Popular tandoor dishes: বছরের শেষ দিনের ঘরোয়া পার্টিতে বানিয়ে নিন দোকানের স্টাইলের তন্দুর, তারিফ পাবেন!

New year's eve 2021: বর্ষশেষের আনন্দে মাতুন বাড়িতেই। সবাইকে নিয়ে সুরক্ষিত থাকুন। বাড়ির তৈরি খাবারেই হোক উৎসব

Popular tandoor dishes: বছরের শেষ দিনের ঘরোয়া পার্টিতে বানিয়ে নিন দোকানের স্টাইলের তন্দুর, তারিফ পাবেন!
দেখে নিন তন্দুরি রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 6:28 PM

আর মাত্র একটা দিন। চলছে নতুন বছরের কাউন্টডাউন। পুরনোকে বিদায় জানিয়ে নতুনকে সম্ভাষণ- এটাই জাগতিক নিয়ম। ক্যালেন্ডারের পাতা ওল্টায়, দিন বদলায়, থেকে যায় খালি স্মৃতি। ২০২১- আমাদের থেকে অনেক কিছু কেড়ে নিয়েছে। তেমনই আবার দিয়েছে অনেক কিছু। এই চাওয়া-পাওয়া নিয়েই তো জীবন। তবে বছরের শেষ শুক্রবারে পার্টির আনন্দে মেতে উঠতে প্রস্তুত সকলেই। আনন্দ-উৎসব-খাওয়া দাওয়া সবই তো হবে। তবুও কিন্তু মাথায় রাখতে হবে কোভিড সংক্রমণের কথা। বাড়ছে কোভিড। আর তাই বাড়ির বাইরের খাবার যতটা এড়িয়ে চলতে পারবেন ততই ভাল। বরং কাছের বন্ধুদের নিয়ে একসঙ্গে হাউস পার্টির ব্যবস্থা করুন। সেই সঙ্গে নিজেরাও মেনে চলুন কিছু নিয়ম। শীতের রাতে পার্টি মানেই কিন্তু তাতে কাবাব, তন্দুর এসব থাকবেই। তন্দুর বানানোর জন্য সব রকম বন্দোবস্ত এখন সহজেই সেরে নিতে পারেন বাড়িতে। নতুন বছরকে স্বাগত জানাতে এবার তন্দুর বানিয়ে তাক লাগিয়ে দিন বন্ধুদের। রইল রেসিপি।

চিকেন তন্দুরি

অনেক কিছু দিয়েই তন্দুরি বানানো যায়। কিন্তু তারমধ্যে সবচেয়ে বেশি হিট হল এই চিকেন তন্দুরি। চিকেনের লেগ পিস নিলেই সবথেকে ভাল। এবার হাফ কাপ টক দই, আদা বাটা, রসুন বাটা, কাসুন্দি, গরম মশলা, কাবাব মশলা, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, সোয়া সস, টমেটো সস, সরষের তেল আর পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে ম্যারিনেট করে রাখুন ৬ ঘন্টা। এবার কড়াইতে তেল ব্রাশ করে সেঁকে নিলেই হবে। কিংবা ওভেনে কয়লা দিয়ে ম্যারিনেট করা মাংসে চতেল মাখিয়ে সেঁকে নিলেই তৈরি তন্দুরি।

তন্দুরি পনির

পনিরের টুকরোতে টকদই, গোলমরিচের গুঁড়ো মাখিয়ে নিন। এবার একটা বাটিতে হাফ কাপ টক দই নিন। ওর মধ্যে এক চামচ করে আদা বাটা, রসুন বাটা, কাসুন্দি, গরম মশলা, কাবাব মশলা, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, সোয়া সস, টমেটো সস, সরষের তেল আর পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম, বেলপেপার ম্যারিনেট করে রাখুন ৬ ঘন্টা। শিকের মধ্য়ে সব গেঁথে নিয়ে সেঁকে নিলেই চলবে।

ফিশ টিক্কা

কাঁটা ছাড়া মাছ হলে সবচেয়ে ভাল। তবুও কাতলা, ভেটকি, বাসা কিংবা ভোলা ভেটকি দিয়ে বানিয়ে নিতে পারেন এই ফিশ টিক্কা। ফিশের টুকরো চৌকো করে কেটে নিন। এবার হাফ কাপ টক দই, আদা বাটা, রসুন বাটা, কাসুন্দি, গরম মশলা, কাবাব মশলা, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, সোয়া সস, টমেটো সস, সরষের তেল আর পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে ম্যারিনেট করে রাখুন ৬ ঘন্টা। কড়াইতে তেল দিয়ে পোড়া-ভাজা মত করে নিলেই তৈরি টিক্কা। দই-পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।

তন্দুরি মাশরুম

মাশরুম কেটে গরম জলে ভিজিয়ে রাখুন ২ ঘন্ট। পেঁয়াজ আর ক্যাপসিকাম বড় করে কেটে নিন। এবার একটা বাটিতে হাফ কাপ টক দই নিন। ওর মধ্যে এক চামচ করে আদা বাটা, রসুন বাটা, কাসুন্দি, গরম মশলা, কাবাব মশলা, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন, সোয়া সস, টমেটো সস, সরষের তেল আর পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম, বেলপেপার ম্যারিনেট করে রাখুন ৬ ঘন্টা। এবার কয়লার আঁচে সেঁকে নিলেই তৈরি মাশরুম।

আরও পড়ুন: Energy boosting food: সারাদিন ক্লান্তি অনুভব করেন? তাহলে ডায়েটে রাখুন এইসব খাবার…