Diabetes Diet: এই ৩ খাবারের লোভ কোনও ভাবেই সামলাতে পারছেন না! সাবধান, মারাত্মক ঝুঁকি বাড়ছে ডায়াবিটিসের

Carbohydrates and Blood Sugar: যে সব খাবারের মধ্যে কার্বোহাইড্রেট তুলনায় বেশি থাকে সেই সব খাবারই কিন্তু থাকে আমাদের প্রথম পছন্দের তালিকায়। খাবারের প্রতি এই লোভই বাড়িয়ে দিচ্ছে ডায়াবিটিসের ঝুঁকি

Diabetes Diet: এই ৩ খাবারের লোভ কোনও ভাবেই সামলাতে পারছেন না! সাবধান, মারাত্মক ঝুঁকি বাড়ছে ডায়াবিটিসের
এই সব খাবারই দীর্ঘমেয়াদি প্রদাহের জন্য দায়ী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 4:52 PM

Foods That Cause Diabetes: এই রোগের সঠিক কোনও চিকিৎসা নেই, কিন্তু বিশ্ব জুড়ে ক্রমশই বেড়ে চলেছে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। নীরব ঘাতকের মতোই কিন্তু তা থাবা বসাচ্ছে শরীরে। ডায়াবিটিসের ক্ষেত্রে এখন আর কোনও বয়স নেই। ৮ থেকে ৮০ সকলেই এখন আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। ডায়াবিটিস কখনই সম্পূর্ণ ভাবে সেরে যায় না। বরং চেষ্টা করে একে নিয়ন্ত্রণে রাখা যায় মাত্র। রোজকার জীবনযাত্রায় পরিবর্তন, শরীরচর্চা একেবারেই না করা, বেশি পরিমাণ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খাওয়া এসবই কিন্তু বাড়িয়ে দেয় ডায়াবিটিসের ঝুঁকি। বেশিরভাগের ক্ষেত্রে খাদ্যাভ্যাসই হল  ডায়াবিটিসের নেপথ্য কারণ। আবার অনেকের ক্ষেত্রে পারিবারিক সূত্রেও আসে ডায়াবিটিসের সমস্যা। এমনও অনেকে আছেন, যাঁদের খুব কম বয়স থেকেই ইনসুলিন নিতে হয়। ডায়াবিটিস হল এমন একটি অবস্থা যখন অগ্ন্যাশয় থেকে ইনসুলিন উৎপাদন বন্ধ হয়ে যায় আবার কখনও কম হরমোন তৈরি হয়।

কিন্তু ডায়াবিটিসের আসল কারণ কি এ বিষয়ে চিকিৎসকেরাও সদুত্তর দিতে পারেন না।  তবে রোজকার জীবনযাত্রায় পরিবর্তন,  অতিরিক্ত পরিমাণ জাঙ্ক ফুড খাওয়া, কোনও রকম ক্যালোরি খরচ না করা এসবই কিন্তু ডায়াবিটিসের প্রধান কারণ। কিছু খাবার আছে যা সরাসরি আমাদের রক্তে মিশে রক্তশর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। কিন্তু এই সব খাবার এতই লোভনীয় যে, কোনও ভাবেই তার থেকে লোভ সংবরণ করা যায় না। পছন্দের খাবারের প্রতি এই ঝোঁকই কিন্তু আমাদের নিয়ে যাচ্ছে মৃত্যুর দিকে। আর তাই আগাম সতর্কতা জরুরি। সেই সঙ্গে দেখে নিন কোন কোন খাবার বাড়িয়ে দিচ্ছে ডায়াবিটিসের ঝুঁকি।

প্রক্রিয়াজাত মাংস- ব্রেকফাস্টে দই-চিঁড়ের পরিবর্তে অনেকেই সসেজ, সালামি এসব পছন্দ করেন। আর এই প্রক্রিয়াজাত খাবার যত বেশি খাওয়া হবে ততই কিন্তু বাড়বে ডায়াবিটিসের ঝুঁকি। রবিবারের দুপুরে গরম ভাতের সঙ্গে খাসির মাংস খেতে তো বেশ লাগে। কিন্তু এই অভ্যাস দিনের পর দিন চলতে থাকলে খুবই মুশকিলের। তাই জীবন থেকে রেড মিট এবং প্রক্রিয়াজাত মাংস একেবারেই বাদ দিন। রান্না করে বাড়িতেই খান।  মাংসের পরিবর্তে যত বেশি শাক-সবজি খেতে পারবেন ততই কিন্তু ভাল।

স্যাচুরেটেড ফ্যাট- স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাটও বাড়িয়ে দেয় ডায়াবিটিসের ঝুঁকি। আর এই ট্রান্স ফ্যাট সরাসরি রক্তে মেশে। যে কোনও মুখরোচক খাবার, চিপস, ঝুরিভাজা, চানাচুর, বাদাম- সবই কিন্তু ট্রান্স ফ্যাটে ভরপুর। বেকড খাবার অনেকেরই পছন্দের তালিকায় থাকে একেবারে উপরের দিকে। এই বেকড খাবারও কিন্তু ট্রান্স ফ্যাটে ভরপুর। মাখন, ক্রিম, পনিরেও থাকে এই ট্রান্স ফ্যাট।

ময়দা এবং চিনি- সবচেয়ে বেশি পরিমাণে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট থাকে এই চিনি, ময়দা এবং চালের মধ্যে। কেক, পরোটা, লুচি, ছোলার ডাল, আলুর দম, পায়েস এসব খেতে বেশ লাগে। কিন্তু শরীরের জন্য একেবারে বিষ এই দুই উপাদান। এতে শরীর্ য্মন ক্যালোরি জমে তেমনই  হুড়মুড়িয়ে বাড়ে রক্তশর্করাও।

আরও পড়ুন: Cucumber: নিয়মিত খেলে ওজন কমে, তবে গরমের দিনে বেশি শসা খেলে হতে পারে বিপত্তি