বাড়িতে কীভাবে তৈরি করবেন পাঁউরুটির পোলাও এবং মিষ্টি?

পাঁউরুটির সহজ দুটি রেসিপির হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা। বাড়িতে আজই ট্রাই করতে পারেন।

বাড়িতে কীভাবে তৈরি করবেন পাঁউরুটির পোলাও এবং মিষ্টি?
Follow Us:
| Updated on: May 01, 2021 | 8:16 PM

পাঁউরুটি (food) অত্যন্ত চেনা একটি খাবার। কখনও মাখন দিয়ে, কখনও সবজি দিয়ে স্যান্ডউইচ, কখনও বা জেলি দিয়েই খাওয়া হয়ে যায়। চটজলদি টিফিন তৈরি করতে পাঁউরুটির জুরি মেলা ভার। কিন্তু একঘেয়ে টোস্টের বাইরে যদি পাঁউরুটি দিয়ে অন্য কোনও রেসিপি তৈরি করতে পারেন, তাহলে খেতে মন্দ লাগবে না। পাঁউরুটির সহজ দুটি রেসিপির হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা। বাড়িতে আজই ট্রাই করতে পারেন।

পাঁউরুটির পোলাও

পাঁউরুটির চারদিকের বাদামি অংশ ছাড়িয়ে ভিতরের অংশ ছোট ছোট টুকরোয় কেটে নিন। হালকা জলের ছিটে দিয়ে ভিজিয়ে রাখুন। এবার গাজর, ফুলকপি, ক্যাপসিকাম ছোট করে কেটে সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। দুটো ডিম নিয়ে পেঁয়াজ, লঙ্কা এবং নুন দিয়ে ভুজিয়া তৈরি করুন। এরপর কড়াতে তেল দিয়ে সেদ্ধস করে রাখা সবজি হালকা নেড়ে নিন। এবার পাঁউরুটির টুকরো গুলো দিয়ে দিন। স্বাদ মতো নুন এবং চিনি দিয়ে ভেজে নিন। এরপর ডিমের ভুজিয়া মিশিয়ে দিন। সস ভালবাসলে অল্প সস নিয়ে নেড়ে নামিয়ে নিন পাঁউরুটির পোলাও।

আরও পড়ুন, পেঁয়াজ খাওয়ার কী কী উপকারিতা রয়েছে?

পাঁউরুটির মিষ্টি

পাঁউরুটির চারদিকের বাদামি অংশ ছাড়িয়ে ভিতরের অংশ ছোট ছোট টুকরোয় কেটে নিন। এরপরে পরিমাণ মতো দুধে পাঁউরুটির টুকরোগুলো ভিজিয়ে রাখুন। ১৫-২০ মিনিট দুধে ভিজিয়ে রাখার পর পাঁউরুটির টুকরো গুলো ভেজে নিতে হবে। আগে থেকেই জল এবং চিনি দিয়ে সিরা তৈরি করে ঠাণ্ডা করে রাখবেন। সেই সিরায় এই পাঁউরুটির টুকরো আবার ২০ মিনিট ভিজিয়ে রাখলেই তৈরি পাঁউরুটির মিষ্টি।