Mayonnaise in Beauty: ত্বক ও চুলের হারানো জেল্লা ফেরাতে ভরসা হোক মেয়োনিজ, জানুন ব্যবহার

Mayonnaise: গরমের একটি বড় সমস্যা হল ট্যান। রোদের তাপে ত্বক পুড়ে বেহাল দশা। ট্যান বা ত্বকের যেকোনও কালো ছোপ দূর করতে মেয়োনিজের জুরি নেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঠান্ডা মেয়োনিজ মুখে লাগিয়ে নিন।

Mayonnaise in Beauty: ত্বক ও চুলের হারানো জেল্লা ফেরাতে ভরসা হোক মেয়োনিজ, জানুন ব্যবহার
ত্বক ও চুলের হারানো জেল্লা ফেরাতে ভরসা হোক মেয়োনিজ, জানুন ব্যবহার
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 3:17 PM

খাদ্য়রসিক মানুষের পছন্দের তালিকায় থাকে মেয়োনিজ় (Mayonnaise)। বার্গার (Burger) কিংবা পিজ্জাতে (Pizza)  বাড়তি মেয়োনিজ দিয়ে খেতেই পছন্দ করেন তাঁরা। আবার স্বাস্থ্যসচেতন ব্য়ক্তিরা এড়িয়েই যান চর্বিযুক্ত এই খাবার। তবে জানেন কি এই বিশেষ খাবার শুধু জ্বিহের শান্তিই দেয় না, পাশাপাশি খেয়াল রাখে চুল ও ত্বকের। আজকাল রূপচর্চায় (Skin Care) ব্য়বহার বেড়েছে এই মেয়োনিজের। জানুন এর গুণাগুণ ও রূপচর্চায় কীভাবে কাজে লাগাবেন এটিকে।

শুষ্ক ত্বকের জন্য: শুষ্ক ত্বকের সমস্যায় ভোগেন অনেকেই। জানেন কি ত্বকের আর্দ্রতা ফেরাতে সাহায্য করে মেয়োনিজ? চর্বিযুক্ত এই মেয়োনিজে রয়েছে এমন উপাদান যা ত্বককে আর্দ্র রাখে। কিন্তু কীভাবে ব্যবহার করবেন? প্রথমে হাতের তালুতে কিছুটা পরিমাণ মেয়োনিজ নিয়ে মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। এতে ভিটামিন ই উপস্থিত যা ত্বকের ছিদ্রকে উন্মুক্ত করার মাধ্য়মে ত্বক পরিষ্কার রাখে।

জেল্লা বাড়াতে: অনেকসময়ই ত্বকের আভা বা জেল্লা হারাতে শুরু করে। ত্বকের হারানো জেল্লা ফিরে পেতে ভরসা রাখুন মেয়োনিজের উপর। একটি পাত্রে দু’চামচ মেয়োনিজ নিয়ে তাতে কয়েক ফোঁটা অলিভ অয়েল মেশান। এবার এই মিশ্রণকে ভালভাবে গুলে মুখে লাগিয়ে নিন। উপকার পাবেন।

ট্যান তুলতে: গরমের একটি বড় সমস্যা হল ট্যান। রোদের তাপে ত্বক পুড়ে বেহাল দশা। ট্যান বা ত্বকের যেকোনও কালো ছোপ দূর করতে মেয়োনিজের জুরি নেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে ঠান্ডা মেয়োনিজ মুখে লাগিয়ে নিন। নিমেষে গায়েব হবে ট্যান।

চুলের জন্য মেয়োনিজ: চুলের জন্য একটি ভাল মাস্ক হতে পারে মেয়োনিজ। চুল যদি নিষ্প্রাণ হয়ে যায় তবে নারকেল তেল বা বাদাম তেলের সঙ্গে মেয়োনিজ মিশিয়ে রাখুন। চুলে আসবে সুন্দর আভা। এই মিশ্রণ চুলে লাগিয়ে শ্যাম্পু করে নিন। আর হ্য়াঁ কন্ডিশনর ব্য়বহার করতেও ভুলবেন না।

খুশকির সমস্যা দূর: আপনার যদি খুশকির সমস্যা থেকে থাকে তবে ব্যবহার করতে পারেন মেয়োনিজ। পাতি লেবুর রসের সঙ্গে মেয়োনিজ মিশিয়ে মাখলেই দূর হবে খুশকির সমস্যা। সপ্তাহে এক থেকে দুই দিন এই অভ্যাস মেনে চলুন ফল পাবেনই।