Recipe: একটু অন্য ধরনের চিকেন কারি খেতে চান? বানিয়ে ফেলুন দিল্লির এই জনপ্রিয় পদ

Chicken Changezi: রাজধানীর রাজপথে এমন অনেক খাবার পাওয়া যায়, যার স্বাদ ভারতের অন্য কোনও শহরে পাওয়া একটু মুশকিল। এমনই একটি পদ হল চিকেন চাঙ্গেজি।

Recipe: একটু অন্য ধরনের চিকেন কারি খেতে চান? বানিয়ে ফেলুন দিল্লির এই জনপ্রিয় পদ
চিকেন চাঙ্গেজি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 6:28 PM

স্ট্রিট ফুডের দিক দিয়ে বেশ জনপ্রিয় দিল্লি। রাজধানীর রাজপথে এমন অনেক খাবার পাওয়া যায়, যার স্বাদ ভারতের অন্য কোনও শহরে পাওয়া একটু মুশকিল। এমনই একটি পদ হল চিকেন চাঙ্গেজি (Chicken Changezi)। চিকেনের (Chicken) এমন অভিনব পদ যদি আপনিও বাড়িতে তৈরি করতে চান, তাহলে দেখে নিন রেসিপি (Recipe)…

উপকরণ-

৭০০গ্রাম মুরগির মাংস, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ কাপ দই, ২ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ আচারের তেল, ১ চা চামচ লেবুর রস, ৩টি বড় সাইজের পেঁয়াজ কুচি, ৩ চা চামচ চাট মশলা, ১৫-২০ টা কাজুবাদাম, ২ টি টমেটো বাটা, ২ চা চামচ ধনে গুঁড়ো, ১ টেবিল চামচ সাদা তেল, ১/২ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ কাপ দুধ, পরিমাণ মত ফ্রেশ ক্রিম, ১ চা চামচ কসুরি মেথি, প্রয়োজন মত ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী নুন।

পদ্ধতি-

মাংসটা আদা রসুন বাটা, ১ কাপ টক দই, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ২ চামচ নুন, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ আচারের তেল মাখিয়ে কমপক্ষে ১ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার কড়াই গরম বসান। কড়াই গরম হয়ে গেলে তাতে কোনও তেল দেবেন না, শুধু ম্যারিনেট করে রাখা চিকেনের পিসগুলো দিয়ে এবং নাড়তে থাকুন। পুরো জল বেরিয়ে শুকনো হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

অন্য আর একটি কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করুন। তাতে পেঁয়াজ কুচি ও কাজুবাদাম দিন। পেঁয়াজ কুচিটা একটু লাল করে ভেজে নিন। এবার ওটা মিক্সিতে দিয়ে বেটে নিন। ওই কড়াইতে আরও এক চামচ তেল দিন। এবার এতে ভেজে রাখা মাংস এবং বাকি আদা ও রসুন বাটা দিয়ে দিন। একটু ভাজা হয়ে এলে এতে টমেটো বাটা দিয়ে নাড়তে থাকুন। এবার একে একে সব মশলা গুলো দিয়ে দিন। ২ চা চামচ ধনে গুঁড়ো, পরিমণ মতো নুন ও কাশ্মীরি লঙ্কার গুঁড়ো আর ১ চামচ চাট মশলা দিয়ে ভাল করে নাড়তে থাকুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে এতে ১ কাপ দুধ দিয়ে দিন।

দুধ কড়াইতে শুকিয়ে আসতে শুরু করলে ১৫০ মিলি গরম জল আর কাজু ও পেঁয়াজ বাটা দিয়ে দিন। এবার কড়াইটা ঢাকা দিয়ে দিন। ১৫ মিনিট অল্প আঁচে রেখে মিশ্রণটা ফুটিয়ে নিন। মাংস সেদ্ধ হয়ে গেলে আর তেলটা ওপরে উঠে এলে বুঝবেন হয়ে এসেছে। এবার পরিমাণ মতো ফ্রেশ ক্রিম, গরম মশলা, কসুরি মেথি আর ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনার চিকেন চাঙ্গেজি।

আরও পড়ুন: রোজকারের চায়ের স্বাদে আনুন টুইস্ট! ট্রাই করুন শেফ সঞ্জীব কাপুরের স্পেশ্যাল রেসিপি