Different Types Of Socks: নি-লেন্থ নাকি নো-শো, ঠাণ্ডায় কোন জুতোর সঙ্গে কেমন মোজা পরবেন?

Handy Guide To Selecting The Right Socks: খ্রিস্টীয় পঞ্চম শতব্দীতে প্রথম মোজার হদিশ পাওয়া যায় মিশরের নীল নদের ধারে। সেই মোজা এখনও অবশ্য রাখা রয়েছে লন্ডনের অ্যালবার্ট মিউজিয়ামে

Different Types Of Socks: নি-লেন্থ নাকি নো-শো, ঠাণ্ডায় কোন জুতোর সঙ্গে কেমন মোজা পরবেন?
শীতের দিনের মজা মোজাতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2023 | 4:19 PM

শীতের দিনে জুতোর সঙ্গে সঠিক মোজাও চাই। লাল জুতো আর লাল মোজা নিয়ে যতই খিল্লি হোক না কেন মোজা বাছাই কিন্তু জরুরি। শীত পড়লেই বাড়ে মোজার প্রয়োজনীয়তা। দোকানে মোজা কিনকে গেলে অধিকাংশই গোড়ালি পর্যন্ত মোজা কেনেন। আবার অনেকের পছন্দ আঙুল কাটা মোজা। তবে মোজারও কিন্তু বিভিন্ন ধরণ রয়েছে আর সেই সঙ্গে রয়েছে তাৎপর্যও। সুতির মোজা আর উলের মোজার চাহিদা বেশি থাকলেও আজকাল মোজা কেনা হয় দৈর্ঘ্যের ভিত্তিতে। অর্থাৎ যেমন পোশাকের সঙ্গে যেমন মোজা মানানসই ঠিক তেমনটাই বেছে নেওয়া হয়। যেমন স্কার্ট পরলে একরকম মোজা, শাড়ি পরলে একরকম মোজা আবার হাঁটু ঝুল কোনও পোশাক পরলে তার সঙ্গে সেইমতো মোজা লাগে। খ্রিস্টীয় পঞ্চম শতব্দীতে প্রথম মোজার হদিশ পাওয়া যায় মিশরের নীল নদের ধারে। সেই মোজা এখনও অবশ্য রাখা রয়েছে লন্ডনের অ্যালবার্ট মিউজিয়ামে। এই শীতে ফ্যাশানেও ইন মোজা। চাহিদামতো কেমন মোজা কিনবেন আপনি? রইল গাইডলাইন।

অ্যাঙ্কেল লেন্থ ( Ankle Length)- যে কোনও ক্যাজুয়াল পোশাকের সঙ্গে মানানসই হল এই মজা। পাম্প শ্যু, কভার শ্যু, রানিং শ্যু বা জিম শ্যু-এর সঙ্গে মানানসই হল এই রকম মোজা। মহিলা এলং পুরুষ উভয়ের জন্যই পাওয়া যায় এমন মোজা।

কোয়ার্টার লেন্থ মোজা (Quarter Length Socks) – এই রকম মোজা ছেলেদের জন্য ভীষণ ভাল। যাঁরা সারাদিন কাজের প্রয়োজনে বাইরে থাকেন এবং ফম্যাল পোশাক পরেন তাঁদের জন্য খুবই ভাল হল এই রকম মোজা। ঠাণ্ডায় খুব ভাল কাজ করে এই মোজা। জিম কিংবা রানিং শ্যু এর সঙ্গে খুব ভাল কাজ করে।

ক্রু লেন্থ মোজা (Crew Length Socks)- শীতের দিনে এই ক্রু লেন্থ মোজার ব্যবহার থাকে সবচাইতে বেশি। এছাড়াও যাঁরা হাইকিং করেন তাঁদের এই মোজা কেনার পরামর্শ দেওয়া হয়। ৬-৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয় এই মোজা।

কাফ লেন্থ মোজা (Calf Length Socks)- হাঁটুর একটু নীচে থাকে এই মোজা। আউটডোর বিভিন্ন খেলাধূলোর জন্য এবং যাঁরা নিয়মিত ছুটতে যান তাঁদের জন্য খুব ভাল হল এই মোজা। যদিও ছেলেরাই এমন মোজা বেশি কেনেন।

থাই হাই মোজা (Thigh High Socks)- এই মোজা হাঁটুর উপর পর্যন্ত থাকে। মেয়েরাই এই মোজা বেশি ব্যবহার করেন। শীতের দিনে স্কার্ট কিংবা হাঁটুঝুল কোনও ড্রেস পরতে চাইলে এই মোজা খুব ভাল কাজ করে। একরঙা এবং প্রিন্টেড দুই রকমই পাওয়া যায়। পোশাকের সঙ্গে ম্যাচ করে কিনলেই চলবে।