DIY Face Packs: এক সপ্তাহের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে চান? ব্রেকফাস্টের চিয়া সিড দিয়ে করুন স্বপ্নপূরণ

DIY Face Packs: এক সপ্তাহের মধ্যে উজ্জ্বল ত্বক পেতে চান? ব্রেকফাস্টের চিয়া সিড দিয়ে করুন স্বপ্নপূরণ
চিয়া সিডে দূর হবে ত্বকের সমস্যাও...

Chia Seeds: নিয়মিত এই বীজের ব্যবহারে আপনি পেয়ে যেতে পারেন উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক। কিন্তু এই চিয়ার বীজকে কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন, সেটা নিয়ে ভাবছেন?

TV9 Bangla Digital

| Edited By: megha

May 13, 2022 | 8:01 AM

ওজন কমাতে এখন অনেকেই সকালের জলখাবারে চিয়া সিড খাওয়া শুরু করেছেন। পুষ্টিবিদদের মতে, চিয়া সিড হল সুপারফুড। এর মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১, বি২, বি৩ এর মতো ভিটামিন ও মিনারেল রয়েছে। এত দিনে অনেকেই পরখ করে নিয়েছেন যে চিয়া সিড স্বাস্থ্যের জন্য উপকারী কি না। কিন্তু কখনও এই চিয়া সিড দিয়ে রূপচর্চার কথা ভেবেছেন? হ্যাঁ, ঠিকই পড়ছেন। চিয়া সিডের (Chia Seeds) মধ্যে এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের যত্নে (Skin Care) কাজে আসে। চিয়ার বীজ ত্বক সম্পর্কিত সমস্যা যেমন ট্যানিং, ব্রণ, নিস্তেজ ত্বক ইত্যাদি থেকে মুক্তি পেতে আপনাকে সাহায্য করতে পারে। নিয়মিত এই বীজের ব্যবহারে আপনি পেয়ে যেতে পারেন উজ্জ্বল ও স্বাস্থ্যকর ত্বক। কিন্তু এই চিয়ার বীজকে কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন, সেটা নিয়ে ভাবছেন? তাহলে এক নজরে দেখে নিন…

ফেসপ্যাক তৈরি করুন চিয়া সিড দিয়ে-

ফেস মাস্ক তৈরি করতে প্রথমে চিয়া বীজ জলে ভিজিয়ে রাখুন। যখন এটি জেলের মতো হতে শুরু করবে তখন এতে অলিভ অয়েল এবং এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে প্রায় ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। কিছু দিন পর থেকেই আপনি পার্থক্য দেখতে পাবেন। নিয়মিত ব্যবহারে আপনি শুষ্ক ত্বক এবং দাগ থেকে মুক্তি পেতে পারেন এবং ত্বক আগের চেয়ে উজ্জ্বল হয়ে উঠবে।

চিয়া সিডের স্ক্রাব ব্যবহার করুন-

নিস্তেজ ত্বক থেকে মুক্তি পেতে মহিলারা স্ক্রাব ব্যবহার করেন। এবার সেই স্ক্রাবে যোগ করুন চিয়ার বীজকে। শুষ্ক এবং নিস্তেজ ত্বককে পুনরুজ্জীবিত করতে চিয়ার বীজের চেয়ে ভাল আর কিছু নেই। এর জন্য দুই চামচ চিয়া সিডের সঙ্গে তিন চামচ নারকেল তেল এবং সামান্য লেবুর রস মিশিয়ে নিন। সবশেষে, এই মিশ্রণে এক ফোঁটা ভিটামিন ই যোগ করুন। এরপর এটি দিয়ে আপনার মুখে স্ক্রাব করুন, তারপর প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন। তারপর কিছুক্ষণ পর হালকা গরম জল দিয়ে মুখ দিয়ে ফেলুন। এই স্ক্রাবটি আপনি সপ্তাহে দু’- তিনবার ব্যবহার করতে পারেন।

ব্রণ থেকে পরিত্রাণ পান চিয়া সিডের সাহায্যে-

এই খবরটিও পড়ুন

ব্রণ এবং পিম্পলের মতো সমস্যা থেকে মুক্তি পেতেও চিয়ার বীজ ব্যবহার করতে পারেন। এর জন্য শুধুমাত্র চিয়া বীজ, ওটস এবং অ্যালোভেরা জেল প্রয়োজন। প্রথমে এই তিনটি জিনিস ভাল করে মিশিয়ে তারপর মুখে লাগান। কিছুক্ষণ স্ক্রাবের মতো হাত দিয়ে ম্যাসাজ করে রেখে দিন। এটি শুধু মুখ পরিষ্কার করবে না, বরং ত্বকের ব্রণ এবং ব্রণের মতো একাধিক ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতেও সাহায্য করবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA