​Detox water recipes: শরীরকে ডিটক্স করতে বাড়িতেই বানিয়ে ফেলুন এই তিন পানীয়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Jan 25, 2023 | 9:24 AM

Detox Drinks Making: একান্তই যদি ফাস্ট ফুড খেয়েই ফেলেন এই উপায়ে শরীরকে ডিটক্স করা সম্ভব।

​Detox water recipes: শরীরকে ডিটক্স করতে বাড়িতেই বানিয়ে ফেলুন এই তিন পানীয়
শরীরকে ডিটক্স করতে বানিয়ে ফেলুন এই তিন পানীয়

মশলাদার জাঙ্ক ফুড (Junk Food) খেতে কার না ভাল লাগে! তবে এই সব খাবার যে শরীরের ক্ষতি করে তা আমার আপনার সবার জানা। তাও অনেক সময় এই সব লোভনীয় খাবার থেকে মুখ ফেরানো কঠিন হয়ে দাঁড়ায়। লোভ সামলাতে না পেরে অনেকসময়ই এই সব খাবার আমরা খেয়েই ফেলি। একান্তই যদি ফাস্ট ফুড খেয়েই ফেলেন একটা উপায়ে শরীরকে ডিটক্স (Detox) করা সম্ভব। এমন কিছু পানীয় রয়েছে যা আপনি সহজে ঘরেই বানিয়ে নিতে পারবেন। এবং এগুলি শরীর থেকে টক্সিনকে (Toxin) বেড় করতে সাহায্য করে। রইল এরকমই কিছু পানীর রেসিপি।

শশা ও লেবুর জল: শশা ও লেবু শরীরকে ঠান্ডা রাখতে ভীষণ ভাবে সাহায্য করে। এ ছাড়াও শরীর থেকে টক্সিন বেড় করে দেয়। কীভাবে বানাবেন এই পানীয় জানেন? এটি বানানোর জন্য প্রথমেই এক লিটার জল নিয়ে নিন। তাতে গোল গোল করে কাটা শশা ও লেবু দিন। বাড়িতে পুদিনা পাতা থাকলে কয়েকটি পুদিনা পাতা দিয়ে দিন। এবার মিশ্রণটিকে ভাল করে মিশিয়ে সারারাতের জন্য ফ্রিজে  রাখুন। সকালে ঘুম থেকে উঠে এটি পান করুন। সারাদিনেও এই পানীয় পান করতে পারেন। উপকার পাবেন।

আদা-লেবু জল: শরীরকে ডিটক্স করতে আদা ও লেবু ভীষণ ভাবে উপকার করে। এতে জিঞ্জারল ও ভিটামিন সি রয়েছে। যা শরীর থেকে টক্সিনকে বাইরে বেড় করে দেয়। এ ছাড়া হজম শক্তি বাড়াতেও ওই পানীয় ভীষণ উপকারি। এটি বানাতে ৭৫০ মিলিলিটার জলে ১-২ চা-চামচ লেবুর রস দিন। এবং ৫-৬ টি লেবুর টুকরো ও ৬-৭ টি আদার টুকরো দিয়ে দিন। কয়েক চামচ আদার রসও যোগ করতে পারেন। এ বার মিশ্রণটি সারা রাত ফ্রিজে রেখে দিন। শরীরকে ডিটক্স করতে সকালে উঠে পান করুন এই পানীয়।

মশলাদার জল: এক লিটার জলে এক চা-চামচ থেঁথো করা হলুদ, এক চা-চামচ আদা, দু’ চা-চামচ লেবুর রস, অল্প একটু দারুচিনি ও গোল মোরিচ দিয়ে মিশ্রণটিকে ভাল করে ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে মিশ্রণটিকে ঠান্ডা করার সময় দিন। এটি গরম-গরম কিংবা হালকা গরম অবস্থাতে খেতে পারেন। এই পানীয় শরীরকে ডিটক্স করার সঙ্গে সঙ্গে হজমে সহায়তা করে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla