Boost Immunity: কোভিডের সঙ্গে দোসর খামখেয়ালী আবহাওয়া, সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস

এই সময় সুস্থ থাকতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে হবে। তার জন্য প্রতিদিন গরম জলের সঙ্গে সঙ্গে রসুন আর মধু দিয়ে খান। আবার কাঁচা হলুদ, রসুন মধু দিয়ে চিবিয়ে খেয়ে এক গ্লাস ইষদুষ্ণ জল খান। এতেও কিন্তু ভাল ফল পাবেন

Boost Immunity: কোভিডের সঙ্গে দোসর খামখেয়ালী আবহাওয়া, সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস
বাড়িতেই বানিয়ে নিন বিশেষ এই পানীয়

শীতে বাড়ে যে কোনও সংক্রমণ। জ্বর-সর্দি-গলাব্যথা, হজমের সমস্যা এসব লেগেই থাকে। শীতের দিনে যেমন জমিয়ে খাওয়া দাওয়া করা যায় তেমনই কিন্তু রোগ-জ্বালায় কাবু হওয়ার সেরা সময় এই শীত। এদিকে বড়দিন আর বর্ষবরণ উৎসব পেরোতেই হুড়মুড়িয়ে বাড়ছে কোভিডের গ্রাফ। প্রতিদিন প্রচুর সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন কোভিডে। ঘরে ঘরে জ্বর-সর্দি-কাশি। এবার ওমিক্রন আর সাধারণ ফ্লু এর উপসর্গের মধ্যে কিন্তু তেমন কোনও ফারাক নেই। ফলে সহজেই প্রচুর মানুষ আক্রান্ত হয়ে পড়ছেন। সেই সঙ্গে বেড়েছে হাম-পক্সের সমস্যাও।

আর তাই এই সময় একটু সাবধানে থাকতে হবে। রোগের হাত থেকে সাবধানে থাকতে প্রথমেই কিন্তু আমাদের বাড়িয়ে তুলতে হবে রোগ-প্রতিরোধের ক্ষমতা। প্রোটিন বেশি করে খেতে হবে। রোজ সকালে যদি এক কোয়া কাঁচা রসুন, কাঁচা হলুদ আর মধু খেতে পারেন তাহলে কিন্তু অনেক উপকার পাবেন।

রসুনের মধ্যে প্রচুর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ব্যাকটেরিয়া, ফাঙ্গাল ইনফেকশনেও খুব ভাল কাজ করে রসুন। এছাড়াও যে কোনও ব্যথা কমাতেও দারুণ উপকারী। রান্নায় ব্যবহার করা রসুনের থেকে কাঁচা রসুন চিবিয়ে খেতে পারলে কিন্তু অনেক উপকার পাওয়া যায়। এছাড়াও মধুর অনেক উপকারিতা রয়েছে। মধুর মধ্যে থাকে প্রয়োজনীয় খনিজ, উৎসেচক। যা আমাদের শরীরে হজম ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে শরীরকে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে। ঠান্ডা লাগা, সর্দি, ইত্যাদি সমস্যায় খুব ভাল কাজ করে মধু। বর্তমানে কোভিডের প্রকোপ যে ভাবে বাড়ছে তাতে কিন্তু মধু খাওয়া খুবই প্রয়োজনীয়। খুশখুশে কাশি, গলা ব্যথার সমস্যাতেও ভাল কাজে আসে এই মধু। যাঁরা এই মুহূর্তে সর্দি কাশির সমস্যায় ভুগছেন তাঁরা একটি কাঁচের জারে গরম জল আর মধুর সঙ্গে এক চামচ রসুন কুচি মিশিয়ে নিন। এবার তা মাঝেমধ্যেই খান। এতে গলায় আরাম পাবেন। প্রাচীন কাল থেকেই শরীরের নানা সমস্যায় ব্যবহার করা হয় এই মধু। এমনকী ওষুধ তৈরিতেও কাজে লাগানো হয়। দেখে নিন কীভাবে এই রসুন-মধু দিয়ে বানিয়ে নেবেন ইমিউনিটি ড্রিংক।

যা যা লাগবে

মধু- ২ চামচ

রসুন কুচি- ১ চামচ

লবঙ্গ

গ্রিন টি

লেবুর রস

যে ভাবে বানাবেন

জল দিয়ে প্রথমে রসুন কুচি দিন। চাইলে হাফ চামচ আদা থেঁতো করেও দিতে পারেন। এরপর এর মধ্যে মধু, লবঙ্গ দিয়ে ফুটিয়ে গ্রিন টি দিয়ে চাপা রাখুন। এরপর ৫ মিনিট পর ঢাকা খুলে তা ছেঁকে নিন। খাওয়ার আগে লেবুর রস মিশিয়ে নিন। এভাবে দিনের মধ্যে তিনবার খান। এতে যেমন ঠান্ডা লাগার সমস্যা থেকে মুক্তি পাবেন তেমনই কিন্তু ওজনও কমবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Bihu Special Recipe: বিহুর ভুজে পাতে পড়ুক অসমের জনপ্রিয় মাছের কারি! রইল মাসর টেঙার রেসিপি

Click on your DTH Provider to Add TV9 Bangla