Energy boosting food: সারাদিন ক্লান্তি অনুভব করেন? তাহলে ডায়েটে রাখুন এইসব খাবার…

অতিরিক্ত পরিশ্রমের ফলে শরীর ক্লান্ত লাগেই। এছাড়াও সব সময় পর্যাপ্ত বিশ্রামের সুযোগও হয় না। কিন্তু প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমনোর পরও যদি ক্লান্তি আসে তাহলে কিন্তু সাবধান

Energy boosting food: সারাদিন ক্লান্তি অনুভব করেন? তাহলে ডায়েটে রাখুন এইসব খাবার...
দেখে নিন কোন কোন খাবার রাখবেন তালিকায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 4:49 PM

সারাদিনের পরিশ্রম শেষে সকলেরই শরীরে ক্লান্তি আসে। আজকাল বাড়ি বসে কাজের দৌলতে অনেকেই কিন্তু সেই ভাবে বিশ্রাম নেওয়ার সুযোগ পান না। এছাড়াও কর্মব্যস্ততাও রয়েছে। মাল্টিটাস্কিং-এর যুগে নিজের হাতে আর সেই সময়টুকুও থাকে না যে সময়টা শুধুমাত্র আপনার নিজের জন্য। শরীর যদি পর্যাপ্ত বিশ্রাম না পায় তাহলে শারীরিক জটিলতা আরো বাড়ে। কিন্তু অনেকেই আছেন যাঁরা সারাদিন পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিলেও ক্লান্ত বোধ করেন। সারাদিনে নিয়ম মেনে ৭ ঘন্টা ঘুমনোর পরও চোখ-মুখে জুড়ে থাকে ঘুম। সারাক্ষণ ক্লান্তি, ঘুম পাওয়ার মতো সমস্যাকে মোটেও হালকা ভাবে নেবেন না। এতে কিন্তু সমস্যা আরও অনেক বেশি জটিল হওয়ার আশঙ্কা থাকে। আর এই ক্লান্তি, ঘুম ঘুণ ভাবের কারণ কিন্তু অপুষ্টি। শরীর যদি পর্যাপ্ত পরিমাণ পুষ্টি না পায় সেখান থেকেই আসে এই সব সমস্যা। আবার বেশ কিছু রোগের প্রাথমিক লক্ষণও কিন্তু এই ক্লান্তি। ডায়াবিটিসের সমস্যাতেও কিন্তু ঘুম ঘুম ভাব, শারীরিক ক্লান্তি অন্যতম লক্ষণ। ফলে এই সব সমস্যা ফেলে না রেখে বিশেষজ্ঞের পরামর্শ নিন। তেমনই কিন্তু খাবারের তালিকাতেও আনুন পরিবর্তন। তাই রোজকার খাদ্য তালিকায় রাখতে পারেন এই সব খাবার।

পালং শাক- শীতকালে বাজারে নানা রকম সবজি পাওয়া যায়। বিভিন্ন শাক, সবজি কিন্তু এই সময়টাতেই সবচেয়ে বেশি পাওয়া যায়। পালং শাকের তরকারি শীতে খেতে বেশ লাগে। নানা ভাবে যেমন পালং শাকের তরকারি খেতে পারেন তেমনই কিন্তু প্রতিদিন পাতে রাখুন যে কোনও শাক। এতে থাকে নানা রকম খনিজ। যা আপনার এনার্জি বাড়াবে। এছাড়াও শাক দিয়ে চিকেন কিংবা পনিরও বানিয়ে নিতে পারেন।

কলা- কলার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ফাইবার, প্রোটিন রয়েছে। এছাড়াও শরীরের চাহিদামতো গ্লুকোজ, ফ্রুকটোজও পাওয়া যায় এই কলা থেকেই। তাই রোজকার খাবারের তালিকায় কিন্তু কলা রাখতে ভুলবেন না। কলাতে যে পরিমাণ কার্বোহাইড্রেটস থাকে তা শরীরের জন্য উপকারী। এছাড়াও কলা কিন্তু রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

বিট- শীতের সবজি হিসেবে বিটও খুব জনপ্রিয়। কিন্তু অনেকেই এই সবজিটি পছন্দ করেন না। বিটের মধ্যে থাকে প্রচুর পরিমাণ আয়রন। যা আমাদের শরীরে এনার্জি দেয়। এছাড়াও থাকে নানা রকম খনিজ। বিট দিয়ে বানিয়ে নিন স্যালাড, স্যুপ, হালুয়া কিংবা ডিটক্স ওয়াটার। খেতে যেমন ভাল লাগবে তেমনই কিন্তু শরীরও ভাল থাকবে।

খেজুর- প্রতিদিন ব্রেকফাস্তে ২-৩ টে খেজুর খেতে পারলে খুবই ভাল। খেজুরের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার, সেই সঙ্গে শরীরের জন্য প্রয়োজনীয় ফাইবার, ভিটামিন বি, ফোলেট, নিয়াসিন, এসবও পাওয়া যায় খেজুর থেকে। খেজুর আমাদের মেটাবলিজমে সাহায্য করে। যে কারণে ক্লান্তি থাকে দূরে। সেই সঙ্গে শরীরের প্রয়োজনীয় চিনির চাহিদা মেটাতেও সাহায্য করে এই খেজুর।

আরও পড়ুন: Chicken Sandwich recipe: বাটার চিকেন পছন্দ? এবার ব্রেকফাস্টেই বানিয়ে নিন বাটার চিকেন স্যান্ডউইচ স্প্রেড