Moisturizer vs Body Lotion: ত্বকের যত্ন নিন! ময়েশ্চারাইজ়ার নাকি বডি লোশন, ঔজ্জ্বলতার শ্রেষ্ঠ দাওয়াই কোনটি জানেন?

Skin Care: বডি লোশন এবং ময়েশ্চারাইজার, দুটো পণ্যই আমাদের ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। কিন্তু আপনার ত্বকের জন্য কোনটি বেশি উপযোগী বুঝবেন কীভাবে?

Moisturizer vs Body Lotion: ত্বকের যত্ন নিন! ময়েশ্চারাইজ়ার নাকি বডি লোশন, ঔজ্জ্বলতার শ্রেষ্ঠ দাওয়াই কোনটি জানেন?
ময়েশ্চারাইজার নাকি বডি লোশন? কোনটি সেরা, জেনে নিন...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 1:02 PM

আপনার ত্বক আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কথা বলে। সুস্থ ত্বকের অর্থ আপনার সামগ্রিক স্বাস্থ্যও ভাল আছে। আর যদি ত্বকে এগজিমার সমস্যা দেখা দেয়, তাহলে সচেতন হওয়া জরুরি। শরীর থেকে বিষাক্ত পদার্থ বার না করলে তার প্রতিক্রিয়া ত্বকের ওপর দেখা যায়। এছাড়াও নিয়মিত আমাদের ত্বক সূর্যের ক্ষতিকারক রশ্মির সংস্পর্শে আসে, ধুলোবালির সংস্পর্শে আসে- তাই ত্বকের আর্দ্রতা বজায় রাখা উচিত। ঋতু যেমনই হোক, ত্বকের আর্দ্রতা (Skin Care Tips) বজায় রাখার জন্য আমরা বডি লোশন এবং ময়েশ্চারাইজার ব্যবহার করি। এই দুটো পণ্যই আমাদের ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। কিন্তু আপনার ত্বকের জন্য কোনটি বেশি উপযোগী বুঝবেন কীভাবে?

যে তেল গ্রন্থিগুলো ত্বককে তার সতেজতা ধরে রাখতে সাহায্য করে সেই গ্রন্থিগুলো বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার কার্যক্ষমতা হারাতে শুরু করে। যার ফলে ত্বকের প্রাকৃতিক তেল হ্রাস পায়। এর কারণে ত্বক প্রাণহীন ও শুষ্ক দেখা শুরু করে। ময়েশ্চারাইজার আপনার ত্বকে তেলের স্তর বজায় রাখতে সাহায্য করে। যদি আপনার তৈলাক্ত ত্বক হয়ে থাকে, তাহলে অয়েল ফ্রি ময়েশ্চারাইজারও ব্যবহার করতে পারেন।

অন্যদিকে, লোশন আমাদের ত্বককে সুস্থ রাখতে এবং ত্বককে আর্দ্রতা প্রদান করতে সাহায্য করে। আবহাওয়ার কারণে ত্বক শুকিয়ে যায়। এর ফলে কনুই, হাঁটুর অংশের ত্বক ক্ষয় হতে শুরু করে। এই ক্ষেত্রে বডি লোশন ব্যবহার করুন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। সাধারণত মুখে বডি লোশন ব্যবহার করা উচিত নয়। এমন অনেক লোশন রয়েছে যা ত্বকের অনেক সমস্যা ও ক্ষত নিরাময়ে সাহায্য করে।

ময়েশ্চারাইজার ও বডি লোশন, উভয়েরই উদ্দেশ্য ত্বকের পুষ্টি ও আর্দ্রতা বজায় রাখা। যদিও লোশন ময়েশ্চারাইজারের তুলনায় হালকা হয় এবং এতে জলের পরিমাণ বেশি। বডি লোশন ত্বকের উপরিতলের ক্ষত নিরাময় করে এবং সান বার্ন প্রতিরোধ করে। অন্যদিকে ময়েশ্চারাইজার ত্বকের ভিতরে ঢুকে প্রভাব ফেলে।

যেহেতু শুষ্ক ত্বককে হাইড্রেটেড করা প্রয়োজন, তাই একটি সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন যা ত্বককে পুষ্ট করার পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখবে। অন্যদিকে, এমন বডি লোশন ব্যবহার করুন যা হালকা এবং জলের পরিমাণ বেশি। এই ধরনের পণ্য ত্বকের উপরিতলকে রক্ষা করে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ব্যবহারের জন্য ময়েশ্চারাইজার সবচেয়ে ভাল। কিন্তু আপনি যখন আপনার ত্বককে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখতে চান, তখন বডি লোশন সেরা বিকল্প। কিন্তু ময়েশ্চারাইজার বা বডি লোশন যাই-ই ব্যবহার করুন না কেন, সব সময় স্নানের পরে এগুলো ব্যবহার করুন। একই ভাবে হাত ধোয়ার পর হাতে লোশন ব্যবহার করুন।