Jewellery Shopping: এই বিয়ের মরসুমে চাই লেটেস্ট গয়নার কালেকশন! রইল যাবতীয় টিপস

Online Jewellery Shopping: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চাই ফ্যাশনেবল ও নজরকাড়া আউটফিটের কালেকশন, গয়নার ধরন। সোনা-রুপোর আকাশছোঁয়া দামের মধ্যেও পছন্দের গয়না কেনাকেটায় এসেছে বদল।

Jewellery Shopping: এই বিয়ের মরসুমে চাই লেটেস্ট গয়নার কালেকশন! রইল যাবতীয় টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 1:32 PM

শীতকাল (Winter) আর বিয়ে (Wedding), উভয়ের মধ্যেই রয়েছে নিবিড় সম্পর্ক। বিয়ের মরসুমে পোশাক থেকে গয়না, অনুষ্ঠানের যাবতীয় জিনিসপত্রের দায়িত্ব, বউভাত, গায়ে হলুদের সরঞ্জাম, কনের সাজ থেকে বরযাত্রীদের সাদরে আপ্যায়নের ব্যস্ততা-কোনও দিক থেকে মুখ ফেরানোর উপায় নেই। কোন দিন কোন পোশাকের সঙ্গে কেমন জুয়েলারি পরবেন তারও চিন্তার শেষ নেই। তিনদিনের টানা অনুষ্ঠানের জন্য সমস্ত পরিকল্পনাই চলে কয়েক মাস আগে থেকেই। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চাই ফ্যাশনেবল ও নজরকাড়া আউটফিটের কালেকশন, গয়নার ধরন (Jewellery)। সোনা-রুপোর আকাশছোঁয়া দামের মধ্যেও পছন্দের গয়না কেনাকেটায় এসেছে বদল। বাঙালির বিয়ে মানেই লাল বেনারসি ও সোনার গয়না। বিয়ের রাতে কনের প্রতি ভালবাসা যেমন উপচে পড়ে, তেমনি কনের গায়ে কেমন গয়না রয়েছে, সেদিকেও নজর থাকে অধিকাংশের।

যেমনই আর্থিক পরিস্থিতি হোক না কেন, মেয়ের গায়ে একফোঁটা সোনা দিয়েও গয়না তৈরি করার পক্ষপাতী বাঙালি বাবা-মায়েরা। বিয়ের জন্য মূল্যবান সম্পত্তি কেনাকাটা করার সময় কী কী কথা মাথায় রাখবেন, তার কতকগুলি টিপস এখানে জেনে রাখুন…

– বিয়ের জন্য কেনাকাটা করার সময় বাজেট আগে ঠিক করুন। কারণ এই দিনটির জন্য অধিকাংশ বাবা-মা নিজের সবটুকু উজাড় করে দেন। অতিরিক্ত অর্থ ব্যয় করেই সুন্দর সুন্দর গয়না কেনা হয়। সোনার গয়না দামি হবে না, তা কখনও হতে পারে না। ব্যবহার যোগ্য, সবসময়ের গায়ে রাখার জন্য, ঐতিহ্যবাহী ও স্টাইলিশ ডিজাইনের গয়না কেনার দিকেই বেশি নজর রাখা প্রয়োজন।

– অনলাইনেও অনেকে গয়না কেনেন। দোকানে যাওয়ার সময় না পেলে অনলাইনে জুয়েলারি কেনাকাটা করা বর্তমানে আরেকটি বিকল্প উপায় রয়েছে। তবে অনলাইনে জুয়েলারি শপিং কিনলে বেশ কিছু জিনিস মাথায় রাখা দরকার।

– দোকানে গয়না কেনার সময় যেমন নিজের হাতে দেখার উপায় থাকে, সেক্ষেত্রে অনলাইনে তা সম্ভব হয় না। তাই অনলাইনে গয়না কেনার আগে দেখে নিন গ্যারান্টিযুক্ত ও ফেরতযোগ্য বিকল্প রয়েছে কিনা।

– অনলাইনে জালিয়াতি হওয়ার সুযোগ সবচেয়ে বেশি। তাই প্রতারণা এড়াতে সাধারণত একটি স্বনামধন্য ও লাইসেন্সপ্রাপ্ত জুয়েলার্স। কেনার আগে গয়নার দামের ট্যাগগুলি দেখে নিন।

– বর্তমানে জুয়েলার্সে একটি হোম ট্রায়ালেরও ব্যবস্থা দেওয়া থাকে। সেই সুযোগ কখনও হাতছাড়া করবেন না। চেষ্টা করবেন, জুয়েলার্সের থেকে বাড়িতে গয়না দেখানোর সময় নিজের পছন্দ পাকা করে নিন। সম্প্রতি ভিডিয়োর মাধ্যমেও জুয়েলারি দেখানোর অফার দেওয়া হয়। তাতে ক্রেতারা গয়না পরার সময় নিজের পছন্দ ও আকার দেখে নিতে পারেন। এই ধরনের কেনাকাটার মূল সুবিধা হল সময় সাশ্রয় করা। তাই অনলাইনে কেটাকাটার প্রতি বেশি আগ্রহ দেখান মহিলারা।

– অনলাইনে জুয়েলারিতে আরও একটা সুবিধা হল, বছরের অধিকাংশ সময়েই দারুণ ডিসকাউন্ট ও অফার দেওয়া থাকে। তাই গয়নার অসংখ্য প্যাটার্ন দেখে নিজের পছন্দটা বেছে নিতে পারেন। সমীক্ষা বলছে,নয়া ট্রেন্ডের জেরে ট্র্যাডিশনাল গয়নার চেয়ে বেশি ফ্যাশনেবল ও হালকা জুয়েলারির কেনাকাটায় বেশি স্বাচ্ছন্দ মহিলারা।

-তবে অনলাইন শপিং করার কিছু অসুবিধাও রয়েছে। যেমন, কেনাকাটায় অগ্রিম টাকার পরিমাণ তুলনামূলকভাবে বেশি প্রদান করতে হয়। এছাড়া অর্থপ্রদানের নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ সমস্যা রয়েছে। গয়নার প্রতি সঠিক জ্ঞান না থাকলে বা ধারণা না থাকলে অনলাইনে কখনও গয়না কেনা সঠিক সিদ্ধান্ত হতে পারে না। কারণ সোনার গয়না বা মূল্যবান গয়নার ব্যাপারে সবসময় ঝামেলামুক্ত থাকাই বাঞ্ছনীয়।