Recipe: চকো লাভা কেক খেতে ভালবাসেন? স্পেশ্যাল রেসিপি শেয়ার করলেন শেফ কুণাল কাপুর

আপনিও কি রোজ নতুন ধরনের খাবারের খোঁজে থাকেন? নতুন পদ্ধতিতে খাবার তৈরি করতে ভালবাসেন? তাহলে ট্রাই করতে পারেন চকো লাভা কেকের রেসিপি। 

Recipe: চকো লাভা কেক খেতে ভালবাসেন? স্পেশ্যাল রেসিপি শেয়ার করলেন শেফ কুণাল কাপুর
চকো লাভা কেক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 8:33 AM

আপনিও কি রোজ নতুন ধরনের খাবারের খোঁজে থাকেন? নতুন পদ্ধতিতে খাবার তৈরি করতে ভালবাসেন? তাহলে ট্রাই করতে পারেন চকো লাভা কেকের (Choco Lava Cake) রেসিপি। অনেকেই মনে করেন যে কেক ওভেন ছাড়া কেক তৈরি করা সম্ভব নয়। তাছাড়া এই ধরনের চকো লাভা কেক তৈরি করাও বেশ সমস্যার বলেই মনে করেন অনেকে। তাই শেফ কুণাল কাপুর (Chef special recipe) নিয়ে এসেছেন চকো লাভা কেকের রেসিপি (Recipe)।

শেফ কুণাল কাপুর তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি চকো লাভা কেকের রেসিপি শেয়ার করেছেন। সেখানে তিনি ডিম ব্যবহার করেননি। এর পাশাপাশি তিনি প্রেসার কুকার ব্যবহার করে এই কেকটি তৈরি করেছেন। আপনিও চাইলে শেফের রেসিপি ও পদ্ধতি অনুসরণ করতে পারেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বানাবেন এই চকো লাভা কেক।

View this post on Instagram

A post shared by Kunal Kapur (@chefkunal)

উপকরণ-

২০ গ্রাম ডার্ক চকোলেট, ২০ গ্রাম মাখন, ৫০ গ্রাম কোকো পাউডার, ১ চা চামচ বেকিং পাউডার, ৯০ গ্রাম গুঁড়ো চিনি, ১১০ গ্রাম ময়দা, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১১০ মিলি দুধ, ৪০ মিলি তেল, ১ কেজি লবণ আর পরিমাণ মতো স্ট্রবেরি।

পদ্ধতি-

প্রথমে আপনাকে কেকের লাভা প্রস্তুত করতে হবে। এর জন্য একটি পাত্রে মাখন এবং ডার্ক চকোলেট বিট করুন। এবার এই উপাদানে কোকো পাউডার যোগ করুন। উপকরণগুলো আবার ভালো করে ফেটিয়ে নিন। তারপর কেকের ব্যাটার প্রস্তুত করার জন্য একটি বাটি নিন এবং এতে ময়দা, বেকিং পাউডার, গুঁড়ো চিনি বা আইসিং সুগার নিন। এর পাশাপাশি এতে কোকো পাউডার দিন। এবার এই মিশ্রণে তেল, ভ্যানিলা এসেন্স এবং দুধ যোগ করুন এবং উপাদানগুলিকে ভাল করে ফেটিয়ে নিন।

এবার কুকারে লবণের একটি পুরু স্তর রাখুন এবং এর ওপর কেকের ছাঁচটি রাখুন এবং লবণটা গরম হতে দিন। এর পরে, কেক বেক করার জন্য ওই ছাঁচে মাখন লাগান এবং তারপরে কোকো পাউডার ছড়িয়ে দিন। প্রস্তুত লাভা বের করে এর থেকে একটি বল তৈরি করুন এবং প্রথমে কেকের ছাঁচে কিছু ব্যাটার ঢেলে তার মধ্যে এই বলটি ঠিক করুন। এর পর উপরে সব ব্যাটারটা ঢেলে দিন। এবার কুকারের ঢাকনা থেকে হুইসেল ও রাবার তুলে নিন। এর পর কেকটি বেক করতে রাখুন। কেকটি ৭ মিনিটের জন্য উচ্চ আঁচে এবং তারপরে ৪-৫ মিনিটের জন্য কম আঁচে বেক হতে দিন। কেক বেক হওয়ার পর স্ট্রবেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: বিদায় নিচ্ছে শীত, শরীর সুস্থ রাখতে চুমুক দিন বিট-আমলার জুসে!