Strictest Dress Code: যতই ফ্যাশানে ইন হোক না কেন, এই দেশে মিনিস্কার্ট পরলে জরিমানা হবেই

Miniskirt: প্রতিবাদের অংশ হিসেবেই দেখা হয় মিনি স্কার্ট

Strictest Dress Code: যতই ফ্যাশানে ইন হোক না কেন, এই দেশে মিনিস্কার্ট পরলে জরিমানা হবেই
যে ভাবে ফ্যাশানে আসল মিনি স্কার্ট
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2022 | 7:26 PM

বর্তমান ফ্যাশানে ভীষণ ভাবে ইন হলেও ফ্যাশানের মূলধারায় অনেক পরে সংযুক্ত হয়েছে মিনিস্কার্ট। ১৯৬০ দশকের ফ্যাশানেও ছিল মিনিস্কার্ট। তখন তখন এই স্কার্টের নাম ছিল আলাদা। খ্রীষ্টপূর্ব ১৩৯০-১৩৭০ এই সময়ে প্রত্নতাত্ত্বিকেরাও মিনি স্কার্টের হদিশ পেয়েছেন। ২০ শতকের গোড়ার দিকে নর্তকীরাও এই রকমের পোশাক পরতেন। ২০ শতকে কল্পবিজ্ঞানের অন্যতম বিষয় ছিল এই মিনিস্কার্ট। মহিলাদের ঘাতব মিনিস্কার্টের একাধিক চিত্রও পাওয়া গিয়েছে সেই সময়ে। যদিও মিনিস্কার্টের উৎস নিয়ে বেশ কিছু বিতর্কও রয়েছে। ব্রিটিশ ডিজাইনার মেরি কোয়ান্ট ২০১৪ সালে নিউইয়র্ক ডেইলিকে এক সাক্ষাৎকারে বলেছিলেন মিনিস্কার্ট ছিল বিদ্রোহের সেরা উপায়। ১৯৬৫ সালে প্রতিবাদের ধ্বজা ওড়াতে মডেল জেন সিম্প্রটন কোনও রকম স্টকিংস ছাড়াই মিনিস্কার্ট পরেছিলেন মেলবোর্ন কাপ কার্নিভ্যালে। এই মিনি কনসেপ্ট থেকেই পরবর্তীতে ‘মনড্রেন’ ড্রেস আসে। ১৯৮২-তে টাইম ম্যাগাজিনের কভারে প্রথম মিনিস্কার্টের ছবি ছাপা হয়েছিল। ওই বছরই এম টিভির ভিডিয়ো মিউজিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ম্যাডোনাকেও দেখা গিয়েছিল মিনি স্কার্টে।

এই মিনি থেকেই ২০২২ -এ ফ্যাশান ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে মাইক্রো মিনি। প্রচুর ফ্যাশান শো-তেও আজকাল মডেলদের দেখা যায় এই পোশাকে। আর বলিউডে এই মাইক্রো মিনির জনপ্রিয়তা তুঙ্গে উঠিয়েছিলেন করিনা কাপুর। মিনি স্কার্টে প্রথম বলিউড কাঁপান মল্লিকা শেরাওয়াত। এরপর সেই তালিকায় উল্লেখযোগ্য নাম দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া, ক্যাটরিনা কইম, ধুম-২ এর ঐশ্বর্য রাই, বিপাশা বসু এবং করিনা কাপুর। আমজনতার মধ্যেও এখন তুমুল জনপ্রিয় এই মিনি স্কার্ট। তবে জানেন কি, যতই ফ্যাশানে ইন হোক না কেন এই দেশে এখনও নিষিদ্ধ মিনি স্কার্ট?

উগান্ডায় অ্যান্টি পর্নোগ্রাফি বিলের আওতায় আনা হয় অশালীন পোশাককে। ২০১৪ সালেই পাশ হয় সেই আইন। রাস্তায় মেয়েদের যৌন হয়রানি এড়াতেই এমন নিয়ম করতে বাধ্য হয়েছে সে দেশের সরকার। এমনটাই বলা হয়েছে বিলে। পোশাক হতে হবে শালীন। অন্তত হাঁটুঝুল কোনও পোশাক পরতে হবে। হাফপ্যান্ট বা স্কার্ট পরা মহিলা দেখলে গ্রেফতার হতে পারে এমনও বলা হয়েছে সেই বিলে। এরপর মহিলারা অভিযোগ জানালে সেই দেশের প্রধানমন্ত্রী জানান বিষয়টি পর্যালোচনা করা হবে। যদিও সেই বিলে এখনও কোনও পরিবর্তন আসেনি।