Special Recipe: ডাব চিংড়ির বদলে এবার চেখে দেখুন ডাবের জলের পায়েস! কীভাবে বানাবেন, জানুন

Coconut Water Recipe: ডাবের জলের উপকারীতা সকলেরই জানা। ডাবের জল ছাড়াও ডাব চিংড়ি বাঙালির কাছে অতি জনপ্রিয় একটি পদ। তবে এবার আর মশালাদার নয়, ডাবের জল দিয়ে তৈরি করুন সুন্দর সুস্বাদু পায়েস।

Special Recipe: ডাব চিংড়ির বদলে এবার চেখে দেখুন ডাবের জলের পায়েস! কীভাবে বানাবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 9:04 PM

গরমের মধ্যে এক গ্লাস ডাবের জলের থেকে ভালো আর কিছু হতে পারে না। নারকেলের ৯৫ শতাংশই হচ্ছে জল। যুগ যুগ ধরে ডাবের জল একটি জনপ্রিয় প্রাকৃতিক পানীয়। অনেক সময় গর্ভবতী মহিলাদের ডাবের জল খাওয়ার মতামত দেন। কারণ নিয়মিত ডাবের জল খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় আর বদহজমও ঠিক হয়ে যায়। অনেকেই জানেন না অম্বল হলে ডাবের জল খুব তাড়াতাড়ি রিলিফ দেয়।

অম্বল তো সারবেই তার সঙ্গে বুক জ্বালা থেকেও সঙ্গে সঙ্গে আরাম পাবেন। আপনার ত্বকের জন্যেই খুব উপকারী ডাবের জল। ব্রণ বা অ্যাকনে হলে তার ওপর ডাবের জল লাগালে সত্ত্বর ফল পাবেন । হাত এবং নখের জন্যেও ডাবের জল ব্যবহার করতে পারেন। ডাবের জলের উপকারীতা সকলেরই জানা। ডাবের জল ছাড়াও ডাব চিংড়ি বাঙালির কাছে অতি জনপ্রিয় একটি পদ। তবে এবার আর মশালাদার নয়, ডাবের জল দিয়ে তৈরি করুন সুন্দর সুস্বাদু পায়েস। এই অসাধারণ ও জিভে জল আনা রেসিপিটি কীভাবে বানাবেন, তা জেনে নিন…

উপকরণ

ডাবের শাস -১ বাটি দুধ -৫০০ গ্রাম কনডেন্সড মিল্ক -১/২ কাপ কাজু – কিশমিশ -৫০ গ্রাম এলাচ গুঁড়ো -১ চামচ চিনি – প্রয়োজন মত

পদ্ধতি

ডাবের শাসগুলোকে কুচি করে নিতে হবে। কড়াইতে দুধ জাল দিতে হবে। ঘন হয়ে এলে ডাবের শাস,কাজু -কিশমিশ, এলাচ গুড়ো দিতে হবে। কনডেন্সড মিল্ক আর চিনি দিতে হবে। ঘন হলে নামিয়ে ইচ্ছে মত সাজিয়ে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন: Recipe: মিষ্টিতেও চাই ট্যুইস্ট! জিভের স্বাদ বদলাতে আজই বানান গন্ধরাজ লেবুর রাবড়ি