যে কোনও সময়ের জন্য ‘হট ফেভারিট’ ডিমের কাবাব! জেনে নিন রেসিপিটি

বৃষ্টির দিনগুলিতে তো বটেই, ঘরোয়া অনুষ্ঠান, কিট্টি পার্টি, বন্ধুদের সঙ্গে আড্ডার আসর জমিয়ে দিতে তৈরি করতে পারেন ডিমের কাবাব।

যে কোনও সময়ের জন্য 'হট ফেভারিট' ডিমের কাবাব! জেনে নিন রেসিপিটি
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 8:27 AM

ভেজ কাবাব, চিকেন বা মটনের কাবাব তো শুনেছেন, কিন্তু ডিমের কাবাব! এবার পরিবার ও বন্ধুবান্ধবদের তাক লাগিয়ে দিতে আজই তৈরি করে ফেলতে পারেন ডিমের কাবাব। সেদ্ধ ডিম, বেসন আর সামান্য কিছু মজাদার মশলা দিয়ে চটপট গরম গরম ডিমের কাবাব বানিয়ে নিতে পারবেন। এই অসাধারণ স্বাদের রেসিপিটি তৈরি করতে সময় লাগবে মাত্র আধঘন্টা। ডিম সবসময়ের জন্যই ফেভারিট। তাই ডিমের ডেভিল, ডিমের চপ যেমন হট কেকের মতো উধাও হয়ে যায়, তেমন এই সুস্বাদু ডিমের কাবাবও দ্রুত প্লেট খালি হয়ে যাবে, গ্যারান্টি। এখন দেখে নেওয়া যাক, এই ডিমের কাবাব বানাতে কী কী লাগে ও কীভাবে তৈরি করতে হয়…

ডিমের কাবাবের রেসিপি

২ জনের জন্য বানাতে হলে লাগবে ৬টি সেদ্ধ ডিম, ১ কাপ ধনে পাতা কুচনো, ১ চা চামচ গরম মশলা, ১ ১/২ চা চামচ রেড চিলি পাউডার, আধ কাপ জল, নুন স্বাদমতো, ১৫০ গ্রাম বেসন, ১টি পেয়াজ কুচনো, ১ চা চামচ গোল মরিচ গুঁড়ো, ১ কাপ ব্রেডক্রাম্বস, ১ ১/২ কাপ রিফাইন্ড তেল

কীভাবে করবেন

এই সহজ কাবাব বানাতে হলে প্রথমে এক চিমটে নুন দিয়ে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে। ডিম সেদ্ধ হয়ে গে একচি বড় বোলের মধ্যে ডিমের খোসা ছাড়িয়ে আলাদা করে রাখুন। এবার তাতে ব্রেডক্রাম্ব ও তেল বাদ দিয়ে সব উপকরণ ডিমের মধ্যে দিয়ে দিন। হাতে করেই ডিমের সঙ্গে সব উপকরণগুলি ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে ১-২ চা চামচ জল দিতে পারেন। জলের প্রয়োজন না হলে নাওও দিতে পারেন। এবার দেখে নিন মিশ্রণটি যেন শক্ত থাকে। এবার ডিমের এই মিশ্রণটি কাবাবের আকার দিয়ে দুপিঠ ব্রেডক্রাম্বস দিয়ে পুরু কোট তৈরি করুন।

একটি প্যানে তেল গরম করতে দিন। তাতে কাবাবগুলি ছেড়ে দিয়ে ভাল করে ভেজে নিন। বাদামি রঙের হয়ে এলে তুলে ফেলুন। তেল শুষে নিতে টাওয়েল বা টিস্যু পেপার ব্যবহার করতে পারেন। কাসুন্দি, টমেটো কেচাপ বা ঝাল চাটনির সঙ্গে পরিবেশন করতে পারেন। বৃষ্টির দিনগুলিতে তো বটেই, ঘরোয়া অনুষ্ঠান, কিট্টি পার্টি, বন্ধুদের সঙ্গে আড্ডার আসর জমিয়ে দিতে তৈরি করতে পারেন ডিমের কাবাব।

আরও পড়ুন: International Beer Day Special: বৃষ্টির দিনে আড্ডার আসর জমাতে বানিয়ে ফেলুন বিয়ার ব্যাটার ফিস ফিঙ্গার!