Chicken Sandwich recipe: বাটার চিকেন পছন্দ? এবার ব্রেকফাস্টেই বানিয়ে নিন বাটার চিকেন স্যান্ডউইচ স্প্রেড

বাজারে আজকাল নানা রকম চিকেন স্প্রেড পাওয়া যায়। তবে সেব না কিনে বাড়িতেই বানিয়ে নিতে পরারেন আপনি। এতে খেতে যেমন ভাল লাগবে তেমনই কিন্তু পরেটও ভরবে জলদি। দেখে নিন রেসিপি

Chicken Sandwich recipe: বাটার চিকেন পছন্দ? এবার ব্রেকফাস্টেই বানিয়ে নিন বাটার চিকেন স্যান্ডউইচ স্প্রেড
যে ভাবে বানাবেন চিকেন স্যান্ডউইচ স্প্রেড
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 9:49 AM

বাটার চিকেন খেতে কে আর না পছন্দ করে! তুলতুলের বাটার নানের সঙ্গে মখমলের মতো নরম বাটার চিকেন মুখে দিলেই গলে যায়- আর স্বর্গীয় সেই স্বাদের কিন্তু কোনও তুলনা হয় না। তবে দিনের শুরুতে কে আর আপনাকে বানিয়ে দেবে এমন মখমলি বাটার চিকেন! কিন্তু উপায় একটা আছে। যদি আপনার দিনের শুরুটা হয় স্যান্ডউইচে তাহলে কিন্তু আপনি অনায়াসেই বানিয়ে নিতে পারেন পছন্দের এই চিকেন। বাটার চিকেন স্প্রেড তৈরি করে রেখে দিন বাড়িতেই। এবার তা ব্যবহার করুন স্যান্ডউইচের পুর হিসেবে। শীতের সকালে পছন্দের চা কিংবা কফির সঙ্গে কিন্তু জমে যাবে এই স্যান্ডউইচ। এছাড়াও যাঁরা ব্রাঞ্চ খেতে পছন্দ করেন তাঁদের জন্যও কিন্তু খুব ভাল এই স্যান্ডউইচ।

সকালে যখন তাড়াহুড়োর মধ্যে অফিস বেরোতে হয় তখন রান্না করার মত সময় থাকে না কারোর হাতেই। আর তাই এই রকম স্প্রেড বানিয়ে রেখে দিলে সহজেই স্যান্ডউইচ বানিয়ে নেওয়া যায়। এখন বাজারে অনেক রকম স্প্রেডই পাওয়া যায়। কিন্তু তাতে প্রিজারভেটিভের পরিমাণ বেশি থাকে। বাড়িতে বানানো এই স্প্রেড কিন্তু আপনার শরীরের জন্যেও ভাল। দেখে নিন কী ভাবে বানিয়ে নেবেন এই বাটার চিকেন স্প্রেড।

চিকেনের ছোট টুকরো নিন। বোনলেস নিতে পারলেই সবচেয়ে ভাল। এবার এই টুকরোগুলির মধ্যে হলুদ, লাল লঙ্কার গুঁড়ো, নুন দিয়ে কিছুক্ষণ ম্যারিনেট করে রাখুন। ফ্রাইং প্যানে এক চামচ তেল আর এক চামচ বাটার মিশিয়ে দিন। এবার ওর মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো পিউরি, আদা-রসুনের পেস্ট, ক্রিম, সামান্য কসৌরি মেথি মিশিয়ে গ্রেভি বানিয়ে নিন। স্বাদমতো নুন-চিনি মেশান। এবার এই গ্রেভির মধ্যে চিকেনের টুকরোগুলো দিয়ে ভাল ভাবে মিশিয়ে নিন। তবে শ্রেডেড চিকেন ব্যবহার করতে পারলে কিন্তু বেশি ভাল। প্যানে যখন চিকেন আর মশলা মেশাবেন তখনই চেষ্টা করবেন ভালভাবে সিদ্ধ করে প্যানেই চিকেন গুলি ছিঁড়ে দেওয়ার।

সব ভালভাবে সিদ্ধ হলে তবেই নামিয়ে নিন। এবার এই চিকেন ঠান্ডা হলে তাতে মেয়োনিজ মিশিয়ে নিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে তবেই এয়ার টাইট কন্টেনারে ভরুন। এভাবেই তৈরি করে নিন স্প্রেড। এবার রুটি কিংবনা পাঁউরুটির উপর মাখন লাগিয়ে এই স্প্রেড ছড়িয়ে নিলেই তৈরি স্যান্ডউইচ। তবে গ্রিলড করতে ভুলবেন না কিন্তু। বাড়িতে তৈরি করলেও এই স্প্রেড ৭ দিনের মধ্যে ব্যবহার করবেন। ফ্রিজের বাইরে কিন্তু কোনও ভাবেই রাখা যাবে না। এভাবেই বাড়িতে বানিয়ে নিতে পারেন তন্দুর চিকেন স্প্রেডও।

আরও পড়ুন: Ajwain Benefits: রোজ সকালে খালি পেটে জোয়ানের জল খেলে কী হয় জানেন?