Summer Face Packs: গরমে টি জোনে বেড়েছে তেলেতেলে ভাব? কম্বিনেশন স্কিনকে ভাল রাখুন ঘরোয়া উপায়ে

Combination Skin: কম্বিনেশন স্কিনের ব্যক্তিরাও গরমকালে মুখে অতিরিক্ত তেলের সমস্যায় ভোগেন। তাই আপনাদের জন্য রইল কিছু ঘরোয়া টোটকার খোঁজ।

Summer Face Packs: গরমে টি জোনে বেড়েছে তেলেতেলে ভাব? কম্বিনেশন স্কিনকে ভাল রাখুন ঘরোয়া উপায়ে
কম্বিনেশন স্কিনের ব্যক্তিরাও গরমকালে মুখে অতিরিক্ত তেলের সমস্যায় ভোগেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 12:12 PM

বাজারে আপনি অনায়াসে তৈলাক্ত ত্বক কিংবা শুষ্ক ত্বকের প্রসাধনী পণ্য পেয়ে যাবেন। কিন্তু আপনার যদি কম্বিনেশন স্কিন (Combination Skin) হয়ে থাকে, তাহলে তার প্রয়োজনীয় অনুযায়ী বিউটি প্রোডাক্ট খুঁজে পাওয়া বেশ মুশকিলের। বেশির ভাগ কম্বিনেশন স্কিনের ব্যক্তিরা তৈলাক্ত ত্বকের পণ্য ব্যবহার করেন। কিন্তু কম্বিনেশন স্কিন তৈলাক্ত ত্বকের মত হলেও এর পার্থক্য রয়েছে। আপনার কপাল আর নাক ও নাকের দু পাশ অর্থাৎ মুখের টি জোন যদি তৈলাক্ত হয় এবং মুখের অন্যান্য অংশ নরম্যাল থাকে, তাহলে সেটা হল কম্বিনেশন স্কিন। কম্বিনেশন স্কিনের ব্যক্তিরাও গরমকালে (Summer) মুখে অতিরিক্ত তেলের সমস্যায় ভোগেন। কিন্তু এবার আর তৈলাক্ত ত্বকের পণ্য ব্যবহার করতে হবে না। কম্বিনেশন স্কিনের ব্যক্তিদের জন্য আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া টোটকার (Home Remedies) খোঁজ। এই ফেসপ্যাকগুলো (Face Pack) ব্যবহার করে আপনি আপনার কম্বিনেশন স্কিনকে আরও সুন্দর রাখতে পারবেন।

মধু ও দইয়ের ফেসপ্যাক- ১ চামচ টক দইয়ের সঙ্গে আধ চামচ মধু ও সামান্য গোলাপ জল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি আপনার মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দই আপনার ত্বকে একটা শীতল প্রভাব ফেলবে। গোলাপ জল আপনার তৈলাক্ত ভাবকে নিয়ন্ত্রণে রাখবে এবং মধু আপনার ত্বককে ভিতর থেকে ময়েশ্চারাইজড করবে। এতে আপনার ত্বক হাইড্রেট থাকবে গরমেও।

ওটস ও আমন্ডের ফেসপ্যাক- আগের দিন রাতে ১০টা আমন্ড‌ জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ওই বাদামের পেস্ট বানিয়ে নিন। এতে ১ চামচ ওটস আর ১ চামচ দই ও মধু মেশান। এবার মিশ্রণটি ত্বকের ওপর ভাল করে প্রয়োগ করুন। ২০ মিনিট মত রেখে তারপর হালকা হাতে স্ক্রাব করে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি আপনার ত্বকে পুষ্টি জোগাবে। আপনার টি জোনকে রাখবে সুন্দর।

পেঁপে ও কলার ফেসপ্যাক- ফলের তৈরি ফেসপ্যাক যে কোনও ত্বকের জন্য আদর্শ। কারণ এই প্রাকৃতিক উপাদানের উপকারিতা অনেক। পরিমাণ মত পেঁপে ও কলা নিয়ে ম্যাশ করে নিন। উপাদান দুটিকে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এবার এটা সারা মুখে লাগান। শুকনো হয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের অতিরিক্ত তেলকে নিয়ন্ত্রণ করবে এবং ত্বকে রক্ত সঞ্চালন উন্নত করবে।

মুলতানি মাটির ফেসপ্যাক- ২ চামচ মুলতানি মাটি নিন। তাতে ১ চামচ চন্দন গুঁড়ো মেশান। এবার পরিমাণ মত গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাকটি ত্বকে লাগান। শুকনো হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এই গরমকালে আপনার ত্বক থেকে ট্যান তুলে দেবে এবং তেলেতেলে ভাবকে দূর করবে।

আরও পড়ুন: আপনি কি কে-বিউটির ফ্যান? চুলের যত্ন নিন কোরিয়ান স্টাইলে