Recycle: পুরনো পোশাকের স্তূপ সরাতে নাজেহাল? ফেলে না দিয়ে নতুন করুন এই সহজ ৫ উপায়ে…

Recycling Fashion: পুরনো শাড়ি, সালোয়ার ইত্যাদি থেকেও অনেক কিছু বানিয়ে ফেলা যায়। বিশেষত সিল্কের শাড়ি এক্ষেত্রে দারুণ কাজে আসে...

Recycle: পুরনো পোশাকের স্তূপ সরাতে নাজেহাল? ফেলে না দিয়ে নতুন করুন এই সহজ ৫ উপায়ে...
অহেতুক জামা কাপড় না ফেলে দিয়ে টাকা বাঁচান
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 05, 2022 | 7:43 PM

আনলাইন এবং পুঁজিবাদের দৌলতে বাড়ি-ঘর এখন উপচে পড়ছে পোশাকে। প্রয়োজন-অপ্রয়োজনে মানুষ এখন গাদাগাদা পোশাক কেনেন। আর সেই সব পোশাকের স্থায়িত্বও কিন্তু বেশিদিন নয়। আজকাল সকলেই ট্রেন্ডি। সেই সঙ্গে চান ফ্যাশনেবল থাকতে। ফ্যাশানের ট্রেন্ডে এখন বদল আসে হামেশাই। দু মাস আগে যদি স্ট্রেট ফিট জিন্স ফ্যাশানে থাকে তো দু মাস পর তা বদলে যায় ফ্লেয়ারড প্যান্টে। আর সেই দেখে ওয়ার্ড্রোবেও আসে বদল। রোজগারের পথ আগের তুলনায় এখন সহজ। পোশাকের দামও সাধ্যের মধ্যে। ফলে পোশাক কিনতে এখন আর কোনও বাধা নেই। যখন যেমন পছন্দ হচ্ছে তা কিনে ফেলায় আর কোনও বাধা নেই। এদিকে নতুন পোশাক রাখার জন্য পুরনো পোশাক সরিয়ে ফেলা জরুরি। কোনও পোশাকই এখন চট করে ছিঁড়ে যায় না। এমনকী বাড়তি পোশাক নেওয়ার লোকও এখন কম। অবাঞ্ছিত পোশাক থেকে ছড়াচ্ছে দূষণও। আর তাই ছ’মাসের পুরনো জিন্স ফেলে না দিয়ে তাকেও দিন নতুন রূপ। রইল কিছু প্রয়োজনীয় টিপস

জিন্সেরব ফ্র্যাব্রিক খুবই টেকসই। সহজে ছিঁড়ে যায় না। আপনার হয়তো মনে হতে পারে যে পরতে তা একঘেঁয়ে লাগছে। তাই সেই প্যান্ট কেটে শর্টস বানিয়ে নিতে পারেন। এই গরমে যেমন দেখতে ভাল লাগবে তেমনই ফ্যাশানেবলও লাগবে। তবে কাটার লপর তা মুড়ে নিয়ে সেলাই করতে ভুলবেন না। এছাড়াও অবশিষ্ট কাপড় দিয়ে বানিয়ে নিতে পারেন জিন্সের ব্যাগ। প্লাস্টিকের ব্যাগের ব্যবহার কমাতে এমন ব্যাগ বানিয়ে নিতেই পারেন। এতে অর্থও সাশ্রয় হবে।

গ্রাফিক টি-শার্ট সবারই বেশ পছন্দের। তবে এই টি-শার্টের অসুবিধে হল কয়েকবার ধোওয়ার পর প্রিন্ট উঠে যায়। তা বিবর্ণ হয়েন যায়। গ্রাফিক নষ্ট হয়ে গেলে সেই টি-শার্ট আর পরার ইচ্ছে থাকে না। তাই এই রকম টি-শার্ট কেটে নিয়ে ক্রপ টপ বানিয়ে নিতে পারেন। আবার সুন্দর কোনও বেল্টের সঙ্গেও পরতে পারেন টি-শার্ট। এতে ফ্যাশানও হবে আর দেখতেও ভাল লাগবে।

পুরনো শাড়ি, সালোয়ার ইত্যাদি থেকেও অনেক কিছু বানিয়ে ফেলা যায়। বিশেষত সিল্কের শাড়ি এক্ষেত্রে দারুণ কাজে আসে। সিল্কের শাড়ি কেটে বানিয়ে নিতে পারেন স্কার্ট। হতে পারে ব্লাউজ, ঘাধরা চোলিও। বানাতে পারেন গাউনও। আবার যদি কোনও শাড়িতে সিক্যুইন বা সুন্দর লেসের কাজ থাকে তাহলে তা দিয়ে বানিয়ে নিতে পারেন লেহঙ্গাও। এছাড়াও পুরনো কাপড় দিয়ে বানিয়ে নিতে পারেন দোপাট্টা। এরপরও যদি শাড়ি বেঁচে থাকে তাহলে তা জুড়ে বাহারি চজ্যাকেট, ব্যাগ বানিয়ে নিতে পারেন।

রিপড জিন্স এখন ফ্যাশানে ইন। যদি পরতে না ইচ্ছে করে তাহলে সেই জিন্সের টুকরো দিয়ে বুট বানিয়ে নিতে পারেন। এছাড়াও ছেঁড়া জিন্সে কোনও এমব্রয়ডারি বা প্যাচ দিয়ে আনতে পারেন নতুন লুক। এই ভাবে সহজেই পুরনো জিন্সে দিন নতুন লুক।

এই খবরটিও পড়ুন

টাই-ডাই একন ভীষণভাবে ফ্যাশানে ইন। পুরনো সুতি বা পলিয়েস্টারের টি-শার্ট টাই-ডাই করিয়ে নিতে পারেন। পুরনো শার্ট ভাঁজ করে এক বালতি রঙিন জলে চুবিয়ে দিন। এরপর শুকিয়ে নিলেই তৈরি টাউ ডাই টি-শার্ট। তবে পছন্দের রং অনুযায়ী টাই-ডাই করিয়ে নিতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla