Food For Health: খালিপেটে যে পাঁচ খাবার একেবারেই নয়!

Food & Nutrition : খাবার থেকেই আসে আমাদের প্রয়োজনীয় শক্তি। কাজেই দিনের শুরুতে এমন কোনও খাবার খাবেন না যা আমাদের শরীরের কাজে লাগবে না। বরং মেপে খান, সঠিক খাবার খান

Food For Health: খালিপেটে যে পাঁচ খাবার একেবারেই নয়!
খালি পেটে এই সব খাবার একেবারেই নয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 12:13 PM

আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টি আসে খাবার থেকে। বলা ভাল শরীরে শক্তির যোগান দেয় খাবার। আর তাই যদি এই খাবার ঠিকমতো খাওয়া না হয় তাহলে কিন্তু সেখান থেকে আসতে পারে একাধিক শারীরিক সমস্যা। আর তাই দিনের কখন কী খাবার খাচ্ছেন তা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কিছু এমন খাবার আছে যা খালিপেটে খাওয়া একেবারেই ঠিক নয়, আবার তেমন কিছু খাবার আছে যা সকালে উঠে খালিপেটে খেলেই কিন্তু সবচেয়ে ভাল ফল পাওয়া যায়। দেখে নিন কোন কোন খাবার ভুলেও কিন্তু খালিপেটে খাবেন না-

মশলাদার খাবার- কোনও রকম মশলাদার খাবার কিন্তু খালিপেটে খাবেন না। তা চিপস হোক বা ঝুরিভাজা। সেখান থেকে একাধিক স্বাস্থ্য সমস্যা আসতে বাধ্য। আর তাই প্রথমেই এই দুটো খাবার বাদ রাখুন। এছাড়াও মশলাদার খাবার মানেই সেখানে গরম মশলার আধিক্য থাকে। গরম মশলা আমাদের পেট গরম করায়। সেখান থেকে অ্যাসিডিটি, পেটগরম এসবও কিন্তু হতে পারে।

চিনিযুক্ত খাবার- অনেকেই ভাবেন খালিপেটে জুস খেলে শরীরের অনেক উপকার হয়। জুস শরীরের জন্য ভাল, কিন্তু তা নিয়ম মেনে খেতে হবে। খালিপেটে জুস মোটেই চলবে না। এতে চাপ পড়ে অগেন্যাশয়ের উপরে। সেখান থেকে সুগার বেড়ে যাওয়া, ওজন বৃদ্ধির মতো একাধিক শারীরিক সমস্যা আসে। আর তাই চিনি, চিনিযুক্ত পানীয়, প্রক্রিয়াজাত খাবার কিন্তু কঠোর ভাবে এড়িয়ে চলুন।

বায়ুযুক্ত পানীয়- কোল্ড ড্রিংক যে কোনও সময়ই কিন্তু আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ। খালি পেটে বা দিনের মধ্যে যে কোনও সময়ে কোল্ড ড্রিংকে চুমুক দিলে কিন্তু নিজেই নিজের বিপদ ডেকে আনবেন। পাকস্থলীর মধ্যে যে অ্যাসিড তৈরি হয় তার সঙ্গে কোল্ড ড্রিংকের কার্বোনেটেড মিশ্রিত হয়ে আরও জটিল সমস্যা তৈরি করে। বমি, বমি বমি ভাব, বুকে চাপ লাগা এসব তো থাকেই। এমনকী খালি পেটে খেলে মিউকাস মেমব্রেনের ক্ষতি হতে পারে। হজম প্রক্রিয়াকেও তা প্রভাবিত করে।

সাইট্রাস ফল- সঠিক সময়ে খাওয়া হলে সাইট্রাস ফল কিন্তু খুবই স্বাস্থ্যকর। কিন্তু খালি পেটে লেবু, কমলালেবু, পেয়ারা এসব না খাওয়াই কিন্তু ভাল। কারণ এটি হজমের প্রক্রিয়াকে ধীর করে দেয়। সেই সঙ্গে একাধিক স্বাস্থ্য সমস্যাও কিন্তু ডেকে আনে। সেই সঙ্গে কোনও সবজিও কিন্তু কখনও কাঁচা খাওয়া উচিত নয়। ভাল করে রান্না করে তবেই খান। সবজি কাঁচা খেলে পেটখারাপ হয়, সেখান থেকে কিন্তু একাধিক সমস্যা আসে।

চা-কফি- খালিপেটে চা কিংবা কফি কোনওটাই কিন্তু খাবেন না। এতে শরীরে একাধিক সমস্যা আসতে পারে। গ্যাস, অ্যাসিডের সমস্যা তো থাকেই। সেই সঙ্গে ওজনও বেড়ে যেতে পারে।

আরও পড়ুন: Easy Dinner Ideas: এই ভাবে কোনও রকম ঝামেলা ছাড়াই বানিয়ে নিন ডিনার,লাগবে না কোনও রেসিপি