Ramadan 2022: রবিবারের ছুটিতে বাড়িতেই জমিয়ে বানান চিকেন শিক কাবাব! রইল তার সহজ ও মজাদার রেসিপি

Kabab Recipe: দোকানে গিয়ে কেনার মত সময় নেই। বাড়িতে থাকা উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন জিভে জল আনা চিকেন শিক কাবাব।

Ramadan 2022: রবিবারের ছুটিতে বাড়িতেই জমিয়ে বানান চিকেন শিক কাবাব! রইল তার সহজ ও মজাদার রেসিপি
চিকেন শিক কাবাব। ছবি সৌজন্যে আইস্টক
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 8:32 AM

রমজান মাসে (Ramadan 2022) রোজা পালন ইসলামের পঞ্চস্তম্ভের মধ্যে তৃতীয়তম। নামাজ পড়া, দান ধ্যান করা,বিশ্বাস রাখা, মক্কায় হজযাত্রাও ইসলামের পঞ্চম স্তম্ভ হিসাবে বিবেচিত হয়। রমজান মাস চাঁদ দেখার উপর নির্ভর করে ২৯ অথবা ত্রিশ দিনে হয়ে থাকে যা নির্ভরযোগ্য হাদীস দ্বারা প্রমাণিত। মুসলিম সম্প্রদায়ের মানুষদের কাছে এটি অত্যন্ত পবিত্র একটি মাস। এই এক মাস বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের সুস্থ ও প্রাপ্তবয়স্করা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত রোজা পালন করেন।

বেশিরভাগ জায়গাতেই এই সময় রেস্তোরাঁগুলি বন্ধ থাকে। ফলে সুস্বাদু সব খাবারগুলি মিস হয়ে যায়। তবে কুছ পরোয়া নেহি! বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে নেওয়া যায় কাবাব, তন্দুরি, রেজালার মত অসাধারণ সব পদগুলি। অনেক সময় কাবাবের জন্য মনটা ছুটে যায়। অন্যদিকে দোকানে গিয়ে কেনার মত সময় নেই। বাড়িতে থাকা উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন জিভে জল আনা চিকেন শিক কাবাব।

রমজানের সময় যে কোনও মুসলিম এলাকার দোকানগুলি থেকে কাবাবের গন্ধ ম ম করে। আর সেই গন্ধে নাক ও জিভের সব ইন্দ্রিয়গুলি সক্রিয় হয়ে ওঠে। সেই পরিবেশ বাড়িতেও বানানো সম্ভব। কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, সবটা জানুন এখানে…

উপকরণ

মুরগির মাংস (হাড় ছাড়া) – ৫০০ গ্রাম চিজ (ইচ্ছা অনুসারে) – ২ চা চামচ ডিম – ১টি পেঁয়াজ বেরেস্তা – আধ কাপ মরিচ গুঁড়ো – ৩ চা চামচ ধনিয়া গুঁড়ো – ১ চা চামচ গরম মশলা – ১/২ চা চামচ কাবাব মশলা – ২ চা চামচ রসুন বাটা – ১ চা চামচ আদা বাটা – ১ চা চামচ ধনেপাতা কুচি – ২ চামচ লেবুর রস – ১ টেবিল চামচ স্বাদ অনুযায়ী নুন

পদ্ধতি

– মুরগির মাংসের সঙ্গে আদা রসুনের পেস্ট, মরিচ গুঁড়ো, গরম মশলা, ধনিয়া গুঁড়ো, পেঁয়াজ বেরেস্তা, চিজ এবং ধনেপাতা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। – মুরগির মাংসের কিমা তৈরি করে, কিমার সঙ্গে উপরের মিশ্রণগুলো মিশিয়ে নিন। আপনি চাইলে আগে মুরগির মাংসের সাথে সব মিশিয়ে নিয়ে পরে মিশ্রণটি ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিতে পারেন। – এবার মুরগির মাংসের সঙ্গে ডিম, নুন দিয়ে ভালোভাবে মিশ্রণটি তৈরি করে নিন। -একটি লোহার শিকে বা বাঁশের লম্বা কাঠিতে মসলা মাখানো কিমা চেপে চেপে লাগান। – একটি প্যানে তেল গরম করতে দিন। কিছুটা গরম হয়ে এলে মুরগির মাংস দিয়ে দিন। দুইপাশ বাদামী রং হয়ে এলে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে গেল মজাদার স্বাদের শিক কাবাব।

আরও পড়ুন: Summer Recipe: বাড়িতে হঠাত অতিথি এলে প্রথমেই দিন আম-পুদিনার শরবত! রইল সহজ রেসিপি