Skin Hydration: ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চান? প্রচুর পরিমাণে জল পান করুন আর সঙ্গে এই ফেসপ্যাকগুলো ব্যবহার করুন

Skin Care Tips: এমনও অনেকে আছেন যাঁরা মনে করেন তৈলাক্ত ত্বকের মানুষের হাইড্রেশনের প্রয়োজন নেই, যদিও এই ধারণা সম্পূর্ণরূপে ভুল।

Skin Hydration: ত্বকের আর্দ্রতা ধরে রাখতে চান? প্রচুর পরিমাণে জল পান করুন আর সঙ্গে এই ফেসপ্যাকগুলো ব্যবহার করুন
গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখবেন কীভাবে?Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2022 | 11:21 AM

অনেক সময় ব্যস্ততার কারণে মানুষ কম জল পান করেন এবং এটি কেবল স্বাস্থ্য নয়, ত্বকেও প্রভাব ফেলে (Skin Care Tips)। একই সঙ্গে গরমে জলে অভাব ত্বকে বেশি প্রভাব ফেলে। শুষ্কতা ছাড়াও এই মরসুমে ট্যানিংয়েরও সমস্যা হয়। ত্বকে শুষ্কতার কারণে, এটি ফাটতে শুরু করে। তৈলাক্ত ত্বকের (Oily Skin) মানুষদের এই মরসুমে একটু বেশিই সমস্যায় পড়তে হয়। এমনও অনেকে আছেন যাঁরা মনে করেন তৈলাক্ত ত্বকের মানুষের হাইড্রেশনের প্রয়োজন নেই, যদিও এই ধারণা সম্পূর্ণরূপে ভুল। প্রতিটি ধরনের ত্বক হাইড্রেটেড রাখা গুরুত্বপূর্ণ। ত্বকে যদি আর্দ্রতা অটুট থাকে, তাহলে এতে হাইড্রেশন বজায় থাকবে এবং এটি লালচেভাব, চুলকানি, ব্রণের মতো সমস্যা থেকে মুক্ত থাকবে। বিশেষজ্ঞদের মতে, শুষ্ক ত্বকের (Dry Skin) সমস্যা থেকে মুক্তি পেতে বেশি করে জল পান করুন। এছাড়াও কিছু পদ্ধতি রয়েছে যা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। ফেসপ্যাকের (Homemade Face Packs) মাধ্যমে ত্বককে হাইড্রেটেড রাখা যায়। বিশেষ বিষয় হল অনেকগুলি ফেসপ্যাক ঘরেই তৈরি করা যায়। জেনে নিন শুষ্কতা দূর করে এমন ফেসপ্যাক কীভাবে ঘরেই তৈরি করতে পারবেন…

তরমুজের ফেসপ্যাক

তরমুজ, সবচেয়ে হাইড্রেটিং ফলগুলির মধ্যে একটি। তাছাড়া গরমকালে এই ফল সহজেই পাওয়া যায়। ত্বকের যত্নেও সেরা হিসাবে বিবেচিত হয়। এই ফেসপ্যাক তৈরি করতে তরমুজের বীজ বের করে ফলটা ম্যাশ করে নিন। আপনি চাইলে এতে গোলাপ জলও যোগ করতে পারেন অথবা সরাসরি মুখে লাগাতে পারেন। এটিকে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করলে ত্বকে যেমন আর্দ্রতা থাকবে, তেমনি উজ্জ্বলও হবে।

শসার প্যাক

শরীরকে হাইড্রেটেড রাখতে শসা যেমন কার্যকরী, তেমনই এটি ত্বকের জন্যও খুব ভাল বলে মনে করা হয়। ফেসপ্যাকের জন্য শসা গ্রেট করার পর এতে কিছুটা চিনি মিশিয়ে নিন। চামচ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না চিনি সম্পূর্ণরূপে শসার সঙ্গে মিশে যায়। এবার এই প্যাকটি মুখে লাগান এবং প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। ত্বকের আর্দ্রতা ছাড়াও, শসা ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে।

মুলতানি মাটির প্যাক

মুলতানি মাটির প্যাক তৈরি করতেও আপনার মধু প্রয়োজন। এই সংমিশ্রণটি ব্রণর সমস্যাও দূর করতে সহায়ক। এর জন্য দুই থেকে তিন চামচ মুলতানি মাটি নিয়ে তাতে এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই প্যাকটি মুখে লাগিয়ে শুকাতে দিন। প্যাকটি শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। গরমে সপ্তাহে দুবার এই প্যাকটি ত্বকে লাগান। ত্বকের অনেক সমস্যা দূর হবে এবং ত্বক উজ্জ্বল দেখাবে।

আরও পড়ুন: ফল ও সবজির খোসাও ত্বকের ওপর দারুণ কাজ করে! কীভাবে ব্যবহার করবেন, জানুন

আরও পড়ুন: খাওয়ার পাশাপাশি মাছের তেলকে রূপচর্চাতেও কাজে লাগান! পার্থক্যটা কয়েকদিনেই চোখে পড়বে