Ajwain Benefits: রোজ সকালে খালি পেটে জোয়ানের জল খেলে কী হয় জানেন?

জোয়ানের মধ্যে রয়েছে অনেক উপকারিতা। যে কারণে রান্নায় ব্যবহার করা হয় জোয়ান। আর এই জোয়ান ভেজানো জল প্রতচিদিন খেতে পারলে উপকারিতা অনেক। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেওয়া থেকে শুরু করে জ্বালা-যন্ত্রণা নিয়ন্ত্রণে রাখে এই জোয়ান জল

Ajwain Benefits: রোজ সকালে খালি পেটে জোয়ানের জল খেলে কী হয় জানেন?
রোজ সকালে যে কারণে খাবেন জোয়ান জল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 8:14 AM

জোয়ানের ব্যবহার আজ নয়, হাজার হাজার বছর ধরে প্রাচীন আর্যুবেদ শাস্ত্রে ব্যবহার করা হয় এই জোয়ান। গ্যাস-অম্বল কিংবা হজম জনিত কোনও সমস্যায় চটজলজি কাজ দেয় জোয়ান। একগ্লাস ইষদুষ্ণ জলের সঙ্গে সামান্য জোয়ান চিবিয়ে নিতে পারলেই স্বস্তি পাওয়া যায় অল্প সময়ের মধ্যে। যে কারণে ট্রেনে বাসে জোয়ান বিক্রির এত ধুম। শুধু তাই নয়, চিকিৎসকেরাও কিন্তু ব্যাগে সব সময় জোয়ান রাখার পরামর্শ দেন। গ্যাস-অম্বল জনিত সমস্যায় যে কেউ যখন খুশি ভুগতে পারেন। সব সময় হাতের সামনে ওষুধ থাকেনা। সেক্ষেত্রে কিন্তু ঘরোয়া টোটকা হিসেবে কাজে আসে জোয়ান ( Ajwain)। জোয়ানে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা শরীরকে সুস্থ রাখতে নানা ভাবে সাহায্য করে থাকে। বিশেষ করে হজম ক্ষমতা বাড়াতে, ওজন ধরে রাখতে, ফুসফুসের ক্ষমতা বাড়াতে এবং ত্বক-চুলের যত্নে জোয়ানের (Ajwain) কোনও বিকল্প হয় না বললেই চলে।

জোয়ানের পুষ্টিগুণ

জোয়ানের মধ্যে রয়েছে একাধিক ভিটামিন-মিনারেল। থাকে ফাইবার, প্রোটিন, ক্যালশিয়াম, ফসফরাস। থাকে ল্যাক্সাটাইভস। যা আমাদের কোষ্ঠকাঠিন্য থেকে হজমের সমস্যায় আরাম দেয়। এছাড়াও শরীরে বেশ কিছু উৎসেচকের কার্যকারিতা নিয়ন্ত্রণেও ভূমিকা আছে জোয়ানের।

ওজন কমাতে যে ভাবে সাহায্য করে জোয়ান ( Ajwain water for weight loss)

ওজন কমাতে কিন্তু জোয়ানের জুড়ি মেলা ভার। কারণ জোয়ানের মধ্যে থাকা ল্যাক্সাটাইভস আমাদের হজমে সাহায্য করে। সেই সঙ্গে মেটাবলিজম রেটও বাড়ায়। হজম ভাল হয়। হজম ভাল হলে কিন্তু অনেক সমস্যার সমাধান হয়ে যায়। নিয়মিত গ্যাস-অম্বলের সমস্যা যদি লেগে থাকে তাহলে ওজন কমতে চাই না মোটেই। সেই সঙ্গে খাওয়ার ইচ্ছেও থাকে না। এতে গ্যাস হয়ে যায় প্রায়শই। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যায়ও কিন্তু ভাল কাজ করে জোয়ান জল। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমলে, গ্যাস-অম্বলের সমস্যা দূর হলে কিন্তু ওজনও কমবে তাড়াতাড়ি। জোয়ানের মধ্যে থাকা ফাইবারই এই সমস্যার সমাধান করে দেয়। গ্যাস-অম্বল কিংবা কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা যদি দীর্ঘদিন ধরে থাকে তাহলে সেখান থেকে আসে গ্যাস্ট্রিক আলসারের সম্ভাবনা। যা শরীরের জন্য কিন্তু একেবারেই ভাল নয়।

কিন্তু কী ভাবে খাবেন জোয়ান জল

জোয়ান খাওয়ার আগে ১০ থেকে ১৫ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এক গ্লাস জলে ২ চামচ জোয়ান দেবেন। এবার তা ভিজে গেলে ভাল করে ফুটিয়ে ছেঁকে নিন। গরম গরম এই জল খেতে পারলে উপকার সবচেয়ে বেশি। সকালে উঠে খালি পেটে এই জল খেতে পারলে অনেক সমস্যার সমাধান হয়। এছাড়াও দুপুরের খাবার খাওয়ার পর এক গ্লাস ইষদুষ্ণ জল আর এক চামচ জোয়ান খেতে পারেন। এতেও কিন্তু উপকার পাবেন।

আরও পড়ুন: Health Tips: নতুন বছরে সুস্থ থাকতে মেনে চলুন পুষ্টিবিদের এই ৫ পরামর্শ