মুখে রেজ়ার দিয়ে লোম পরিষ্কার করছেন; সর্বনাশ করেছেন!

মুখের লোম পরিষ্কার করার জন্য মহিলাদের কখনওই রেজ়ার ব্যবহার করা উচিত নয়। করলেই সর্বনাশ। রেজ়ার যন্ত্রণা বিহীন বলে অনেক মহিলাকেই রেজ়ার ব্যবহার করতে দেখা যায়। এবং তাঁরা যে রেজ়ারই ব্যবহার করছেন, সেটাও বোঝা যায় সহজেই।

মুখে রেজ়ার দিয়ে লোম পরিষ্কার করছেন; সর্বনাশ করেছেন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 6:40 PM

লকডাউনের চক্করে মাঝেমধ্যেই বন্ধ থাকছে পার্লার। কিন্তু তা বলে তো আর মুখে লোমের বাড়ন্ত স্বভাবকে থামিয়ে রাখা যাবে না। ত্বকে লোম বাড়বে আর বিশ্রী হবে আই ব্রো, আপার লিপ। ভ্রুতে জঙ্গল, ঠোঁটে উপর গোঁফের রেখা নিয়ে দুটি লম্বা লকডাউনে মহিলাদের কান্না শুনেছেন অনেকেই। আত্মনির্ভর হলে আর ভরসা করতেই হবে না পার্লারের উপর। তাই বাড়িতেই মুখের লোম হটিয়ে দিন সহজ কিছু উপায়ে –

১. থ্রেডিং – লোমকূপের ভিতর থেকে টেনে বের করে আনে লোম। তাও একটি সুঁতোর সাহায্যে। যে কারণে থ্রেডিং করলে যন্ত্রণা হয় খুব। লাল হয়ে যায় ত্বকের সেই অংশটি। যেহেতু গোড়া থেকে উঠে আসে লোম, তাই দেরি করে ফিরে আসে লোক।

২. ওয়্যাক্সিং – হাতে, পায়ে, আন্ডার আর্মস কিংবা গোপনাঙ্গ পরিষ্কার করতে ওয়্যাক্সিংয়েই ভরসা রাখেন অধিকাংশ নারী-পুরুষ। আপার লিপের ক্ষেত্রেও ওয়্যাক্স করতে পারেন আপনি। ভাল মানের ওয়্যাক্স কিনে ফেলুন। গরম করে লোমের উপর প্রলেপ লাগিয়ে দিন নিজে নিজেই। তারপর ১০ মিনিট রেখে তুলে ফেলুন। কম সময়ে, অল্প খরচে বাড়িতেই করতে পারেন অনায়াসে। এই টেকনিকেও লোম ফিরতে সময় বেশি লাগে। কারণ, এতেও গোড়া থেকে উপড়ে আসে লোম।

. এপিল্যাপ্টার্স – ব্য়াটারিতে চলে এই যন্ত্র। অনেকটা টুইজারের মতো দেখতে ডিভাইজ। কাজও করে টুইজারের মতোই। পার্থক্য এটাই, টুইজারে একটি লোম করে তোলা যায়। কিন্তু এপিল্যাপ্টার্সে একসঙ্গে তোলা যায় একাধিক লোম। যন্ত্রটি অন করে আপার লিপের উপর দিয়ে বুলিয়ে দিলেই আপনার কাজ হয়ে যাবে। যন্ত্রণাহীন ভাবে কাজটা হবে। সময় লাগে কম। কিছুক্ষণের জন্য ত্বক লাল হবে। কিন্তু যন্ত্রটি মূল্যবান।

এখানে একটি বিষয় মাথায় রাখবেন, মুখের লোম পরিষ্কার করার জন্য মহিলাদের কখনওই রেজ়ার ব্যবহার করা উচিত নয়। করলেই সর্বনাশ। রেজ়ার যন্ত্রণা বিহীন বলে অনেক মহিলাকেই রেজ়ার ব্যবহার করতে দেখা যায়। এবং তাঁরা যে রেজ়ারই ব্যবহার করছেন, সেটাও বোঝা যায় সহজেই। পুরুষের মতো ভারী হতে শুরু করে লোম। অল্প কয়েকদিনের মধ্যে পুনরায় ফিরে আসে। ফলে ফের রেজ়ার করতে হয়। এতে ত্বক কালো হয়ে যায়। ত্বক থেকে কোমলতা হারিয়ে যায়। তাই মুখে রেজ়ার নয়।

আরও পড়ুনস্ট্রেচ মার্কস থেকে মুক্তির সহজ উপায়

প্রাকৃতিক উপাদানে বাড়িতেই তৈরি করুন পছন্দের শেডের লিপস্টিক