Skin Care Tips: ফল ও সবজির খোসাও ত্বকের ওপর দারুণ কাজ করে! কীভাবে ব্যবহার করবেন, জানুন

Fruits and Vegetable Peels: খুব কম মানুষই জানেন যে এই ফল ও সবজির খোসা এমন কাজ করে যা নামী-দামী প্রসাধনী পণ্যগুলি অনেক সময় করতে পারে না।

Skin Care Tips: ফল ও সবজির খোসাও ত্বকের ওপর দারুণ কাজ করে! কীভাবে ব্যবহার করবেন, জানুন
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 11:47 AM

বাড়িতে এমন অনেক জিনিস আছে, যা আবর্জনা হিসেবে ফেলে দেওয়া হয়। তার মধ্যে একটি হল ফল এবং সবজির খোসা (Peel), যা সৌন্দর্য বাড়াতে ব্যবহার করা যেতে পারে। খুব কম মানুষই জানেন যে খোসা এমন কাজ করে যা নামী-দামী প্রসাধনী পণ্যগুলি করতে পারে না। আপনি সহজেই এই খোসা ব্যবহার করে মুখের মতো উজ্জ্বলতা (Skin Brightening) পেতে পারেন। বিশেষ বিষয় হল, আপনি এটি ফেসিয়াল এবং ফেসপ্যাক উভয় ক্ষেত্রেই ব্যবহার করতে পারেন। অনেক মহিলাই এই প্রাকৃতিক উপাদানগুলিকে তাঁদের ত্বকের যত্নের রুটিনের (Skin Care Routine) অংশ করে তুলেছেন। শুধু তাই নয়, এর ক্রমাগত ব্যবহারের ফলে মুখে একটি বিশেষ উজ্জ্বলতাও দেখা যায়। কিন্তু কোন ফল বা সবজির খোসা বেশি কার্যকর এবং কীভাবে সেটা ব্যবহার করবেন যদি না জেনে থাকেন তাহলে এই নিবন্ধটি রইল আপনার জন্য…

টমেটোর খোসা- আপনিও যদি ফর্সা এবং টমেটোর মতো গাল পেতে চান তবে এর খোসা ব্যবহার করুন। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে দাগ দূর করার পাশাপাশি টমেটোর খোসা ত্বকে বর্ণকেও উজ্জ্বল করে তোলে, কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এর জন্য আপনাকে বিশেষ কিছু করতে হবে না। শুধু টমেটোর খোসা নিয়ে ত্বকে ম্যাসাজ করা শুরু করুন। বৃত্তাকার গতিতে ম্যাসাজ করার পর এটা কিছুক্ষণ ত্বকে রেখে দিন এবং তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। অন্তত এক সপ্তাহ এই প্রক্রিয়াটি ব্যবহার করুন।

বিটরুটের খোসা- বিটরুটের খোসা ফেলে না দিয়ে আপনার সৌন্দর্য বাড়াতে ব্যবহার করুন। এটির সাহায্যে আপনি কেবল গোলাপী গালই পাবেন না, বরং সুন্দর ঠোঁটও পেতে পারেন। আপনি বিটের খোসা ভাল করে পিষে তাতে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। শুষ্ক ত্বকে এই মিশ্রণটি দিয়ে ম্যাসাজ করুন। ত্বক তৈলাক্ত হলে তেল মেশানোর দরকার নেই। কিছুক্ষণ হালকা হাতে ম্যাসাজ করে রেখে দিন। ৫-১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

কলার খোসা- কলা শুধু আপনার মুখের ট্যানিং দূর করবে না, এটি ম্যাসাজ করলে ত্বক টানটানও থাকবে। ২৬ বছরের পরে কিছু মহিলাদের মুখে বার্ধক্যের লক্ষণ দেখা দিতে শুরু করে। যদি আপনার ত্বক আলগা অনুভূত হয়, তাহলে কলার খোসা এবং ডিমের কুসুম ব্যবহার করুন। প্রথমে কলার খোসার পেস্ট বানিয়ে তাতে ডিমের কুসুম মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনার মুখে ১৫ মিনিটের জন্য রাখুন এবং তারপরে ভেজা হাতে ম্যাসাজ করুন। ৫ মিনিট ম্যাসাজ করার পর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি কলা খোসা নিয়েও মুখে ম্যাসাজ করতে পারেন। এতে ওপেন পোরসের সমস্যা দূর হয়ে যায়।

আরও পড়ুন: খাওয়ার পাশাপাশি মাছের তেলকে রূপচর্চাতেও কাজে লাগান! পার্থক্যটা কয়েকদিনেই চোখে পড়বে