল প্রয়োগ করলে নিশ্চিতভাবে চুলকে পুষ্ট করে ও ত্বককে মোলেয়েম ও পুনরুজ্জীবিত করে। শুধু তাই নয় ঘন, কাল ও লম্বা চুলের পিছনে গোলাপ জল ব্যবহারে অবদান রয়েছে। চকচকে , ঘন সুন্দর চুল মহিলাদের আসল সৌন্দর্য। চুলের সৌন্দর্য বৃদ্ধিতে নিয়মিত গোলাপজল ব্যবহার করা যেতে পারে। চুলের অন্যান্য সমস্যা মেটাতেও সহজলোভ্য এই উপাদান দারুণ কাজে দেয়। চুলের সমস্যা মেটাতে ও সৌন্দর্য বৃদ্ধিতে কীভাবে গোলাপজল্ ব্যবহার করবেন, তার খুঁটিনাটি এখানে জেনে নিন…

চুলের ক্ষতি সারাতে সাহায্য করে

শীতের মুখে চুলে শুষ্ক হয়ে খুশকির সমস্যা বাড়তে শুরু করে। আপনি যদি চুল প্রায়শই স্ট্রেটনিং বা কার্লিং করেন তাহলে প্রাকৃতিকভাবে দীপ্তি ও শক্তি হারাতে শুরু করে। এমনটা হলে গোলাপ জল ম্াসাজ করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। মাথার ত্বকের ফলিকলগুলিকে পুনরুজ্জীবিত করে। শ্যাম্পু করার আগে চুলের গোড়া-সহ গোটা চুল ধুয়ে ফেলতে হলে। এত চুল হবে চকচকে ও কোমল।

খুশকির জন্য

খুশকি তাড়াতে অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করে ক্লান্ত? খুশকি নিয়ে যদি চিন্তার কারণ হয়, তাহলে সেই চিন্তা দূরও হবে দ্রুত। খুশকির সমস্যা তাড়াতে কাছেই রয়েছে প্রাকৃতিক কার্।করী প্রতিকার। এর জন্য গোলাপজলে মেথি বীজ প্রায় ৪ ঘণ্টার মত ভিজিয়ে রেখে দিন। হয়ে গেলে দুটি উপকরণ পেস্ট করে নিন। এবার মাথার ত্বক ও চুলে এই পেস্ট প্রয়োগ করে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপরে শ্যাম্পু করে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত স্ক্যাল্প নিয়ন্ত্রণের জন্য

শ্য়াম্পু করার ২ দিনের মধ্যে তৈলাক্ত মাথার ত্বকের সমস্যা ভোগেন? অতিরিক্ত সেবেসিয়াস গ্রন্থি থাকলে মাথার ত্বকে অত্যাধিক পরিমাণে তেল উত্‍পন্ন হয়। আর তাতেই মাথা ও চুলে চ্যাটচ্য়াটে বোধ হয়। গোলাপজল চুলের পুষ্টির জন্য সম্পূর্ণ উপকারী ও মাথার ত্বকে আরও পুষ্টি যোগায়। তেলের উত্‍পাদনও কমায়।

শুষ্কতা কমায়

শীতের সময় চুল শুষ্ক হয়ে খুশকির প্রবণতা বাড়িয়ে তোলে। তাই মাথার ত্বককে ময়েশ্চারাইজড করার জন্য গোলাপ জল ব্যবহার করা প্রয়োজন। বাইরের তাপ, দূশণের সম্পূর্ণ প্রভাবকে প্রশমিত করে। এইভাবে মাথার ত্বককে রিহাইড্রেট করতে সাহায্য করে। স্বাভাবিকভাবেই শুষ্ক ও ক্ষতিগ্রস্ত চুল থেকে মুক্তি পাওয়া যাবে। শুধু মসৃণ ও কোমল চুলের জন্য গোলাপ জলের কয়েকফোঁটা ব্য়বহার করলেই হবে।