Fennel Seed: দই-বেসন কিংবা হলুদ নয়, মৌরির তৈরি এই ফেসপ্যাকেই উপচে পড়বে লাবণ্য

Face Mask: ভারতীয় রান্নাঘরে এক রকমের মশলা থাকে আর তা ত্বকের জন্য খুবই ভাল। হলুদ, টকদই, বেসন , মধু এসব দিয়ে ফেসপ্যাক বানানো হয়েই থাকে

Fennel Seed: দই-বেসন কিংবা হলুদ নয়, মৌরির তৈরি এই ফেসপ্যাকেই উপচে পড়বে লাবণ্য
মৌরির ফেসপ্যাক বানিয়ে নিন এইভাবে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 3:23 PM

গরম পড়লেই রোদে-ঘামে ত্বক শুকিয়ে যায়। ত্বকের লাবণ্য হারিয়ে যায়। সারাদিনের রোদ, ঘাম, দূষণের দৌরাত্ম্যে ত্বক ক্লান্ত হয়ে যায়। আর তাই রোদ থেকে ফিরে একটু ঠান্ডা জলের ঝাপটা মুখে দিলে ত্বকও যেন প্রাণ ফিরে পায়। গরমের দিনে তাই বিশেষ ভাবে ত্বকের খেয়াল রাখতে হবে। সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে বেরনো যাবে না। রোজ নিয়ম করে স্ক্রাবিং করতে পারলে ভাল। এতে মুখের অতিরিক্ত তেল, ঘাম বেরিয়ে যাবে। সেই সঙ্গে মুখের ডিটক্সিফিকেশন হবে। ত্বকের পোরস উন্মুক্ত হবে আর বায়ু চলাচল করতে পারবে। এখন বাজার চলতি অনেক রকম ক্রিম পাওয়া যায়। কিন্তু সেই সব ক্রিম, লোশন ফেসওয়াশের মধ্যে থাকে কেমিক্যাল। যা ত্বকের জন্য একেবারেই ভাল নয়। যে কারণে বাড়িতেই বানিয়ে নিন এই ফেসপ্যাক।

ভারতীয় রান্নাঘরে এক রকমের মশলা থাকে আর তা ত্বকের জন্য খুবই ভাল। হলুদ, টকদই, বেসন , মধু এসব দিয়ে ফেসপ্যাক বানানো হয়েই থাকে। আর এবার ফেসপ্যাক বানান রান্নাঘরে থাকা এই মশলা দিয়েই। পেট ঠান্ডা রাখতে মৌরির জুড়ি মেলা ভার। রোজ সকালে অনেকেই মৌরি আর মেথি ভেজানো জল খান। মৌরিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট মুখের ব্রণ-বলিরেখা দূর করতে সাহায্য করে। সেই সঙ্গে মুখের কালচে, দাগছোপও তুলে দেয়। ফেসমাস্ক তৈরি করতে প্রথমে মৌরি দু চামচ, ২ চামচ ওটস একসঙ্গে গুঁড়ো করে নিন। এবার ইষদুষ্ণ জলে তা মিশিয়ে নিতে হবে। এই ফেসমাস্ক ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। এই প্যাক মুখে ৩০ মিনিট রেখে দিন। তা শুকিয়ে এলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

এছাড়াও বাড়িতে মৌরি দিয়ে বানিয়ে নিতে পারেন টোনার। এককাপ জলে এক বড় চামচ মৌরি দিয়ে ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে ঠান্ডা করে স্প্রে বোতলে ভরে নিলেই হবে। এর সঙ্গে পছন্দের এসেনশিয়ল অয়েলও মিশিয়ে নিতে পারেন। একদম ঠান্ডা করে কিন্তু তবেই ব্যবহার করবেন। এই গরমের দিনে স্ক্রাবিং এর কাজেও ব্যবহার করতে পারেন মৌরি। এক চামচ মৌরি গুঁড়ো করে নিন। এবার এর সঙ্গে মধু, টকদই ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে তারপর জল দিয়ে ধুয়ে নিলেই হবে।