Recipes: আলু ছাড়া মুখে কোনও খাবারে রুচি লাগে না? ট্রাই করুন মুখরোচক এই পদগুলি

Potato Recipes: সব রান্নার সঙ্গে আলু ফিট বসলেও একঘেঁয়ে খাবার খেতে কারোরই ভাল লাগে না। তাই আলুর পদে আনুন টুইস্ট।

Recipes: আলু ছাড়া মুখে কোনও খাবারে রুচি লাগে না? ট্রাই করুন মুখরোচক এই পদগুলি
আলুর টিক্কিImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2022 | 9:39 AM

জলখাবারে লুচির সঙ্গে আলুর তরকারি (Potato Curry)। ভাতে আলু ভাজা (Fried Potato) কিংবা ফুলকপি আলুর তরকারি। এমনকি বিরিয়ানিতেও আলু ছাড়া খেতে ঠিক ভাল লাগে না। কিন্তু রোজ রোজ তো আলুর নতুন পদও তৈরি করা যায় না। সব রান্নার সঙ্গে আলু ফিট বসলেও একঘেঁয়ে খাবার খেতে কারোরই ভাল লাগে না। তাই আলুর পদে আনুন টুইস্ট। আমরা নিয়ে এসেছি আলুর কিছু চটকদার রেসিপি (Recipe)। জলখাবার থেকে শুরু করে আড্ডা কিংবা লুচি-পরোটার সঙ্গে দারুণ জমবে আলুর এই পদগুলো।

আলুর টিক্কি

আলুর টিক্কি তৈরি করার জন্য প্রয়োজন ৪টি আলু সেদ্ধ করে মেখে রাখা, ১টি কাঁচা লঙ্কা কুচি কুচি করে কাটা, ১টি পেঁয়াজ কুচি কুচি করে কাটা, ১ চামচ আদা ও রসুন বাটা, ১/২ চামচ হলুদ ও লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ জিরে ও আমচুর গুঁড়ো, স্বাদ মতো নুন, পরিমাণ মতো ধনেপাতা, ২ চামচ কর্ন ফ্লাওয়ার আর পরিমাণ অনুযায়ী তেল।

যেভাবে বানাবেন-

কড়াইতে সামান্য তেলে গরম করুন। তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজটা ভেজে নিন। এরপর ওই তেলেই আলু ও কর্ন ফ্লাওয়ার বাদে সব উপকরণ দিয়ে দিন একে একে। উপকরণগুলি একটু কষতে থাকুন। মিশ্রণটা কষা হয়ে এলে তাতে সেদ্ধ করে রাখা আলুটা দিয়ে দিন। এরপর এক চামচ জলে গুলে কর্ন ফ্লাওয়ার দিয়ে দিন। নেড়ে নিন ভাল করে। এরপর মিশ্রণটা নামিয়ে নিন। মিশ্রণটি কিছুটা ঠান্ডা হলে ছোট ছোট গোল আকারের আলুর বল তৈরি করুন। হাতে করে একটু চ্যাপটা করে নিন উপর থেকে। এবার কড়াইতে আবার অল্প করে সামান্য তেল গরম করুন। তাতে আলুর বলগুলি অল্প করে ভেজে নিন। ব্যাস তৈরি আপনার আলুর টিক্কি।

recipe

সাদা আলুর তরকারি

সাদা আলুর তরকারি

সাদা আলুর তরকারি তৈরি করার জন্য প্রয়োজন ২ টো মাঝারি সাইজের আলু, পরিমাণ মতো তেল, স্বাদ অনুযায়ী নুন, ২ টো কাঁচা লঙ্কা, ১ চা চামচ কালো জিরে।

যেভাবে বানাবেন-

প্রথমে আলু গুলো ছোট ছোট করে টুকরো করে কেটে নিন। কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে তাতে কালো জিরে ফোড়ন দিন। এবং তাতে কাঁচা লঙ্কা কুচি দিয়ে নেড়ে নিন। তারপর আলুগুলো দিয়ে দিন। আলু ভাজা এতে পরিমাণ মতো জল ঢেলে দিন। কম আঁচে রান্না করুন এবং জল দিয়ে ফুটতে দিন। শেষে স্বাদ মত নুন মিশিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার সাদা আলুর তরকারি। এই তরকারি আপনি লুচির সঙ্গে খেতে পারেন।

আরও পড়ুন: একটু অন্য ধরনের চিকেন কারি খেতে চান? বানিয়ে ফেলুন দিল্লির এই জনপ্রিয় পদ