Holi 2022: হোলির আগে ও হোলির পরে, ত্বকের পরিচর্চা করবেন কীভাবে, জানুন

Holi In India: আনন্দে ভরা হোলি উত্‍সবে যোগ দিতে গেলে এখন থেকেই ত্বকের পরিচর্চা নেওয়া উচিত। ত্বকের ক্ষতি করে এমন রঙ থেকে এড়িয়ে চলাই মঙ্গল।

Holi 2022: হোলির আগে ও হোলির পরে, ত্বকের পরিচর্চা করবেন কীভাবে, জানুন
ছবি সৌজন্য়ে আল জাজিরা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 11:29 PM

হোলি (Holi 2022) হল রঙের উত্‍সব। অতিমারির কারণে গত ২ বছর দোল উত্‍সবে (Dol Purnima)  সামিল হতে পারেননি কেউই। তবে এবার করোনা সংক্রমণ অনেকটাই নিম্নগামী। ফলে এই উত্‍সবে আনন্দ নিতে কেউই আর পিছপা হবেন না। তবুও করোনা এই বিশ্ব থেকে লোপ পায়নি। যে কোনও উত্‍সবে কোভিড বিধি (COVID Protocol) মেনেই প্রিয়জনের সঙ্গে বাড়ির চত্বরেই হোলির মজা নিন। এমনটাই সতর্কবার্তা চিকিত্‍সকবিজ্ঞানীদের।

আনন্দে ভরা হোলি উত্‍সবে যোগ দিতে গেলে এখন থেকেই ত্বকের পরিচর্চা (SkinCare) নেওয়া উচিত। ত্বকের ক্ষতি করে এমন রঙ থেকে এড়িয়ে চলাই মঙ্গল। তবে হোলির জন্য ত্বকের যত্নের কতকগুলি জরুরি টিপস দেওয়া রইল, যেগুলি মেনে চললে আপনার ত্বক ক্ষতির হাত থেকে প্রতিরোধ করবে।

প্রচুর পরিমাণে জল পান করুন। তাতে ত্বকের আভ্যন্তরীণ ও বাহ্যিকভাবে হাইড্রেট থাকবে। হোলি খেলার আগে ত্বকের যত্নের জন্য যে যে জিনিসগুলি মেনে চলবেন, সেগুলি দেখে নিন একঝলকে…

প্রাক হোলি ত্বকের যত্নের টিপস

তেল: হোলি খেলার আগে আপনার চুলে, মুখে, ঘাড়ে এবং হাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে নারকেল, বাদামের মতো যে কোনও জৈব তেল মেখে নিন। এটি রঙে ক্ষতিকারক রাসায়নিকের প্রতিবন্ধক হিসেবে কাজ করবে।

আইস কিউব: হোলি খেলার আগে আইস কিউব দিয়ে ত্বকে আলতো করে ঘষে নিন। তার জেরে রাসায়নিক-যুক্ত রঙের অনুপ্রবেশ বিলম্বিত করে আপনার ত্বকের ক্ষতি রোধ করে।

সানস্ক্রিন লোশন: আপনার সানস্ক্রিন লোশনের জন্য সঠিক এসপিএফ দেখে নিন। হোলির রঙে ভিজে যাওয়ার আগে এটি প্রয়োগ করে নিন সময়মত। হাইড্রেটেড রাখতে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

নেইল পেইন্ট: এছাড়াও, নেইলপলিশ দিয়ে আপনার নখে নেইল পেইন্ট করে নিতে পারেন। তাতে নখের কিউটিকলের সুরক্ষা নিশ্চিত করার একটি ভাল উপায়।

হোলি-পরবর্তী ত্বকের যত্নের টিপস

অর্গ্যানিক প্রোডাক্ট: সাবান থেকে দূরে থাকুন। কোনও জৈব পন্যের ফেস ওয়াশ দিয়ে মুখে ধুয়ে রঙগুলি ধুয়ে ফেলুন। তাতে কঠোর রাসায়নিকগুলি আপনার ত্বকের কোমল, ক্ষারীয় প্রকৃতিকে সরিয়ে দেয়।

ঘরে তৈরি ফেসমাস্ক: মুখে ধুয়ে ফেলার পরও ত্বক অনেকসময় শুষ্ক হয়ে থাকে। তাই ত্বকের প্রাকৃতিক স্থিতিস্থাপকতা বজায় রাখতে এবং উজ্জ্বলতা বাড়াতে, সবসময় চন্দনের পেস্ট, হলুদ গুঁড়ো, বেসন, গোলাপ জলের মিশ্রণ ফেসমাস্ক বেছে নিতে পারেন।

অলিভ অয়েল বা নারকেল তেল: অলিভ বা নারকেল তেলে তুলোর বল ডুবিয়ে ত্বকে লাগান যাতে, রঙ দ্রুত মুছে যায়।

ময়েশ্চারাইজার: রং মুছে ফেলার পর হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হারিয়ে যাওয়া আর্দ্রতা পূরণ করতে এবং শুষ্কতা রোধ করতে মধু, দুধের ক্রিম, অ্যালোভেরা জেলের মতো প্রাকৃতিক ময়েশ্চারাইজারও বেছে নিতে পারেন।

আরও পড়ুন: Holi Makeup: দোল উৎসবের দিন নিজেকে আরও আকর্ষণীয় করে তুলতে এই সহজ মেকআপগুলো দেখে নিন…