Summer Recipe: বাড়িতে হঠাত অতিথি এলে প্রথমেই দিন আম-পুদিনার শরবত! রইল সহজ রেসিপি

Raw Mango Recipe: বাড়িতে যদি হঠাত অতিথির আগম ঘটে, তাহলে তাঁদের প্রথমেই পরিবেশন করুন আম ও পুদিনার টক-ঝাল-মিষ্টি স্বাদের শরবত। গরম থেকে বাড়িতে এলে, জলের তৃষ্ণা মেটাবার অসাধারণ একটি বিকল্প।

Summer Recipe: বাড়িতে হঠাত অতিথি এলে প্রথমেই দিন আম-পুদিনার শরবত! রইল সহজ রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 08, 2022 | 9:48 AM

আম খেতে কে না ভালবাসে। আম দিয়ে তৈরি যে কোনও পদই বেশ মুখরোচক। চাটনি, শরবত বা যে কোনও পদ তৈরি করার জন্য এই গরমকালের মত ভাল সময় আর হয় না। তপ্ত রোদে দিনভর কাজ করার পর যখন খাবার খাওয়া হ, তখন আমের স্বাদের যে কোনও পদ বেশ আরামদায়ক। আমের চাটনি, আম ডাল , আমের শরবত এগুলি যে শরীর ও মন, উভয়ের তৃষ্ণা মেটায়।

বাড়িতে যদি হঠাত অতিথির আগম ঘটে, তাহলে তাঁদের প্রথমেই পরিবেশন করুন আম ও পুদিনার টক-ঝাল-মিষ্টি স্বাদের শরবত। গরম থেকে বাড়িতে এলে, জলের তৃষ্ণা মেটাবার অসাধারণ একটি বিকল্প। আর এই গরমকালে আমের তৈরি নানা পদই জীবনকে উজ্জীবিত করে তোলে। সূর্যের প্রখর রোদ থেকে বাঁচতে ও শরীরকে সতেজ রাখতে আম ও পুদিনা উভয়ই দারুণ কার্যকরী। আম দিয়ে রকমারি পদের মধ্যে আজ আমরা আলোচনা করবে আম ও পুদিনা দিয়ে তৈরি শরবত। কাঁচা আমের স্বাদ আর পুদিনার মত রিফ্রেশমেন্ট যদি পেতে চান, তাহলে আজই বানান এই সুস্বাদু ও জিভে জল আনা রেসিপিটি। কীভাবে বানাবেন ও কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন এখানে…

আম পুদিনা শরবত

উপকরণঃ কাঁচা আম ২ থেকে ৩টে, অল্প পুদিনা পাতা পরিমান মত চিনি স্বাদ মত বিটনুন কাঁচা মরিচ ১ লিটার জল

পদ্ধতি

কাঁচা আম খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিয়ে একটি বাটিতে রাখুন। এবার তাতে পুদিনা পাতা, চিনি, বিটনুন, মরিচ মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে মেখে ১০ মিনিট রাখুন। এবার ব্লেন্ডারে অল্প জল দিয়ে পুরো মিশ্রণটি ব্লেন্ড করুন। এবার গ্লাসে জল নিয়ে মিশ্রণটি পরিমান মত দিয়ে ঘুটে নিন। ঠাণ্ডা খেতে চাইলে কিছুক্ষণ ফ্রিজে রেখে খেতে পারেন। বা বরফকুচি মিশিয়ে খেতে পারেন।

আরও পড়ুন: Chaitra Navratri 2022: শুধু নবরাত্রিতেই নয়, গরমে শরীর ভাল রাখতে মাত্র ২০ মিনিটেই বানান সাবুর পুডিং