Designer Bridal Lehenga: সামনেই বিয়ে! ডিজাইনার ব্রাইডাল লেহেঙ্গা কেনার আগে সাতবার ভাবুন

Indian Wedding Fashion: এখনও লেহেঙ্গা কেনা না হয়ে থাকে, তাহলে এখানে ডিজাইনার লেহেঙ্গা কেনার সময় কী কী মাথায় রাখবেন, তার কয়েকটি টিপস দেওয়া রইল।

Designer Bridal Lehenga: সামনেই বিয়ে! ডিজাইনার ব্রাইডাল লেহেঙ্গা কেনার আগে সাতবার ভাবুন
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 8:32 PM

বৈশাখ-জ্যোষ্ঠে বিয়ে, তাই পুরোদমে চলছে বিয়ের (Indian Wedding) কেনাকাটার শেষ প্রস্তুতি। বিয়ের প্রস্তুতির পুরো প্রক্রিয়ায় সবচেয়ে বেশি চাপ নেয় কনে নিজেই। কারণ বিয়ের দিন কনে নিজে কী পরবেন, রিসেপশনের দিন লেহেঙ্গা (Lehenga) না শাড়ি সেই নিয়ে চিন্তায় ঘুম উড়ে যায়। তবে ভারতীয় বিয়ে মানেই বেনারসি শাড়ি। রিসপশনের দিন সুন্দর ডিজাইনার ব্রাইডাল লেহেঙ্গাকে (Bridal Lehenga) বেছে নেন অধিকাংশ। তাই শেষ মুহূর্তে এসে ব্রাইডাল লেহেঙ্গা নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়া স্বাভাবিক। যদি এখনও লেহেঙ্গা কেনা না হয়ে থাকে, তাহলে এখানে ডিজাইনার লেহেঙ্গা কেনার সময় কী কী মাথায় রাখবেন, তার কয়েকটি টিপস দেওয়া রইল।

বিয়ের কেনাকাটার করতে যাওয়ার আগে, কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য এখানে দেওয়া রইল। বিয়ের পোশাকের ডিজাইন ও স্চাইল ঋতু পরিবর্তনের মত বদলে যায়। অনলাইনে লেহেঙ্গা ডিজাইনের জন্য অনুসন্ধান করে নিজের মোবাইলে কার্ট করে রেখে দিতে পারেন। লেহেঙ্গার রং. ডিজাইন কেমন হব. সব মনের দ্বন্দ্ব এখানে পরিস্কার হয়ে যাবে।

প্রথমে বাজেট ঠিক করুন

ব্রাইডাল লেহেঙ্গার দামের তারতম্যে রয়েছে। কোনওটার ভারী সূচিকর্ম থাকে, আবার ফেব্রিক ব্যবহারের ভিন্নতা দেখা যায়। ডিজাইন অনুসারে একটি বাজেটে ঠিক করুন। সেই হিসেবে লেহেঙ্গার ডিজাইন ও কাপড়ের মান দেখে নিন।

কেনার সময় উপযুক্ত সময় দিন

বিয়ের মত জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনটিকে স্মরণীয় করতেই যতকাণ্ড। তাই পোশাক নির্বাচনের জন্য কেনাকাটা করার সময় উপযুক্ত সময়টি ব্যয় করতেই হবে। বিয়ের একমাসের মাথায় তাড়াহুড়ো করে সমস্যার সমাধান করতে মাঠে নামবেন না। বিয়ের তারিখ ঠিক হওয়ার পর থেকে বা বিয়ের ঠিক ৬ মাস আগে থেকে লেহেঙ্গা নির্বাচনের কাজটি সেরে ফেলুন।

আরামদায়ক পোশাক বাছুন

বিয়ের দিন ভারী ও এমব্রয়ডারির কাজ করা পোশাক পরলে নজর যায় সেদিকেই। তবে ওইদিন বিয়ের পোশাকের ফেব্রিক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ আরামদায়ক পোশাক হলে, তবেই নিজের বিয়ের আনন্দ উপভোগ করতে পারবেন। লেহেঙ্গার বিভিন্ন কাজ ত্বকের জন্য স্বাচ্ছন্দ্যবোধ হয়, সেদিকে খেয়াল রাখা দরকার।

কোন ঋতুতে বিয়ে করছেন

বিয়ের সময় আবহাওয়া কেমন থাকবে, সেটাও লেহেঙ্গা নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রীষ্মের সময় ভারী ও এমব্রয়ডারিযুক্ত লেহেঙ্গা বেছে নেওয়া অস্বস্তির কারণ হতে পারে। অন্যদিকে, শীতকালে হালকা ও কম এমব্রয়ডারির লেহেঙ্গা বেছে নিলে পস্তাতে হতে পারে আপনাকেই।

গোটা লেহেঙ্গার সেটটি দেখে নিন

লেহেঙ্গার ডিজাইন ও ফেব্রিক ছাড়াও দোপাট্টা, ব্লাউজের ভূমিকাও গুরুত্বপূর্ণ। লিখুঁত লেহেঙ্গা বাছাই করার আগে লেহেঙ্গার সঙ্গে সম্পূর্ণ ম্যাচিং ও মার্জিত হচ্ছে কিনা তা দেখে নেওয়া জরুরি। ব্লাউজের ডিজাইনও এখানে বেশ গুরুত্বপূর্ণ।