Jojoba Oil: ব্রণর হাত থেকে রেহাই পেতে কীভাবে ব্যবহার করবেন জোজোবা অয়েল? দেখে নিন

প্রচলিত ধারণা রয়েছে তেল ব্রণ সমস্যা আরও বাড়িয়ে তোলে। কিন্তু কিছু প্রাকৃতিক তেল আছে যা আপনাকে ব্রণ থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।

Jojoba Oil: ব্রণর হাত থেকে রেহাই পেতে কীভাবে ব্যবহার করবেন জোজোবা অয়েল? দেখে নিন
জোজোবা তেল
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 2:08 PM

প্রচলিত ধারণা রয়েছে তেল ব্রণ সমস্যা আরও বাড়িয়ে তোলে। কিন্তু কিছু প্রাকৃতিক তেল আছে যা আপনাকে ব্রণ থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। জোজোবা তেল সেইসব কার্যকরী প্রাকৃতিক তেলগুলির মধ্যে একটি যা, ব্রণের সমস্যা নিরাময়ে ব্যবহার করা যেতে পারে।

জোজোবা তেল ত্বকের বিভিন্ন সমস্যার চিকিৎসায় খুব ভালো কাজ করে। শুষ্ক ত্বক থেকে বার্ধক্যের লক্ষণ থেকে শুরু করে ব্রণর ক্ষেত্রে ত্বকের জন্য খুবই উপকারী। এই তেল প্রায় সব ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ। এতে রয়েছে ভিটামিন বি-কমপ্লেক্স, ভিটামিন ই, কপার, জিঙ্ক, সেলেনিয়াম, আয়োডিন, ক্রোমিয়াম ইত্যাদি। জোজোবা তেল ব্রণ থেকে মুক্তি পেতে বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে।

ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে এই ৪টি উপায়ে ব্যবহার করুন জোজোবা তেল-

জোজোবা তেল দিয়ে ম্যাসাজ

জোজোবা তেল ৪-৫ ফোঁটা নিন এবং এটি ত্বকে শুকিয়ে না যাওয়া পর্যন্ত আপনার পরিষ্কার মুখের ত্বকে ম্যাসাজ করুন। এটি ধোয়ার প্রয়োজন নেই। সেরা ফলাফলের জন্য, জোজোবা তেল রাতে ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করুন। ঘুমানোর আগে আপনার পরিষ্কার মুখে কয়েক ফোঁটা জোজোবা তেল মালিশ করুন এবং পরদিন সকালে ধুয়ে ফেলুন। জোজোবা তেল নিয়মিত লাগালে ব্রণের সমস্যা দূর হয়।

জোজোবা তেল এবং লেবুর রস

এক চামচ লেবুর রস নিন এবং এতে ৩-৪ ফোঁটা জোজোবা তেল যোগ করুন। এটি মিশিয়ে মুখে লাগান। আপনার আঙুল দিয়ে ত্বকে আলতো করে কয়েক মিনিট ম্যাসাজ করুন। এই মিশ্রণটি মুখে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। ধোয়ার জন্য সাধারণ জল ব্যবহার করুন এবং আপনি এটি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করতে পারেন।

জোজোবা তেল এবং অ্যালোভেরা জেল

এক চা চামচ অ্যালোভেরা জেলে ৩-৪ ফোঁটা জোজোবা তেল মেশান। এই মিশ্রণটি সারা মুখে লাগান। এটি ২০ থেকে ৩০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি প্রাকৃতিক ভাবে ব্রণর হাত থেকে পরিত্রাণ পেতে প্রতিদিন এটি ব্যবহার করতে পারেন।

জোজোবা তেল এবং বেকিং সোডা

একটি পাত্রে এক টেবিল চামচ বেকিং সোডা নিন। এতে প্রয়োজনীয় পরিমাণ জোজোবা তেল যোগ করুন। আপনার মুখ ভালো করে পরিষ্কার করুন এবং এই মিশ্রণটি সারা মুখে লাগান। দুই মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন এবং তারপরে এটি প্রায় ৫-৮ মিনিটের জন্য রেখে দিন। এর পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণ নিরাময়ের জন্য সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: মাস্ক পরে লিপস্টিক স্মাজ হয়ে যাচ্ছে? মেনে চলুন এই সহজ কয়েকটি টিপস