Orange Skin Care: শীতকালে ত্বকের নানাবিধ উপকারিতায় কমলালেবুর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তা জেনে নিন…

আপনি শীতে চুটিয়ে কমলা লেবু খাবেন, আর গরম কালে সান ট্যান থেকে মুক্তি পেতে সেই কমলা লেবুর খোসার উপরেই ভরসা করতে হবে। ফল এক, উপকারিতা কিন্তু অনেক।

Orange Skin Care: শীতকালে ত্বকের নানাবিধ উপকারিতায় কমলালেবুর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ তা জেনে নিন...

শীতকালে আমরা অগুনতি কমলালেবু খেয়ে চলেছি, সকলেই। কোনও হিসেব না রেখেই কাজের ফাঁকে ফাঁকেই চলছে কমলালেবু খাওয়া। এখনও বাজারে যেদিকেই তাকাবেন, কমলালেবু ছড়িয়ে রয়েছে চারিদিকে। কমলালেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি তো রয়েছে। তাই এটি স্বাস্থ্য়ের জন্য যেমন ভাল, একইভাবে ত্বকে কমলা লেবু খুব ভাল। মানে আপনি শীতে চুটিয়ে কমলা লেবু খাবেন, আর গরম কালে সান ট্যান থেকে মুক্তি পেতে সেই কমলা লেবুর খোসার উপরেই ভরসা করতে হবে। ফল এক, উপকারিতা কিন্তু অনেক। ত্বকের যত্নে কমলালেবু ব্যবহার করতে চাইলে এই পদ্ধতিগুলো দেখে নিন…

ত্বকে সতেজ ভাব অনুভব করুন:

সারাদিন খুব পরিশ্রম করেছেন। মুখেও ক্লান্তিভাব রয়েছে। কিংবা অফিসের পরেই আপনার কোনও নিমন্ত্রণ রয়েছে। এই সময় খুব অল্প সময়ে মুখের ক্লান্তিভাব দূর করার জন্য আপনার হাতের কাছে রয়েছে কমলা লেবু। দুই কোয়া কমলা লেবু নিয়ে আপনি সেই রস একটি বাটিতে চিপে নিন। তারপর হাতে করে সেই রস সারা মুখে লাগিয়ে নিন। কয়েক মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। আপনার ত্বক থাকবে তরতাজা। দ্রুতই মুখের ক্লান্তিভাব দূর হবে।

Orange Skin Care

সান ট্যান তোলার জন্য:

কমলা লেবুর খোসা এই শীতে রোদে শুকিয়ে নিন। শুকনো তাওয়ায় একটু নেড়ে নিন। তারপর গ্রাইন্ড করে নিন। আপনি ওই গুঁড়ো সংরক্ষণ করে রাখতে পারেন। এক চা চামচ ওই কমলা লেবুর খোসার গুঁড়ো নিন। তার সঙ্গে এক চা চামচ দুধ মিশিয়ে নিন। এবং এক চামচ নারকেল তেল মিশিয়ে নিন। ভাল করে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। সেটি মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে দিন ওভাবেই। তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন।

এক্সফোলিয়েশন:

কমলা লেবুর খোসা গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিন মুলতানি মাটি। তার সঙ্গে মিশিয়ে নিন মধু। আপনার ঘরোয়া স্ক্রাব তৈরি। সারা মুখে ওই মিশ্রণ লাগিয়ে নিন। আস্তে আস্তে ঘষে নিন সারা মুখে। ঠাণ্ডা জলে তারপর মুখ ধুয়ে ফেলুন। আপনার মুখের মৃত কোষ উঠে আপনার মুখ দেখাবে জেল্লাদার। তবে কমলা লেবুর খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই মুখের দাগছোপ মলিন করতে এই খোসার গুণ প্রচুর।

ব্রণ কমাতে:

কমলা লেবুর রসে সাইট্রিক অ্যাসিড রয়েছে। তাই কমলা লেবুর রস আঙুলে নিয়ে ব্রণর উপর লাগিয়ে নিন। ব্রণ ঠিক না হওয়া পর্যন্ত আপনি ব্রণর উপর নিয়মিত লাগিয়ে নিন। ব্রণ শুকিয়ে যাবে। দাগ-ছোপও মলিন হয়ে যাবে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

Click on your DTH Provider to Add TV9 Bangla